শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনের মিত্রদের মধ্যে বিভক্তি বাড়ছে

যুদ্ধের জন্য ট্যাঙ্ক পাবে না কিয়েভ ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের সমর্থনে উত্তেজনা বাড়ছে : ইলন মাস্ক ইউরোপে যুদ্ধ শুরুর অভিপ্রায়ে যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করলেন ফরাসী রাজনীতিবিদ জাপোরোজিয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কিয়েভকে আরও সহায়তা দেয়া নিয়ে শুক্রবার এক বৈঠকে মিলিত হন ইউক্রেনের মিত্র দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীরা। সেখানে বন্ধ দরজার আড়ালে তাদের মধ্যে বিতর্কের মূল বিষয় ছিল জার্মানি তার লেপার্ড ২ ট্যাঙ্ক ইউক্রেনে স্থানান্তর করতে বা অন্ততপক্ষে অন্য দেশগুলোকে জার্মান-নির্মিত ট্যাঙ্কগুলো ইউক্রেনকে প্রদানের অনুমতি দিতে ইচ্ছুক কিনা।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেছেন যে, জার্মানির নতুন প্রতিরক্ষা মন্ত্রী বরিস পিস্টোরিয়াস বৈঠকে জানিয়েছিলেন যে, ‘তারা সিদ্ধান্ত নেয়নি’, যখন তিনি সাংবাদিকদের বলেছিলেন যে, জার্মানি একটি ‘নির্ভরযোগ্য মিত্র’। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যরা বেশ কয়েকটি হালকা সাঁজোয়া যান পাঠাচ্ছে এবং ব্রিটেন তার চ্যালেঞ্জার ২ ভারী ট্যাঙ্কের মধ্যে ১৪টি স্থানান্তর করতে সম্মত হয়েছে। অস্টিন প্রথম আন্তর্জাতিক বৈঠকটি আহŸান করার পর থেকে ট্যাঙ্ক বিতর্কটি ছিল সবচেয়ে তাৎপর্যপূর্ণ, যারা রাশিয়ার বিরুদ্ধে নিজেকে রক্ষা করতে সহায়তা করার উপযোগি অস্ত্রের জন্য ইউক্রেনের অনুরোধ পূরণের সমন্বয়ের জন্য এপ্রিল মাস থেকে মাসিক বৈঠক করেছে। ১১ মাসের যুদ্ধ যখন একটি গুরুত্বপূর্ণ মুহুর্তের দিকে এগিয়ে আসছে, তখন জেলেনস্কির সরকার বসন্তে একটি নতুন রাশিয়ান আক্রমণ প্রতিহত করার জন্য জরুরীভাবে ভারী অস্ত্র, বিশেষত ট্যাঙ্কের অনুরোধ করেছিল। জার্মানি প্রকাশ্যে লেপার্ড ২ ট্যাঙ্কের বিষয়ে তাদের অবস্থানকে মার্কিন যুক্তরাষ্ট্রের নিজস্ব এম১ আব্রামস ট্যাঙ্ক স্থানান্তর করার অনিচ্ছার সাথে যুক্ত করেছে, যা পেন্টাগনের কর্মকর্তারা বলেছেন যে, কার্যক্ষমতার দিক থেকে ইউক্রেনের জন্য উপযুক্ত নয় এবং সেগুলো পৌঁছতে অনেক সময় নেবে। মিলি বর্ণনা করেছেন যে কীভাবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যরা এখন ইউক্রেনীয় বাহিনীকে কীভাবে ‘সম্মিলিত অস্ত্র’ চালাতে হয় তা শেখানোর জন্য নতুন আগত যানগুলি ব্যবহার করে প্রশিক্ষণ দিচ্ছে, সেই সাথে তিনি একটি দীর্ঘ ‘স্ট্যাটিক ফ্রন্ট লাইন’ হিসাবে বর্ণনা করেছেন যেখানে ইউক্রেনীয়রা রাশিয়ানদের মুখোমুখি হচ্ছে।

তবে জেনারেল সতর্ক করেছিলেন যে, ইউক্রেনের বিজয় এমনকি নতুন কৌশল এবং সরঞ্জামের সাথেও দ্রæত বা সহজ হবে না। তিনি ইঙ্গিত দিয়েছিলেন যে, যুদ্ধ কমপক্ষে পরের বছর পর্যন্ত চলতে পারে। ‘একটি সামরিক দৃষ্টিকোণ থেকে,আমি বলব যে, এ বছরের মধ্যে ইউক্রেনের জন্য রুশ-অধিকৃত ইউক্রেন থেকে রাশিয়ান বাহিনীকে হটিয়ে দেয়া খুব, খুব কঠিন হবে,’ মিলি বলেছিলেন, ‘এর মানে এই নয় যে এটি ঘটতে পারে না, তবে এটি খুব, খুব কঠিন হবে।’

স্বল্পমেয়াদে বিপুল সংখ্যক যুদ্ধ ট্যাঙ্ক পাঠাতে জার্মানির অনিচ্ছা ইউক্রেনের কিছু মিত্রকে হতাশ করেছে বলে মনে হয় যারা তাদের নিজস্ব কিছু জার্মান লেপার্ড ২ ট্যাঙ্ক স্থানান্তর করতে চায়। সেসব দেশের সঙ্গে রপ্তানি চুক্তি অনুযায়ী জার্মানির তৈরি অস্ত্র পাঠানোর জন্য বার্লিনের অনুমতি প্রয়োজন। পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি বুধবার বলেছিলেন যে, জার্মানি অনুমোদন না করলেও তিনি ১৪টি লেপার্ড ২ ট্যাঙ্ক ইউক্রেনে পাঠাবেন। কিন্তু শুক্রবার বৈঠকের পরে দেখা যায়, পোল্যান্ড অপেক্ষা করতে ইচ্ছুক। লেপার্ড ২ পরিচালনাকারী ১৫টি দেশের মধ্যে শুক্রবার একটি পৃথক বৈঠকের পরে, পোলিশ প্রতিরক্ষা মন্ত্রী মারিউস বøাসজ্যাক বলেছিলেন যে, কোনও চুক্তিতে পৌঁছানো না গেলেও, তিনি আশাবাদী যে শেষ পর্যন্ত একটি অগ্রগতি হবে এবং জার্মানি পুনরায় রপ্তানির অনুমতি দেবে।

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী পিস্টোরিয়াস সাংবাদিকদের বলেছিলেন যে, বার্লিন ট্যাঙ্ক পাঠানোর সুবিধা এবং অসুবিধাগুলি বিবেচনা করে চলেছে। জার্মানি লেপার্ড ২ পাঠাতে ইচ্ছুক অন্যান্য মিত্রদের ‘পথে দাঁড়িয়েছে’ এমন ধারণা ভুল, তিনি বলেন, সবাই একত্রিত নয়। পিস্টোরিয়াস বলেন, ‘কবে সিদ্ধান্ত নেয়া হবে এবং সিদ্ধান্তটি কেমন হবে তা আমরা কেউই বলতে পারি না।’ জার্মানি ‘সংকোচ করছে না,’ তিনি বলেছিলেন, তবে ‘আমাদের সতর্ক থাকতে হবে।’ যখন ট্যাঙ্ক সরবরাহের কথা আসে, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ বারবার বলেছেন যে, তিনি সেগুলি পাঠানোর ক্ষেত্রে ‘একা যেতে চান না’। তার এমন অবস্থানের অর্থ হিসাবে ব্যাখ্যা করা হয়েছে যে, এ বিষয়ে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রথমে যেতে দেখতে চান।

যুদ্ধের জন্য ট্যাঙ্ক পাবে না কিয়েভ : বৃহস্পতিবার ইউক্রেনের জন্য দুই দশমিক পাঁচ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করেছে আমেরিকা। কিন্তু দেয়া হবে না ট্যাঙ্ক। বলা হয়েছে, ইউক্রেনের জন্য বাইডেন সরকার দুই দশমিক পাঁচ বিলিয়ন ডলারের প্যাকেজ তৈরি করেছে। এর মধ্যে ৯০টি স্ট্রাইকার কমব্যাট গাড়ি বা সাজোয়া গাড়ি, ৫৯টি ব্র্যাডলি সাজোয়া গাড়ি-সহ প্রচুর গোলা-বারুদ দেওয়ার কথা আছে। কিন্তু ট্যাঙ্কের উল্লেখ নেই। ফলে বোঝা যাচ্ছে, জার্মানিও ইউক্রেনকে সম্ভবত আর ট্যাঙ্ক দেবে না।

গত কয়েকদিন ধরে বিভিন্ন মঞ্চে ট্যাঙ্ক দেয়ার দাবি জানিয়েছিল ইউক্রেন। নির্দিষ্ট করে বেশ কিছু জার্মান ট্যাঙ্ক চেয়েছিল তারা। বস্তুত, ইউক্রেনের বক্তব্য শোনার পর পোল্যান্ড জানিয়েছিল, তাদের কাছে ওই জার্মান ট্যাঙ্ক আছে। জার্মানি সবুজ সংকেত দিলেই তারা ওই ট্যাঙ্ক ইউক্রেনের হাতে তুলে দেবে। কিন্তু জার্মান চ্যান্সেলর জানিয়েছিলেন, সব দিক বিবেচনা করে, সকলের সঙ্গে আলোচনা করে তবেই সিদ্ধান্ত জানানো হবে। বিশেষজ্ঞদের বক্তব্য, আমেরিকার ঘোষণাতেই স্পষ্ট, ইউক্রেনকে এখন ট্যাঙ্ক দেয়া হবে না। ফলে জার্মানিও সেই একই পথে হাঁটবে বলে মনে করা হচ্ছে।

আমেরিকার কাছেও অ্যাব্রাহাম ট্যাঙ্ক চেয়েছিল ইউক্রেন। আমেরিকার বক্তব্য, এই ধরনের অত্যাধুনিক ট্যাঙ্ক এখন ইউক্রেনের পক্ষে ব্যবহার করা কঠিন। এই ধরনের ট্যাঙ্ক চালানোর জন্য গুরুত্বপূর্ণ প্রশিক্ষণের প্রয়োজন। ইউক্রেনের সেনাকে এখন সেই প্রশিক্ষণ দেয়া সম্ভব নয়। সে কারণেই তাদের ট্যাঙ্ক দেয়া হচ্ছে না। অন্যদিকে জার্মান চ্যান্সেলর ওলফ শলৎস জানিয়েছিলেন, আমেরিকা ইউক্রেনকে অ্যাব্রাম ট্যাঙ্ক দিলে তবেই জার্মানি তাদের লেপার্ড ২ ট্যাঙ্ক ইউক্রেনের হাতে তুলে দেবে। এ ট্যাঙ্কও অত্যাধুনিক। যা চালানোর জন্য বিশেষ প্রশিক্ষণের প্রয়োজন। মার্কিন ঘোষণার পর এখনো পর্যন্ত তা নিয়ে ইউক্রেন কোনো মন্তব্য করেনি। তবে জেলেনস্কি ফের ট্যাঙ্ক চাইতে পারেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গত কয়েকদিন ধরে বার বারই জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার স্থলসেনাকে পরাস্ত করতে এই মুহ‚র্তে বেশ কিছু ট্যাঙ্কের প্রয়োজন।

ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের সমর্থনে উত্তেজনা বাড়ছে : ইলন মাস্ক শুক্রবার ক্রিমিয়ায় ইউক্রেনের হামলাকে সমর্থন করার জন্য ওয়াশিংটনের দেয়া ঘোষণাকে সংঘাতের একটি ‘নিরলস বৃদ্ধি’ বলে অভিহিত করেছেন। তিনি এটিকে ‘বিশ্বের জন্য ঝুঁকিপূর্ণ’ বলে অভিহিত করেছেন। মাস্ক টুইট করেছেন, ‘আমি সুপার ইউক্রেনপন্থী, কিন্তু উত্তেজনার ক্রমাগত বৃদ্ধি ইউক্রেন এবং বিশ্বের জন্য খুবই ঝুঁকিপূর্ণ।’ তিনি অন্য একজন ব্যবহারকারীর প্রতিক্রিয়ায় এই টুইটটি পোস্ট করেছেন, যিনি দ্য নিউ ইয়র্ক টাইমস-এর সংশ্লিষ্ট নিবন্ধটি লিঙ্ক করেছিলেন।

এই সপ্তাহের শুরুতে, সংবাদপত্রটি সূত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, বাইডেন প্রশাসন মনে করে যে ইউক্রেনীয় সামরিক বাহিনী ক্রিমিয়ান অঞ্চলে হামলা চালাতে সক্ষম হবে, এইভাবে ভবিষ্যতের আলোচনায় একটি শক্তিশালী অবস্থান অর্জন করবে, ‘এমনকি যদি এ ধরনের পদক্ষেপ উত্তেজনা বৃদ্ধির ঝুঁকি বাড়ায়।’ মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগের সমন্বয়কারী জন কিরবি শুক্রবার বলেছেন যে, ওয়াশিংটন ক্রিমিয়াকে ইউক্রেনের একটি অংশ বলে মনে করে এবং যোগ করেন যে ওয়াশিংটনের মতে কিয়েভের স্বাধীনভাবে সিদ্ধান্ত নেয়া উচিত যে তারা কোন অঞ্চলে হামলা চালাবে বা নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করতে চাইবে।

ইউরোপে যুদ্ধ শুরুর অভিপ্রায়ে যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করলেন ফরাসী রাজনীতিবিদ : ফ্রান্সের দ্য প্যাট্রিয়টস রাজনৈতিক দলের প্রধান ফ্লোরিয়ান ফিলিপট মার্কিন যুক্তরাষ্ট্রকে ইউরোপে বিশ্বযুদ্ধ শুরু করার ইচ্ছার জন্য অভিযুক্ত করেছেন। ‘আমেরিকান বাজপাখির চাপে, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি ক্রমবর্ধমান ভারী অস্ত্র (ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমিরের কাছে) জেলেনস্কির কাছে চালানের বিষয়ে সম্প‚র্ণ অসচেতনতায় পড়ে যায়,’ ফিলিপট শুক্রবার টুইট করেছেন, ‘আমেরিকান বাজপাখিরা ইউরোপে বিশ্বযুদ্ধ চায়।’ তিনি উল্লেখ করেছেন যে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখ্যোঁ সম্ভবত ইউক্রেনে লেক্লারক ট্যাঙ্ক পাঠাবেন।

দ্য প্যাট্রিয়টসের নেতা ইতিমধ্যে বর্তমান প্রেসিডেন্টের পররাষ্ট্রনীতির সমালোচনা করেছেন। ৫ জানুয়ারী, তিনি কিয়েভে অস্ত্রের চালান প্রত্যাখ্যান করার জন্য ম্যাখ্যোঁকে আহŸান জানিয়ে বলেছিলেন যে, এই ধরনের সিদ্ধান্ত ফরাসি সেনাবাহিনীকে দুর্বল করে এবং সংঘাত বন্ধ করা সম্ভব করে না। ৪ জানুয়ারী, ম্যাখ্যোঁ জেলেনস্কির সাথে একটি ফোনালাপ করেছিলেন, যার পরে তার প্রশাসন ইউক্রেনে হালকা ট্যাঙ্কগুলো পাঠানোর ফ্রান্সের পরিকল্পনার কথা ঘোষণা করেছিল। সেগুলো হচ্ছে- এএমএক্স-১০ আরসি চাকাযুক্ত ট্যাঙ্ক, ১৯৭৬ থেকে ১৯৯৪ সালের মধ্যে উৎপাদিত হয়েছিল। বর্তমানে পরিষেবাতে থাকা ২৪৮টি ট্যাঙ্ক জাগুয়ার রিকনেসান্স ট্যাঙ্ক দিয়ে ধীরে ধীরে প্রতিস্থাপন করা হচ্ছে।

জাপোরোজিয়ে অঞ্চলে প্রায় ৭ কিলোমিটার গভীরে অগ্রসর হয়েছে রুশ সেনা : রাশিয়ার সশস্ত্র বাহিনী গত ২৪ ঘন্টায় জাপোরোজিয়ে দিক থেকে ৭ কিলোমিটার গভীরে অগ্রসর হয়েছে, ‘ইউ আর টুগেদার উইথ রাশিয়া’ আন্দোলনের প্রধান ভ্লাদিমির রোগভ শনিবার বলেছেন।

‘গত ২৪ ঘন্টায়, আমাদের বাহিনী ৭ কিলোমিটার গভীরে অগ্রসর হয়েছে,’ তিনি তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন, ‘অন্তত সাতটি বসতি চ‚ড়ান্ত মুক্তির প্রক্রিয়ায় রয়েছে।’ তিনি আরও উল্লেখ করেছেন যে, ‘ইউক্রেনীয় পক্ষ ১৫-মিমি ন্যাটো শেল সহ তীব্র গোলা সঙ্কট অনুভব করছে।’ শুক্রবার, রোগভ জাপোরোজির দিকে সংঘাতের তীব্র বৃদ্ধির কথা জানিয়েছিলেন। তিনি এর আগে বলেছিলেন যে, চারটি বসতি অপারেশনাল নিয়ন্ত্রণে নেয়া হয়েছিল। তিনি জোর দিয়ে বলেছিলেন যে, বাধাপ্রাপ্ত রেডিও যোগাযোগ অনুসারে, এ এলাকায় ইউক্রেনীয় বাহিনী আর্টিলারি এবং ড্রোনের অভাব অনুভব করে, যা তাদের পিছু হটতে বাধ্য করতে পারে। উপরন্তু, জাপোরোজিয়ে অঞ্চলের লভকোভয়ে শহর মুক্ত করা হয়েছে বলে শুক্রবার রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষনা করেছে।

প্রতিশ্রæত সামরিক সহায়তা না পাওয়া পর্যন্ত ইউক্রেনকে আক্রমণ বন্ধ রাখতে বলেছে যুক্তরাষ্ট্র : কিয়েভ পূর্বে প্রতিশ্রæত অস্ত্র সরবরাহ না পাওয়া পর্যন্ত এবং ইউক্রেনের সামরিক বাহিনীর প্রশিক্ষণ না দেয়া পর্যন্ত মার্কিন কর্তৃপক্ষ ইউক্রেনকে একটি বড় আক্রমণ শুরু না করার পরামর্শ দিয়েছে, বার্তা সংস্থা রয়টার্স শুক্রবার বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তাকে উল্লেখ করে জানিয়েছে। এছাড়াও, ওই কর্মকর্তা জোর দিয়ে বলেছিলেন যে, ‘মার্কিন যুক্তরাষ্ট্র ট্যাঙ্ক নিয়ে জার্মানির সাথে বিতর্কের মধ্যে এ সময়ে ইউক্রেনে আব্রামস ট্যাঙ্ক সরবরাহ না করার সিদ্ধান্তে অনড় ছিল।’ তিনি আরও বলেন যে, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এ মুহ‚র্তে ইউক্রেনে আব্রামস ট্যাঙ্ক পাঠানোর পরিকল্পনা করছে না কারণ সেগুলি ব্যয়বহুল এবং রক্ষণাবেক্ষণ করা কঠিন।’

পেন্টাগনের মতে, ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে, মার্কিন যুক্তরাষ্ট্র কিয়েভকে ২ হাজার ৪২০ কোটি ডলারের সামরিক সহায়তা বরাদ্দ করেছে। ৬ জানুয়ারি, ওয়াশিংটন ঘোষণা করেছে যে, তারা কিয়েভকে ৩০০ কোটি ডলারের বেশি সামরিক সহায়তার আরেকটি প্যাকেজ বরাদ্দ করবে। বিশেষ করে, প্যাকেজের মধ্যে থাকবে ট্র্যাক করা ব্র্যাডলি ফাইটিং ভেহিক্যাল এবং অটোমেটিক হাউইটজার। পূর্বে, জার্মানি ঘোষণা করেছিল যে, তারা ইউক্রেন মার্ডার পদাতিক যুদ্ধের যানবাহনে স্থানান্তর করতে চায়, যখন ফ্রান্স এএমএক্স-১০আরসি চাকাযুক্ত ট্যাঙ্ক পাঠাতে চলেছে। বুধবার জার্মানির সুডয়েশ্চ জেইটুং সংবাদপত্র নিজস্ব সূত্রের বরাত দিয়ে বলেছে, দেশটির চ্যান্সেলর ওলাফ শলৎস মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপে বলেছেন যে, বার্লিন কিয়েভে লেপার্ড-২ ট্যাঙ্ক সরবরাহের অনুমোদন দিতে রাজি হবে যদি ওয়াশিংটন আব্রামসকে ইউক্রেনে পাঠায়। সূত্র : তাস, বিবিসি নিউজ, রয়টার্স, ওয়াশিংটন পোস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
Sawkot Ali Ali ২২ জানুয়ারি, ২০২৩, ৮:২০ এএম says : 0
আমেরিকা ও নেটোর সেনা অনেকেই মারা গেছে।
Total Reply(0)
Shah Mojibur Rahman ২২ জানুয়ারি, ২০২৩, ৮:২০ এএম says : 0
আমেরিকা ও নেটোর সেনারা ভাড়াটে হিসাবে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতেছে।
Total Reply(0)
Md Wajid ২২ জানুয়ারি, ২০২৩, ৮:২১ এএম says : 0
যাদের লজ্জা আছে তারা নেতা অভিনেতা কোন কিছুই হতে পারে না
Total Reply(0)
S M. Al Amin ২২ জানুয়ারি, ২০২৩, ৮:২২ এএম says : 0
আমি মনে করি রাশিয়া না থাকলে ইউরোপ ও আমেরিকা থাকার কোন মানে হয় না। রাশিয়ার সকল পরমাণু অস্ত্র ব্যবহার করা উচিত। এতে করে বাদবাকি বিশ্ব ভালো থাকবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন