শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ১৯ শাবান সানি ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রেকর্ড পতন পাক মুদ্রার দামে, আর্থিক সংকটে জেরবার ইসলামাবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ৭:৫৬ পিএম

আর্থিক সংকটে জেরবার পাকিস্তান। মুদ্রাস্ফীতির জেরে মুখ থুবড়ে পড়েছে সেদেশের অর্থনীতি। এমন অবস্থায় এবার ইসলামাবাদে রেকর্ড পতন হল পাকিস্তানি রুপির। ডলার প্রতি ২৮৫.০৯তে পৌঁছল রুপির দাম।

কেন হঠাৎ এতটা পতন পাকিস্তানি টাকার দামে? আসলে আন্তর্জাতিক অর্থভাণ্ডার আইএমএফ-এর কাছ থেকে ঋণ পাওয়ার কথা পাকিস্তানের। কিন্তু তার আগে তাদের দেয়া শর্ত পূরণ করতে হবে। আর এই কারণেই বিলম্বিত হচ্ছে ঋণ পাওয়ার প্রক্রিয়া। এর ফলে বাজারে সৃষ্টি হয়েছে অনিশ্চিয়তা। আর সেই কারণেই হু হু করে পড়তে শুরু করেছে পাকিস্তানি টাকার দাম।

আর এর ফলে প্রবল চাপের মুখে পড়তে হচ্ছে আমজনতাকে। দীর্ঘ আলোচনার শেষে কঠিন শর্তের বিনিময়ে আইএমএফের ঋণ নিতে বাধ্য হয়েছে পাকিস্তান। তারপরই আন্তর্জাতিক সংস্থাটির শর্ত মেনে নতুন বিল পাশ হয়েছে পাক সংসদে। এতে কর ব্যবস্থার পরিবর্তন ঘটিয়েছে শাহবাজ শরিফের সরকার। ফলে পাক নাগরিকদের উপর করের বোঝা বিপুল ভাবে বৃদ্ধি পেয়েছে। সব মিলিয়ে সাধারণ জনতার অবস্থা তথৈবচ।

এদিকে পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে ‘বন্ধু’ চীন। তারা ৭০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিয়েছে ইসলামাবাদকে। এতে ‘সিঁদুরে মেঘ’ দেখছে আমেরিকা। তাদের আশঙ্কা, পাকিস্তানকে এভাবে ঋণ দেয়ার পর চীন তার বলপূর্বক লাভ তুলতে পারে। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন