শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইজিবাইক ও ক্ষুদ্র যানবাহন অবৈধভাবেই রাস্তায় চলে : সড়ক ও সেতুমন্ত্রী

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ব্যাটারিচালিত ইজিবাইক ও ক্ষুদ্র যানবাহন দেশের বিভিন্ন স্থানে অবৈধভাবেই চলাচল করে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
গতকাল সোমবার বিকালে দশম জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে সরকারদলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী জানান, ১৯৮৩ সালের মোটরযান অধ্যাদেশ অনুযায়ী ব্যাটারিচালিত যানবাহন মোটরযান নয় বলে বিআরটিএ থেকে কোনো রেজিস্ট্রেশন দেয়া হয় না। এগুলো অবৈধভাবে রাস্তায় চলাচল করে। আইন প্রয়োগকারী সংস্থা এগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে পারে।
বেগম লুৎফা তাহেরের অপর প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ১৯৮৩ সালের মোটরযান অধ্যাদেশ তুলে ধরে বলেন, ব্যাটারিচালিত ইজিবাইক এবং ক্ষুদ্র যানবাহন মোটরযানের সংজ্ঞায় অন্তর্ভুক্ত নয় বলে এসব নিয়ন্ত্রণে বিআরটিএর কোনো সম্পৃক্ততা নেই। ১ আগস্ট ২০১৫ সাল থেকে সড়ক নিরাপত্তা বিধানে সব জাতীয় মহাসড়কে থ্রি-হুইলার অটোরিকশা বা অটোটেম্পো এবং সকল শ্রেণির অযান্ত্রিক যানবাহন চলাচল নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ লক্ষ্যে গত ২৭ জুলাই ২০১৫ তারিখে প্রজ্ঞাপন জারি করা হয়। সম্প্রতি হাইকোর্ট বিভাগ একই নির্দেশনা প্রদান করেছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে নির্দেশনাটি বাস্তবায়ন করতে পারেন বলেও উল্লেখ করেন মন্ত্রী।
সেলিম উদ্দিনের (সিলেট-৫) অপর প্রশ্নোত্তরে মন্ত্রী বলেন, বিআরটিসি একটি সেবামূলক রাষ্ট্রীয় পরিবহন সংস্থা। নানা প্রতিকূলতা সত্ত্বেও বিআরটিসি বর্তমানে অপারেটিং লাভেই পরিচালিত হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Ashik ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:১৬ এএম says : 0
Give me Now Bangladesh
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন