শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাকিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত ৩২

পুলিশ সদস্যদের মসজিদে হয় হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

পাকিস্তানের পেশোয়ারে নামাজ আদায়কালে এক বিস্ফোরণের পর এখন পর্যন্ত ৩২ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। আহত হয়েছে ১৫০ জনেরও বেশি। স্থানীয় সময় বেলা দেড়টা অর্থাৎ জোহরের নামাজের সময় ঐ বিস্ফোরণের সময় মসজিদটি মুসল্লিতে ঠাসা ছিল। মসজিদটির একাংশ পুরোপুরি ধ্বংস হয়ে গেছে এবং কর্মকর্তারা জানিয়েছেন, অনেক মুসল্লি ধ্বংসস্ত‚পের নীচে চাপা পড়েছে। কে বা কারা এ বিস্ফোরণ ঘটিয়েছে তা এখনও পরিষ্কার নয়। তবে নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, হামলা ছিল আত্মঘাতী। হামলাকারী সামনের কাতারে বসে ছিল এবং শরীরে বাধা বোমা ফাটিয়ে দেয়। হামলার দায় কেউ স্বীকার করেনি।

পাকিস্তানের সরকারি একজন কর্মকর্তা বলেছেন হামলার টার্গেট ছিল সম্ভবত পুলিশ, কারণ নিহতদের সিংহভাগই ছিল ঐ বাহিনীর সদস্য। পেশোয়ার নগর পুলিশের কর্মকর্তা মোহাম্মদ ইজাজ খান স্থানীয় মিডিয়াকে বলেন, বিষ্ফোরণের সময় ঐ এলাকায় ৩০০ থেকে ৪০০ পুলিশ সদস্য মোতায়েন ছিল।

পেশোয়ারের লেডি রেডিং হাসপাতালের মুখপাত্র মোহাম্মদ আসিম বলেন, আহতদের অনেকের অবস্থা গুরুতর। তিনি বলেন, ‘জরুরি পরিস্থিতি তৈরি হয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এ ঘটনার তীব্র নিন্দা করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, এ হামলার পেছনের লোকদের সাথে ‘ইসলামের কোনো সম্পর্ক নেই’। বিবৃতিতে প্রধানমন্ত্রী শরীফ বলেন, ‘সন্ত্রাসের এ হুমকি মোকাবেলায় জাতি ঐক্যবদ্ধ’।

স্থানীয় মিডিয়ার খবরে বলা হচ্ছে, দুর্ঘটনাস্থলে পুলিশের পাশাপাশি সেনাবাহিনীর বোমা নিস্ক্রিয়করণ ইউনিটের সদস্যরা হাজির হয়েছে। রাজধানী ইসলামাবাদে পুলিশ উচ্চ-সতর্কাবস্থা জারি করেছে। রাজধানীতে ঢোকার এবং বেরুনোর সব পথে নিরাপত্তা নজরদারি বাড়ানো হয়েছে।

পেশোয়ার পুলিশ লাইন মসজিদ বিস্ফোরণে আহত সাব-ইন্সপেক্টর মোশতাক খানের বক্তব্য বেরিয়ে এসেছে। জবানবন্দিতে আহত পুলিশ পরিদর্শক বলেন, নামাজের সময় তিনি মসজিদের বারান্দায় দাঁড়িয়ে ছিলেন, ইমাম তাকবীর পাঠ করার সঙ্গে সঙ্গে বিস্ফোরণ ঘটে। মোশতাক খান আরো বলেন, বিস্ফোরণের তীব্রতা এত বেশি ছিল যে, আমি বারান্দা থেকে পড়ে যাই। তিনি আরো বলেন, বিস্ফোরণের পর মসজিদের ছাদও বিধ্বস্ত হয়। সূত্র : বিবিসি বাংলা ও জং নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন