রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

নগদ সহায়তা নিয়ে নানামুখি সমস্যায় না’গঞ্জের রফতানিকারকরা

| প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : নগদ সহয়তা নিয়ে নানামুখি সমস্যায় পড়তে হচ্ছে নারায়ণগঞ্জের রফতানিকারকদের। রাজস্ব অডিট অধিদফতর ও ব্যাংক নিয়ে গঠিত অডিট টিমের ভ‚মিকা নিয়েও প্রশ্ন তোলেছেন বিকেএমইএর সাবেক সিনিয়র সহসভাপতি মোহাম্মদ হাতেম।
নগরীর বিকেএমইএর কনফারেন্স রুমে গতকাল শনিবার দুপুরের আগে আয়োজিত ‘ডিউটি ফ্রি অ্যান্ড কোটা ফ্রি মার্কেট এক্সসেজ প্রোভাইড বাই সার্ক কান্ট্রিস চায়না, কোরিয়া অ্যান্ড আদার্স’ শীষর্ক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে ওই কথা বলেন তিনি।
এ সময় তিনি উপস্থিত ব্যাংকারদের উদ্দেশ্যে বলেন, ব্যাংক নিয়ে গঠিত অডিট টিম নিয়ে নানা ধরনের সমস্যায় জর্জরিত আমাদের রফতানিকারকরা। নানা ধরনের আইনের কথা বলে, নানা রকম ছলচাতুরি করে দুর্নীতির মাধ্যমে রফতানিকারকদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। আমাদের পিঠ এখন দেয়ালে ঠেকে গেছে। এর থেকে আমরা পরিত্রাণ চাই। আপনাদের কোনো সমস্যা হলে তা বিকেএমইএকে জানান। আপনাদের সমস্যা সমাধন বিকেএমইএ করবে।
রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) জাতীয় রফতানি প্রশিক্ষণ কর্মসূচির (এনইটিপি) আওতায় রফতানি উন্নয়ন ব্যুরো নারায়ণগঞ্জ অফিসের উদ্যোগে আয়োজিত ওই সেমিনারে প্রধান অতিথি ছিলেন রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান বেগম মাফরূহা সুলতানা।
সেমিনারে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন বিকেএমইএর পরিচালক হুমায়ূন কবীর খান শিল্পী। হাতেম তার বক্তব্যে রফতানিকারকদের প্রতি আহŸান জানিয়ে বলেন, বিশ্ববাজারে ক্রমবর্ধমানভাবে বায়াররা কাজের দর কমাচ্ছে। আমরাও তা কম দরে নিয়ে নিচ্ছি। এ সুযোগে তারাও দর আরো কমিয়ে দিচ্ছে। আপনারা বায়রদের এমন অন্যায় আবদার মেনে নেবেন না। সবসময় হ্যাঁ করবেন না। এ ছাড়াও তিনি প্রধান অতিথির মাধ্যমে বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, চায়নাতে আমাদের বিশাল বাজার রয়েছে। রাশিয়াতেও আমাদের বাজার আছে। কিন্তু, রাশিয়ার বাজারে ডিউটি ফ্রি এক্সসেস এখনো পাইনি। আমরা যেন এ বাজারে ডিউটি ফ্রি এক্সসেস পাই, সে জন্য আপনি সরকারের উচ্চপর্যায়ে চেষ্টা করবেন বলে আমরা আশা রাখি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন