বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : বাঘা মসজিদ ও এর পর্যটন সম্ভাবনা

| প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী জেলার বাঘা মসজিদ বাংলাদেশের একটি ঐতিহাসিক ও প্রতœতাত্ত্বিক সম্পদ। যা আমাদের পঞ্চাশ টাকার নোটে অঙ্কিত আছে। এখানে রয়েছে বিশাল পর্যটন সম্ভাবনা- শত শত বছরের পুরনো মাজার এবং বিশাল দীঘি, প্রাচীন বৃক্ষ, স্থাপত্যশিল্প এবং গবেষণা করার মতো প্রাচীন মাটি ও বিভিন্ন প্রজাতির গাছগাছালি। তাই প্রতিদিন আসছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও ভ্রমণপিপাসু পর্যটক এবং গবেষকরা। বাঘা মসজিদ ও মাজার সংলগ্ন বিশাল এলাকাটিতে রয়েছে একাধারে প্রতœতাত্ত্বিক, ধর্মীয়, সাংস্কৃতিক এবং পর্যটন সম্পদ। তাই একে একটি পর্যটন স্থান হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
আকরাম হোসাইন
অডিট কমপ্লেক্স, সেগুনবাগিচা, ঢাকা-১০০০

রাস্তা পাকা করার আবেদন
আমরা রাজবাড়ী জেলার চন্দনী ইউনিয়নের অন্তর্গত আফড়া বাজার এলাকার বাসিন্দা। এখানকার কাজী বাড়ি থেকে চেয়ারম্যান বাড়ি হয়ে পুরান বটতলা পর্যন্ত অর্ধ কিলোমিটার রাস্তা দিয়ে যাতায়াত করার সময় সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। রাস্তাটি কাঁচা হওয়ায় বৃষ্টি হলে হাঁটু পরিমাণ কাঁদা জমে চলাচলে বিঘœ ঘটায়। রাস্তাটি এলজিইডির আওতাধীন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জরুরি ভিত্তিতে রাস্তা পাকা করার ব্যবস্থা নেয়ার জন্য বিনীত অনুরোধ করছি।
আ. সাত্তার চৌধুরী, আফড়া, রাজবাড়ী।

উপজেলা পর্যায়ে পাবলিক বিশ্ববিদ্যালয়
বাংলাদেশে মোট ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। যার অধিকাংশই দেশের বিভিন্ন বিভাগীয় শহরে অবস্থিত। সারা দেশ থেকে ছেলেমেয়েরা এ সমস্ত বিশ্ববিদ্যালয়ে পড়তে আসে। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কথাই ধরা যাকÑ দেশের প্রত্যেক জেলার বাবা-মায়েরা চান তাদের ছেলেমেয়েরা এই বিশ্ববিদ্যালয়ে পড়–ক। এমনিভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে না হলে অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে পড়তে চায় ছেলেমেয়েরা। প্রায় সব বিশ্ববিদ্যালয়ই বিভাগীয় শহরে হওয়ায় দেশের সব জায়গা থেকেই ছেলেমেয়েরা শহরে আসে এবং থাকে। এতে করে যেমন শহরের গণবসতি বাড়ছে তেমনি যাটজটসহ নানা ধরনের সমস্যাও সৃষ্টি হচ্ছে। সুতরাং দেশের সব উপজেলায় যদি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস করা হয় তাহলে বিভাগীয় শহরে যেমন যানজট কমবে তেমনি ছেলেমেয়েরাও অনায়াসেই যার যার বাড়ি থেকে ক্লাস করতে পারবে। পরিবারের সংস্পর্শে থাকার কারণে তারা কোনো অপরাধী চক্রের সঙ্গে জড়িত হতে পারবে না। আশা করি সরকার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে। উপজেলায় না হোক অন্তত প্রত্যেক জেলায় প্রতিটি বিশ্ববিদ্যালয়ের যেন একটি করে ক্যাম্পাস হয়।
মো. সোলায়মান
গাজীপুর।

পিরোজপুরে অটোরিকশার উৎপাত
এক সময় ঢাকা শহরে ছিল অটো রিকশার উৎপাত। তবে দু-দশটা অটো রিকশা ঢাকার অলিগলিতে এখনও যে নেই তা বলা যাবে না। কিছু দিন আগে বগুড়া, জয়পুরহাট ও দিনাজপুর ভ্রমণে গিয়ে অটো রিকশা চোখে পড়েনি। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ওইসব শহর থেকে অটোরিকশা বের করে দেওয়া হয়েছে। কারণ অটোরিকশায় চার্জ দেওয়া হয় বিদ্যুতের সাহায্যে। যে জন্য ওইসব শহরে প্রায়ই লোডশেডিং দেখা দিত। সম্প্রতি পিরোজপুরে ভ্রমণে গিয়ে দেখলাম শহরজুড়ে সেই অটো রিকশার উৎপাত। এগুলোর হর্নের শব্দও বিদঘুটে। বৃদ্ধরা তো অটোরিকশার উৎপাতে এখন পিরোজপুরের রাস্তাঘাটে বের হতে রীতিমতো ভয় পান। লোকমুখে এও শোনলাম, অটো রিকশা পথচারীর গা ঘেঁষে যাওয়ায় কেউ কেউ আহত হয়েছেন।
এ জন্য কারো কারো সুচিকিৎসা দিতে পারেনি পিরোজপুরের হাসপাতাল-ক্লিনিকগুলো। অবশেষে নিতে হয়েছে ঢাকায়। যার সঙ্গেই আলাপ করেছি তিনিই বলেছেন, অটোরিকশা যতদিন থাকবে ততদিন পিরোজপুরবাসীর জীবনের নিরাপত্তা নেই। তাই তারা  অটোরিকশার পরিবর্তে শুধু টানা রিকশা চান। এ কারণে পিরোজপুরের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যারা অটোরিকশার লাইসেন্স দিয়েছেন তারা যেন অবিলম্বে তা বাতিল করেন। দুর্ঘটনা এড়াতে অটোরিকশার পরিবর্তে টানা রিকশার লাইসেন্স দিতে কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে বলে আশা রাখি।
লিয়াকত হোসেন খোকন
রূপনগর, ঢাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন