রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

চৌদ্দগ্রামে প্রতিদিন হাজার ইউনিট বিদ্যুৎ অপচয় হচ্ছে অটোরিকশায়

| প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মো: আকতারুজ্জামান চৌদ্দগ্রাম থেকে : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রামে অহরহ চলছে নিষিদ্ধ ঘোষিত অবৈধ মোটরচালিত অটোরিকশা। একদিকে যেমন অপচয় হচ্ছে হাজার হাজার ইউনিট বিদ্যুত। আবার অন্যদিকে ঘটছে দুর্ঘটনা। আর এর ফলে অকালে ঝড়ছে বহু তাজা প্রাণ। গত কয়েক দিনে মহাসড়কের চৌদ্দগ্রাম অংশে মোটরচালিত রিকশায় দুঘটনায় নারী ও শিশুসহ চার ব্যক্তি নিহত হয়েছেন। মোটরচালিত রিকশার চালকরা মহাসড়কে কোনো কিছু না বুঝে দ্রæত গতিতে আসা দূরপাল্লার ভারী যানবাহনের সাথে প্রতিযোগিতা করে ছুটে চলে, যার ফলে দুর্ঘটনায় পড়তে হচ্ছে। তাই দাবি উঠেছে এসকল অবৈধ মোটবাহী রিকশা গুলোর মোটর যেন প্রশাসন খুলে নেয়।
বিভিন্ন সূত্রে জানা গেছে, চৌদ্দগ্রাম উপজেলায় প্রায় পাঁচ হাজার রিকশা রয়েছে। প্রতিটি চলছে মোট ৪৮ ভোল্টের ব্যাটারির সাহায্যে। নগর, গ্রামে-গঞ্জে গড়ে ওঠা এক হাজারের বেশি গ্যারেজে দিনরাত পালা করে বৈদ্যুতিক চার্জ দেয়া হয় প্রতি রিকশায় থাকা ১২ ভোল্টের চারটি ব্যাটারি। এসব ব্যাটারি চার্জে বিদ্যুৎ খরচ হয় প্রায় দশ ইউনিট বিদ্যুৎ। প্রায় ৫ হাজার বাহনে যা প্রতিদিন দাঁড়ায় প্রায় ৫০ হাজার ইউনিটে। প্রতিদিন এভাবে বিদ্যুতের অপচয় একদিকে লোডশেডিংয়ে গ্রাহক ভোগান্তি বাড়াচ্ছে। অন্যদিকে প্রতিবছরই বোরো আবাদের সেচ প্রকল্পে সমস্যার মধ্যে ফেলে কৃষকদের। তাই বাহনটি থেকে ‘ব্যাটারি অপসারণ’ অভিযান শুরু করার দাবি তুলেছেন জেলার বিশিষ্টজনরা।
উপজেলায় প্রায় পাঁচ হাজার ব্যাটারিচালিত রিকশা চলাচলে প্রতিদিন ৫০ হাজার ইউনিট বিদ্যুতের প্রয়োজন পড়ে। বর্তমান সরকার যেখানে সর্বত্র বিদ্যুতের আলো পৌঁছে দিতে এ খাতের উন্নয়নে কাজ করে যাচ্ছেন সেখানে সারাদেশের ন্যায় চৌদ্দগ্রামেও চলছে ব্যাটারিচালিত রিকশা ঘিরে বিদ্যুৎ অপচয়ের মহোৎসব। বর্তমানে দেশীয় প্রযুক্তিতে কুমিল্লার বিভিন্ন স্থানে তৈরি হচ্ছে ইজিবাইক। আর প্যাডেলচালিত সাধারণ রিকশার বডিতে সংযোজন করা হচ্ছে মোটর, ব্যাটারি ও ইলেকট্রিক্যাল মেকানিক্যাল পার্টস। ওই বাহনে ১২ ভোল্টের করে মোট চারটি ব্যাটারি থাকে। দিনে রাতে দুইবার বৈদ্যুতিক চার্জে ব্যাটারি চারটি গিলছে নয় থেকে দশ ইউনিট বিদ্যুৎ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন