রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

নেছারাবাদে অবৈধ ইটভাটায় উচ্ছেদ অভিযান জরিমানা

| প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

নেছারাবাদ (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা : নেছারাবাদে গুয়ারেখা ইউনিয়নের চাঁদকাঠি মৌজায় সরকারি জমির উপর স্থাপিত এএফবি নামের একটি অবৈধ ইট ভাটায় উচ্ছেদ অভিযান চালিয়ে ৫হাজার টাকা জরিমানা করেছে পিরোজপুর জেলা প্রশাসন। ৩ জানুয়ারি দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আসসাদিক জামানের নেতৃত্বে ওই ইট ভাটায় উচ্ছেদ অভিযান চালানো হয়। এ সময় জরিমানার সাথে ওই ভাটার চুলায় ব্যবহৃত লোহার দুইটি চিমনি ও চুলার একাংশ ভেঙে ফেলাসহ মালিক পক্ষকে ওই জরিমানা করা হয়।
উচ্ছেদ এর বিষয় জানতে চাইলে অভিযানে নেতৃত্বদানকারী ম্যাজিস্ট্রেট মো: আসসাদিক জামান বলেন, ওই অবৈধ ভাটায় ইট উৎপাদন বন্ধ করে দেয়া ছাড়াও ভাটার মালিক পক্ষের কাছ থেকে ভবিষ্যতে বৈধ কাগজপত্র ছাড়া ইট উৎপাদন করবেন না বলে একটি মুচলেকায় স্বাক্ষর নেয়া হয়েছে।
জানাগেছে প্রায় ৬ বছর আগে চাঁদকাঠি মৌজায় সরকারি জমির উপর জি ডবিøউ বি নামের একটি ইট ভাটা স্থাপন করেন প্রভাবশালী আওয়ামী লীগ নেতা সৈয়দ শহীদুল আহসান। পরিবেশ দফতরের ছাড়পত্রসহ কোনও ধরনের সরকারি অনুমোদন ছাড়াই প্রতিবছর লাখ লাখ পিস ইট উৎপাদন করে সকল প্রকার রাজস্ব ফাঁকি দিয়ে অবাধে ব্যবসা করছেন। এমনকি ভাটার মধ্যে স্ব-মিল বসিয়ে জ্বালানি কাঠ টুকরো করে ভাটায় পোড়ানোর মত দৃষ্টতাও দেখান ওই আওয়ামী লীগ নেতা। গত ১১ নভেম্বর বিভিন্ন পত্রপত্রিকায় এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হলে উপজেলা প্রশাসন সরকারি জমি উদ্ধারের জন্য জেলা প্রশাসকের কাছে উচ্ছেদের আবেদন জানান। এ খবর জানতে পেরে ভাটা মালিক সৈয়দ শহীদুল আহসান তার চাচাত ভাই মিজানকে ভাটা পরিচালনার দায়িত্ব দেয় এবং ইটের মার্কা পরিবর্তন করে এএফবি নাম দিয়ে ইট উৎপাদন করতে থাকে। পরে মঙ্গলবার পিরোজপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট এর নেতৃত্বে উচ্ছেদ অভিযান চালানো হয়। প্রসঙ্গত উচ্ছেদ অভিযান কালে শত শত মানুষ ভাটা কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন