রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ধর্মীয় শিক্ষাগুরুরা জনমত সৃষ্টি করবে -এনবিআর চেয়ারম্যান

নতুন মূসক আইন

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো: নজিবুর রহমান বলেছেন, নতুন মূসক আইন বাস্তবায়নে ধর্ম মন্ত্রণালয়ের সাথে ঘনিষ্ঠ অংশীদারিত্ব স্থাপন করা হচ্ছে। ধর্মীয় শিক্ষাগুরুরা হবে এ আইনের জনমত সৃষ্টিকারী প্রধান ব্যক্তি। মুসলিম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টানÑ এ চার ধর্মের যারা শিক্ষাগুরু, ইসলামিক ফাউন্ডেশনসহ সকল ধর্মীয় প্রতিষ্ঠান যারা দেখাশোনা করেন তাদের ভ্যাটের পাশাপাশি আয়কর ও শুল্ক বিষয়েও প্রশিক্ষণ প্রদান করা হবে।
গতকাল রোববার রাজধানীর কাকরাইল আইডিইবি ভবনে ভ্যাট অনলাইন প্রকল্প কার্যালয়ে ক্ষুদ্র্র ও মাঝারি পর্যায়ের ব্যবসায়ীদের নিয়ে ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ বিষয়ক এক কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
নতুন মূসক আইন সম্পর্কে তিনি আরো বলেন, এ আইনের বিষয়ে ব্যবসায়ীদের সকল সুপারিশ সুবিবেচনায় এনে জাতীয় স্বার্থে যা যা করা দরকার জাতীয় রাজস্ব বোর্ড সবই করবে। অর্থমন্ত্রী শিগগিরই ব্যবসায়ীদের সাথে এ বিষয়ে বসবেন। নতুন ভ্যাট আইনের ক্ষেত্রে আমাদের ¯েøাগান হবে, ‘ভ্যাট আইন হবে পানির মতো স্বচ্ছ ও সহজ’। আগামী অর্থবছরের ১ জুলাই থেকে বাস্তবায়িত হবে ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’। এ আইনে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাসহ সকল ব্যবসায়ী পূর্বের আইনের চেয়ে অনেক বেশি সুবিধা পাবেন।
প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রিপরিষদ সচিব জনাব মোহাম্মদ শফিউল আলম বলেন, রাজস্ব ব্যবসায়ীসহ দেশের জনগণের কাছে রাষ্ট্রের আমানত। রাষ্ট্রকে রাজস্ব না দিয়ে আমানতের খেয়ানত করলে পরপারে হিসাব দিতে হবে। জাকাত ধর্মীয় বিধান হলেও কর ধর্মীয় বিধান নয়। তবে ধর্মে বলা হয়েছে যদি রাষ্ট্র কোনো আইনি দায়িত্ব দেয়া হয় তা পালন করতে হবে। আইনের একটি অংশে বলা হয়েছে, রাষ্ট্রকে সঠিকভাবে কর প্রদান করতে হবে। ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা, জনগণ সবাই আমানতদার। তিনি আরো বলেন, ব্যবসায়ীরা রাষ্ট্রকে সঠিকভাবে কর না দিলে মনে করতে পারেন ফাঁকি দিলাম। এ ফাঁকি দেয়ার জন্য এপারে না হলেও ওপারে আল্লাহর কাছে হিসাব দিতে হবে। কর না দিয়ে এনবিআরকে ঠকানো মানে বীরত্ব দেখানো না। তিনি আরো বলেন, কর ফাঁকি দিয়ে আমরা মনে করতে পারি ১৬ কোটি মানুষকে ঠকালাম। আসলে আমরা নিজেরাই ঠকে গেলাম। পাশাপাশি রাজস্ব না দিয়ে মানুষের হক নষ্ট না করার জন্যও আহŸান জানান তিনি। বিশেষ অতিথির বক্তব্যে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো: সফিকুল ইসলাম নতুন মূসক আইন উদ্যোক্তাবান্ধব, শক্তিশালীকরণ ও বাস্তবায়নের ক্ষেত্রে এসএমই ফাউন্ডেশন থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Tajria ৯ জানুয়ারি, ২০১৭, ২:২৭ এএম says : 0
Good Idea
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন