বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : করবান্ধব পরিবেশ সৃষ্টি করুন

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

জনগণের কাছ থেকে রাজস্ব সংগ্রহের জন্য সরাসরি যে প্রতিষ্ঠানটি কাজ করে, সেই জাতীয় রাজস্ব বোর্ডের বিভিন্ন চিঠি দেখলে মনে হয়, তারা মালিকপক্ষ অর্থাৎ করদাতাদের সম্মান করতে লজ্জাবোধ করে। বিভিন্ন মহল থেকে কর কর্মকর্তার পাঠানো চিঠি অসৌজন্যমূলক এবং শিষ্টাচার বিবর্জিত বলে অভিযোগের পরিপ্রেক্ষিতে গত ১ জুলাই ২০১৬ তারিখে সকল কর কার্যালয়ে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান স্বাক্ষরিত একটি অফিস আদেশে করদাতাদের কাছে পাঠানো চিঠির ভাষা প্রমিত, মার্জিত, সৌজন্যমূলক, সুন্দর, প্রাঞ্জল এবং সাবলীল রচনার রীতি অনুসরণ করতে বলা হয়েছে। কিন্তু সূত্র এবং বিষয় লিখে কোনো সম্বোধন না করেই চিঠি লিখতে তারা অভ্যস্ত! লক্ষণীয় যে, সকল চিঠিরই কমন ফরম্যাট। নাম এবং ঠিকানার ঘরটি ফাঁকা রেখে পূর্বমুদ্রিত চিঠিতে নাম- ঠিকানা বসিয়ে দেওয়া হয় মাত্র এবং প্রযোজ্য ধারা বা নির্দেশনায় টিকচিহ্ন দিয়ে পাঠিয়ে দেওয়া হয় করদাতাদের ঠিকানায়। যে সব চিঠি কোনো কাগজ বা প্রমাণপত্র দাখিলের জন্য প্রেরিত, সে সব চিঠিতে সম্ভাব্য প্রয়োজনীয় কাগজপত্রের আগে তৈরি করা কমন তালিকার একটি সিল বসিয়ে দেওয়া হয়। এমনকি আগে জমা দেওয়া হলেও ঐ তালিকায় সেই কাগজপত্রের নামটি বাদ যায় না। কমন ফরম্যাটে না দিয়ে কষ্ট করে দু-লাইন লিখতে কি খুব কষ্ট হয় ? বিভিন্ন গণমাধ্যমে দেওয়া বিজ্ঞাপনে যেভাবে করদাতাদের সম্মান দিয়ে সম্বোধন করা হয়, জাতীয় রাজস্ব বোর্ডের অফিসের পরিবেশ ঠিক উল্টো। পরিশেষে, জাতীয় রাজস্ব বোর্ডকে বিভিন্ন কর কার্যালয়ে করবান্ধব পরিবেশ সৃষ্টির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে, যাতে করে করদাতা নিজেকে সম্মানিত বোধ করেন।
মোহাম্মদ শাহ জালাল সরকার
মিরপুর,ঢাকা।

বেসরকারি শিক্ষকদের আয়করের আওতামুক্ত রাখুন
সরকার এমপিওভুক্ত শিক্ষকদের (মূল বেতন  ১৬০০০ টাকার ওপরে) আয়করের আওতায় এনেছেন। যা মড়ার ওপর খাঁড়ার ঘা। কারণ তারা ১০০% মূল বেতন পান। আর মূল বেতনের সঙ্গে বাড়িভাড়া ৫০০ টাকা ও চিকিৎসাভাতা ১০০ টাকা পান। আবার মূল বেতনের ২% কল্যাণ তহবিল ও ৪% অবসরকালীন সুবিধা কেটে নেওয়া হয়। এরপর যা থাকে তা দিয়ে খাওয়া-পরা, চিকিৎসা ও সন্তান-সন্ততির ব্যয় নির্বাহ করা অত্যন্ত কঠিন। এছাড়াও শিক্ষকদের জন্য সরকারের শিক্ষা ব্যাংক করার কথা থাকলেও এখন পর্যন্ত তা হয়নি। ফলে অনেক শিক্ষককে এখনও মহাজনের কাছে জিম্মি থাকতে হয়। এ অবস্থায় সম্মানিত শিক্ষকদের আয়করের আওতামুক্ত রাখতে সরকারের কাছে সনির্বন্ধ অনুরোধ জানাচ্ছি।
এ কে এম কামরুজ্জামান
সহ অধ্যাপক, কিশোরগঞ্জ বিজনেস ম্যানেজমেন্ট
ইন্সটিটিউট,
নীলফামারী।

পুরানো ঢাকার সরকারি জমি
পুরানো ঢাকার ভাগে দুটি দামি জমির অবস্থান। একটি হলো চানখাঁরপুল লেনের ৩৮ শতাংশ জম্ িএবং অন্যটি ঢাকা কেন্দ্রীয় কারাগারের ৮০ বিঘা জমি। প্রথমটির মালিক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, দ্বিতীয়টির মালিক স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মালিকানা নির্বিশেষে এই দুটি গুরুত্বপূর্ণ জমি পুরানো ঢাকায় বসবাসকারী জনগণের স্বার্থে ব্যবহার করা উচিত বলে আমরা মনে করি। কারণ অপেক্ষাকৃত কম আয়তনের জমিতে অতিরিক্ত সংখ্যায় মানুষ এখানে গাদাগাদি করে বসবাস করে। জীবন ধারণের প্রতিটি ক্ষেত্রে তাদের অভাব আর অভাব। দিনকে দিন পরিবেশের অবনতি হচ্ছে। এমন কি শ্বাসরুদ্ধকর অবস্থায় আমরা জমি দুটি জনগণের স্বার্থে ব্যবহার করার জন্য সরকারের কাছে বিনীত আবেদন অনুরোধ জানাচ্ছি। সেই সঙ্গে অনুরোধ জানাই ঐ দুটি জায়গায় বিশেষ করে চকবাজার সংলগ্ন পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারের কোনো অংশেই যেন মল বা মার্কেট তৈরি করা না হয়।
হাজি মো. শহীদ মিয়া
নিমতলি, ঢাকা।

শীত বস্ত্র বিতরণ করুন
আমাদের সমাজে এখনো অনেক মানুষ আছে যারা অসহায়ভাবে কোনোরকমে জীবন-যাপন করছে। এসব দুস্থ দরিদ্র মানুষের কাছে শীতের রাত মানেই ভয়ংকর কষ্টের রাত। শীতের এই ঋতু শেষ হবে। অথচ সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমাদের ছোট একটি উদ্যোগ আর কিছু অনুদান সেই মানুষগুলোর কাছে হয়ে উঠতে পারে শীতের রাতের একমাত্র সম্বল। তাই হতদরিদ্র শীতার্ত মানুষের শরীরে কিছুটা উষ্ণতা বিলাতে সাধ্যমতো শীতবস্ত্র বিতরণে সমাজের প্রভাবশালী ব্যক্তি থেকে শুরু করে বিভিন্ন সামাজিক সংগঠন এমনকি সরকার কিংবা সরকার দলীয় নেতা-কর্মীদের এগিয়ে আসার জন্য বিনীত অনুরোধ করছি।
সুমন চন্দ্র দে
বোয়ালখালী, চট্টগ্রাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন