বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : প্রবাসীদের জীবন

| প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ থেকে প্রচুর লোক চাকরি করতে বিদেশে যান। সেখানে তারা মাথার ঘাম পায়ে ফেলে অর্থ উপার্জন করেন। সেই অর্থই তারা দেশে পাঠান। তাদের প্রেরিত অর্থে দেশের উন্নতি ঘটে। কিন্তু এই প্রবাসীরা বিদেশে কেমন থাকেন?
শোনা যায়, তাদের অধিকাংশই বিদেশে অস্বাস্থ্যকর, দুশ্চিন্তাগ্রস্ত ও বিনোদনহীন জীবনযাপন করেন। অথচ তারা বিদেশে ভালোভাবে থাকার অধিকার রাখেন।
যারা চাকরির জন্য বিদেশে যান, তাদের দেখাশোনা করার নৈতিক দায়িত্ব সরকারের। সংশ্লিষ্ট দেশের সরকারেরও দায়িত্ব আছে। দূতাবাসের মাধ্যমে সরকার এ কাজের সমাধান করতে পারেন বৈদেশিক নিয়োগদাতার সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে।
মনে রাখতে হবে, দেশের মায়া ত্যাগ করে লোকজন অর্থ উপার্জনের জন্যই বিদেশে যান। আত্মীয়স্বজনের মুখে হাসি ফোটে তাদের উপার্জিত অর্থের মাধ্যমে।
যেহেতু তারা দেশের কল্যাণ করছেন, সেহেতু বিদেশে তাদের সুবিধা-অসুবিধার প্রতি সরকার নজর রাখবে, সেটাই কামনা করি।
মো. কামরুল হোসেন
ময়মনসিংহ।


ভয়ঙ্কর কিশোর অপরাধী
রাজধানীসহ দেশের প্রায় প্রতিটি শহরেই কিশোর অপরাধ বৃদ্ধি পেয়েছে। এটা আমাদের দেশের উন্নতি ও অগ্রগতির জন্য অশনিসংকেত। বস্তুত পারিবারিক ও সামাজিক অনুশাসনের অভাব, অভিভাবকদের ঔদাসীন্য, আইনের প্রয়োগ না থাকা ও যথাযথ নৈতিক শিক্ষার অভাবে এ ধরনের কর্মকা- উত্তরোত্তর বেড়েই চলেছে। অনেকে মনে করে, এক ধরনের অসাধু প্রভাবশালী ব্যক্তিরা কিশোরদের সমাজে নানা ধরনের অপরাধমূলক কর্মকা- পরিচালনা করতে উৎসাহ প্রদান করে শুধু তাদের আধিপত্য বজায় রাখার জন্য। সমাজ ও মানবতাবিরোধী এসব ব্যক্তিকে অবিলম্বে চিহ্নিত করে কঠোর শাস্তির আওতায় আনা জরুরি।
আরাফাত শাহীন
রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী।


সাগরে সোলার প্যানেল
সরকার বিকল্প জ্বালানি হিসেবে ভূপৃষ্ঠে সোলার প্যানেল স্থাপনের চিন্তাভাবনা করছে। ভূপৃষ্ঠে সোলার প্যানেল স্থাপন করলে অনেক ভূমির প্রয়োজন। আমাদের বিশাল সমুদ্র আছে। সোলার প্যানেলগুলো সমুদ্রে পিলার স্থাপন করে বসানো হলে ভূমির প্রয়োজন পড়বে না। এর মাধ্যমে উৎপাদিত বিদ্যুতের দাম হয়তো বেশি পড়বে, কিন্তু তাতে আমাদের জায়গাও বাঁচবে। সেই জমিতে ফসল উৎপাদনসহ অন্য কাজ করা যাবে। আশা করি, সরকার বিষয়টি খতিয়ে দেখবে।
মো. আলম
ময়মনসিংহ।



বাল্যবিয়ে বনাম বখাটের উৎপাত
গ্রামে গ্রামে আগে বখাটে দমনের ব্যবস্থা করতে হবে এবং মেয়েদের বিয়ের বয়স ১৮ বছর বাধ্যতামূলক করতে হবে। কারণ বখাটেদের যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে গরিব অসহায় বাবা অনেক সময় তার ১২ বা ১৩ বছরের মেধাবী মেয়েটিকে অযোগ্য পাত্রের কাছে বিয়ে দিতে বাধ্য হন। মেয়ের বিয়ের বয়স ১৮ বছর বাধ্যতামূলক হলে বখাটেদের পোয়াবারো হবে। তাই আগে বখাটে দমনের ব্যবস্থা করতে হবে। বখাটেদের উৎপাত না থাকলে বিয়ের বয়স ২০ করলেও অসুবিধা হওয়ার কথা নয়।
ডা. মো. মাকসুদ উল্যাহ


ঢাকা মেডিকেল কলেজ, ঢাকা।
মেডিকেল টেস্টের মূল্য নির্ধারণ করুন
দেশের বিভিন্ন ক্লিনিক ডায়াগনসিসের জন্য বিভিন্ন মূল্য তালিকা ব্যবহার করে। একই পরীক্ষার জন্য ফির ব্যবধানও দেখা যায়। প্রতিটি পরীক্ষার জন্য সরকার কর্তৃক নির্দিষ্ট মূল্য আছে কি? স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে বিনীত আবেদন, প্রতিটি পরীক্ষার জন্য একটি ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টার কত টাকা নিতে পারবে তা নির্ধারণ করে দেওয়া হোক।
সাঈদ চৌধুরী
শ্রীপুর, গাজীপুর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন