শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পল্লী এলাকায় গৃহঋণ বিতরণের উদ্যোগ হাউস বিল্ডিং ফিন্যান্স কর্পোরেশনের

| প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইডিবি) আর্থিক সহায়তায় পল্লী এলাকায় গৃহঋণ বিতরণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ হাউস বিল্ডিং ফিন্যান্স কর্পোরেশন (বিএইচবিএফসি)। কৃষিজমি সুরক্ষায় গ্রামে বহুতল ভবন নির্মাণ করে সেখানে একাধিক পরিবারের আবাসনের ব্যবস্থা করার পরিকল্পনা থেকে এ উদ্যোগ নেয়া হয়েছে। জানা গেছে, আইডিবি সহজ শর্তে বিএইচবিএফসিকে ৮০০ কোটি টাকা ঋণ দেবে। চলতি অর্থবছরের মধ্যে আইডিবি এ অর্থ ছাড় করবে বলে আশা করছে বিএইচবিএফসি। এ প্রসঙ্গে বিএইচবিএফসির চেয়ারম্যান শেখ আমিনউদ্দিন আহমেদ বলেন, দেশে ক্রমবর্ধমান জনসংখ্যার আবাসন চাহিদা মেটাতে গ্রামীণ এলাকায় যত্রতত্র নতুন ঘর-বাড়ি নির্মিত হচ্ছে। এতে প্রতি বছর নষ্ট হচ্ছে বিপুল পরিমাণ আবাদি জমি। এ অবস্থা থেকে কৃষিজমি রক্ষায় পল্লী এলাকার নিম্ন ও মধ্যবিত্তদের জন্য পরিকল্পিত আবাসন ব্যবস্থা গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে।
তিনি আরও বলেন, বিএইচবিএফসির মূলধন স্বল্পতা থাকার কারণে আমরা এ উদ্যোগ বাস্তবায়নে আইডিবি ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছে সহজ শর্তের ঋণ আবেদন করেছি। এতে আইডিবি ইতোমধ্যে সাড়া দিয়েছে। আগামী জুন মাসের আগেই আইডিবি ঋণের অর্থছাড় করবে বলে আশাবাদ ব্যক্ত করেন আমিন উদ্দিন। তিনি বলেন, আইডিবির পাশাপাশি এডিবিও বিএইচবিএফসিকে ঋণ দিতে প্রাথমিকভাবে সম্মত হয়েছে। এডিবির ঋণ পেলে সেই অর্থ গ্রাম ও শহরে বিতরণ করা হবে। সরল সুদে গৃহঋণ প্রদানকারী দেশের একমাত্র প্রতিষ্ঠান বিএইচবিএফসি চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ১১৮ কোটি ৬ লাখ টাকার ঋণ বিতরণ করেছে। এ সময়ে প্রতিষ্ঠানটির ঋণ মঞ্জুরের পরিমাণ দাঁড়িয়েছে ১২৬ কোটি ৩৫ লাখ টাকা এবং আদায় হয়েছে ২৪৮ কোটি ১৩ লাখ টাকা। সূত্র জানায়, গত ছয় মাসে কর্পোরেশনের মোট আয় হয়েছে ১৩৫ কোটি ৮৩ লাখ টাকা এবং ব্যয় হয়েছে ৫০ কোটি ২৭ লাখ টাকা। মাঠ পর্যায়ের শাখাগুলোর কার্যক্রম বৃদ্ধি পাওয়ায় মন্দ-ঋণ সঞ্চিত খাতে বর্তমানে প্রতিষ্ঠানটির কোনো প্রভিশন ঘাটতি নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Nurul Islam ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১১:২৭ পিএম says : 0
আমি গাইবান্ধা জেলা সাঘাটা থানা বোনার পাড়া আমার বাড়ী আমি আপনাদের এখান থেকে বাড়ী করার জন্য কি শোন পেতে পারি ভাই দয়া করে একটু জানাবেন
Total Reply(0)
সুজন ১৭ আগস্ট, ২০২২, ৯:৩১ পিএম says : 0
কি ভাবে ঋণ নিতে পারবো
Total Reply(0)
Apu Das ২০ নভেম্বর, ২০২০, ৯:৫৭ পিএম says : 0
আর্দাব আমার বাসা বাগেরহাট জেলার কচুয়া উপজেলার বাধাল ইউনিয়ন শাখারীকাঠি গ্রাম আমি একটা ছোট কম্পনিতে কাজ করি আমি একটা বাড়ি করতে চাই আপনাদের এখান থেকে কি আমি লোন পেতে পারি একটু জানাবেন। জানালে আমার খুব উপকার হবে।
Total Reply(0)
সুজন ১৭ আগস্ট, ২০২২, ৯:৩১ পিএম says : 0
সিরাজগঞ্জ থেকে কি ভাবে ঋণ নিতে পারবো
Total Reply(0)
মোঃআল আমিন রোমান ১৯ নভেম্বর, ২০২২, ৭:০৮ এএম says : 0
আমি প্রবাসী আমার একটা লোন দরকার
Total Reply(0)
রিপন মালাকার ২১ ডিসেম্বর, ২০২২, ১:৫২ পিএম says : 0
আমি উসমানি নগর তেকে বলছি বাড়ী করার জন্য লোন নিতে চাই আমার ব্যাংক একাউন্ট আছে বিকাশ ও আছে আমার ঘরের টিক করারতে লোন চাই আমার পাকা দিয়ে করতে চাই ডালাই করার তাকবে উপর
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন