বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : মামলা নিষ্পত্তির সময়সীমা বেঁধে দিন

| প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

দেশের প্রায় প্রতিটি আদালতেই বাদী-বিবাদীর আইনজীবীগণ ১/২ বছরে সমাপ্য মামলা ১০/১৫ বছরেও শেষ করছেন না। বাদীপক্ষ যদি সাক্ষ্য-প্রমাণ হাজির করেন, বিবাদীপক্ষ নানান অজুহাতে টাইম পিটিশন দেন। আবার বিবাদীপক্ষের আইনজীবী যেদিন প্রস্ততি নিয়ে হাজির থাকেন, সেদিন বাদীপক্ষের আইনজীবী নানান অজুহাতে হাজির থাকেন না। এসব ক্ষেত্রে বিচারক মহোদয়েরও কোনো কিছু করার থাকে না। অর্থাৎ নিরুপায় হয়েই তিনি উভয় পক্ষেরই দায়েরকৃত টাইম পিটিশন মঞ্জুর করতে বাধ্য হন। ফলে দেখা যায় বাদী বিবাদী উভয় পক্ষই মানসিক ও আর্থিকভাবে চরম ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আর বিনাবিচারে যুগের পর যুগ কিছু ব্যক্তি কারাগারে ধুঁকে মরছেন। তাই মামলা নিষ্পত্তির একটি সময়সীমা বেঁধে দিলে সবাই স্বস্তি পাবে। এছাড়া বিনাবিচারে কারারুদ্ধদের বিষয়ে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে শাস্তি দিতে মাননীয় প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করছি।
হেকমত আলী,
একজালা, সিরাজগঞ্জ।

কৃষি ব্যাংকের শাখা চাই
নরসিংদী জেলার রায়পুরা উপজেলার সুদূরবর্তী মেঘনা নদীর দক্ষিণ তীরে অবস্থিত পাড়াতলী বাজার। নদী তীরবর্তী হওয়ায় এটি একটি বাণিজ্যকেন্দ্রও বটে। অত্যন্ত দুঃখের বিষয় যে, এখানে কোনো তফসিলি ব্যাংকের শাখা না থাকায় বাজারের বিপুলসংখ্যক ব্যবসায়ী ও স্থানীয় জনগণকে সুদীর্ঘ ধুধু বালুপথ হেঁটে ও পরপর দুটি নদী পার হয়ে উপজেলা সদরে গিয়ে ব্যাংকিং লেনদেন করতে হয়। শুধু তাই নয়, বিদেশে কর্মরত প্রবাসীরাও এখানে পরিবার-পরিজনদের কাছে রেমিটেন্স পাঠাতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন। এখানে কৃষি ব্যাংকের একটি নতুন শাখা খোলা হলে একদিকে যেমন এখানকার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অতি সহজে ব্যাংকিং লেনদেন করতে সক্ষম হবে অন্যদিকে প্রান্তিক কৃষকেরাও অনায়াসে কৃষিঋণ গ্রহণ করতে পারবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
এরশাদুর রহমান (চন্দান),
পাহাড়তলী, রায়পুরা,
নরসিংদী।

এ উদ্যোগের সঙ্গে একাত্ম হতে হবে
শিশু নির্যাতনসহ নারী নির্যাতনের ক্রমবর্ধমান ধারা সত্যিই উদ্বেগের বিষয়। বিষয়টি উপলব্ধি করে টেলি যোগাযোগ প্রতিমন্ত্রীর উদ্যোগকে মোবারকবাদ না জানিয়ে পারা যায় না।
গত ২৮ নভেম্বর ‘অনলাইনে আপত্তিকর কনটেন্ট নিয়ন্ত্রণ সংক্রান্ত’ একটি সভায় ইন্টারনেটে পর্নোগ্রাফি ও আপত্তিকর কনটেন্টের পূর্ণাঙ্গ ওয়েব তালিকা তৈরি করতে কমিটি করা হয়।
সভাশেষে প্রতিমন্ত্রী জানান যে, শুধু তালিকা ধরে নয় ইন্টারনেটে পর্নোগ্রাফি বন্ধের প্রক্রিয়া চলমান থাকবে। এটি একটি বিপ্লবী সিদ্ধান্ত বলে আমি মনে। আশা করি ডিশ চ্যানেলের অশ্লীলতাসহ ইন্টারনেটের পর্নো ওয়েবসাইট কঠোর হস্তে বন্ধ করা হবে।
পরিশেষে রুচিশীল মানুষদের এ উদ্যোগের সঙ্গে একাত্ম হয়ে পর্নোবিরোধী আন্দোলন শুরু করার আহ্বান জানাচ্ছি।
শামসুল করীম খোকন,
তেজগাঁও,
ঢাকা।

রৌমারী-রাজিবপুরের রাস্তা
কুড়িগ্রাম জেলার রৌমারী-রাজিবপুর থানার ওপর একটি প্রতিবেদন প্রচার করা হয় বিটিভিতে কয়েকদিন আগে। সেখানে বিভিন্ন উন্নয়ন কর্মকা- দেখানো হলেও দেখানো হয়নি রাস্তা।
আর সমস্যাটা এখানেই। ঢাকা থেকে রৌমারী-রাজিবপুর যাওয়ার একটাই রাস্তা। যার দুরবস্থার কথা লিখে বোঝানো যাবে না।
একটা বাস আসছে দেখলেই তার চলে যাবার জন্য অনেকটা দূরে দাঁড়িয়ে থাকে ভ্যান, রিকশা এমনকি মোটরবাইকওয়ালাও। রাস্তার ইট সরে গিয়ে মাটি বের হয়েছে অধিকাংশ জায়গায়। যানবাহন চলাচল করে ঝুঁকি নিয়ে।
অথচ কয়েক বছর হলো কোনো উন্নয়নই হচ্ছে না। এ ব্যাপারে আশু ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
ফিরোজ আল-মামুন,
রৌমারী,
কুড়িগ্রাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন