শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : বৃদ্ধদের কথা ভাবতে হবে

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

পৃথিবীর উন্নত সামাজিক ব্যবস্থার দেশে বৃদ্ধদের ‘সিনিয়র সিটিজেন’ বলে সম্বোধন করা হয় ও চলাফেরার সময় যানবাহনে সিট নির্ধারিত রাখা হয়। বিভিন্ন ভবন ও স্টেশনে সহজে চলাচল, বিভিন্ন প্রদর্শনী স্থানে বিনামূল্যে প্রবেশাধিকার ইত্যাদি নানাবিধ সহনীয় ব্যবস্থার সুবিধা রয়েছে।
আমার বয়স ছিয়াত্তর। গত সপ্তাহে স্মার্ট কার্ড সংগ্রহ করার জন্য স্থানীয় কমিউনিটি সেন্টারের বাইরে দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হয়েছে। আমার মতো বয়সের অনেকেই ছিলেন। আমার ছেলে কর্তৃপক্ষকে অনুরোধ করেছিল ষাটোর্ধŸ নাগরিক বা শারীরিকভাবে দুর্বল ব্যক্তিদের জন্য পৃথক লাইন বা কমিউনিটি সেন্টারের ভেতরে বসার সুযোগ দেয়া যায় কিনা। তা গ্রাহ্য হয়নি। যা হোক, আমার ছেলে একটি চেয়ার নিয়ে গিয়েছিল; তাই আমি বসে লাইন পাড়ি দেই এবং শেষ পর্যন্ত ঘণ্টা দু’য়েকের মধ্যে কার্য সংগ্রহ করতে পারি।
দিন দিন বয়স্ক লোকের সংখ্যা বৃদ্ধি পাবে। কল্যাণময় সামাজিক ব্যবস্থা গড়ে তোলার জন্য বয়স্ক নাগরিকদের কথা ভাবতে হবে। হাসপাতালে, ভোটের লাইনে, প্রদর্শনী স্থানে প্রবেশ, বিভিন্ন সেবা গ্রহণের সময়ে ষাটোর্ধŸ এবং শারীরিকভাবে অসচ্ছল ব্যক্তিদের জন্য পৃথক সারির সুযোগ দেয়া উচিত। অর্থনীতিতে সমৃদ্ধময় দেশ শুধু নয়, কল্যাণময় সমাজ গঠনে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান দৃষ্টি দেবেÑ পরিশেষে এই কামনা।
শামসুন্নাহার বেগম
৩২ গোপীবাগ, তৃতীয় লেন, ঢাকা।

পাঠ্যবইয়ে ভুল : দায় কার
উচ্চ মাধ্যমিক শ্রেণীতে মানবিক বিভাগের উচ্চ মাধ্যমিক পৌরনীতি ও সুশাসন বিষয়ে অনেক লেখক ও প্রকাশনীর বই পাঠ্য। গ্রামাঞ্চলের দরিদ্র শিক্ষার্থীদের পক্ষে সকল বিষয়ে সকল বই কেনা তো দূরের কথা, একটা করে কিনে পড়াই কষ্টকর। আমাদের এলাকায় উচ্চ মাধ্যমিক পৌরনীতি ও সুশাসন বিষয়ের চারটি প্রকাশনীর বই পাওয়া যায়। কাজল ব্রাদার্স এবং লেকচার প্রকাশনীর পাঠ্যবইয়ে দায়সারা গোছের বর্ণনা। অক্ষপত্র ও পুঁথিনিলয় প্রকাশনীর বইগুলোতে অনেক ভুল ও গড়মিল লক্ষ্য করা যায়। যেমন পুঁথিনিলয় প্রকাশনীর বইয়ে লেখা আছে-১০০ জন বিশিষ্ট ব্যবসায়ী নিয়ে ইস্ট ইন্ডিয়া কোম্পানি গঠিত। অক্ষরপত্রে-২১৮ জন নিয়ে গঠিত। পুঁথিনিলয়ে-১৬৮৮ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানি চট্টগ্রাম আক্রমণ করে। অক্ষরপত্রে চব্বিশ পরগণার বাদুরিয়া থানার হায়দারপুর গ্রামে। অক্ষরপত্রে চব্বিশ পরগণার বাদুরিয়া থানার হায়দারপুর গ্রামে। পুঁথিনিলয়ে চিত্তরঞ্জন দাস ১৮৮৬ সালে এন্ট্রান্স পাস করে, অক্ষরপত্রে ১৮৮৫ সালে উল্লেখ করা হয়েছে। পুঁথিনিলয়ে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যু ১৯৬৩ সালের  মে, অক্ষরপত্রে ১৯৬৩ সালের ৫ ডিসেম্বর। এরকম আরো অজ¯্র গড়মিল চোখে পড়ে। আমরা যদি এক প্রকাশনীর বই অনুসরণে প্রশ্নের উত্তর (সৃজনশীল ও নৈর্ব্যক্তিক) দেই আর পরীক্ষক যদি অন্য প্রকাশনীর বই অনুকরণ করে নাম্বার দেন; তাহলে অবস্থা কি দাঁড়াবে? বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনা করার জন্য সংশ্লিষ্ট ঊর্ধŸতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
জাকিয়া জামান আনিকা, আমেনা, স্বর্না, খাদিজা, সুমি,
পিংকি, সুমা, রিতু, ইভা
এইচএসসি পরীক্ষার্থী, মানবিক বিভাগ, মতলব উত্তর, চাঁদপুর।

নিয়মিত নিবন্ধন পরীক্ষা চাই
বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক নিয়োগ বিভিন্ন আলোচিত সমালোচিত ঘটনায় জর্জরিত হলেও এর পরিপ্রেক্ষিতে শুধু উপজেলায় শূন্য পদের বিপরীতে নিবন্ধন ফলাফল কাম্য নয়। নতুন নতুন বিষয় যেমন সমাজকল্যাণ, নৃ-বিজ্ঞান, মনোবিজ্ঞান ও পরিবেশ বিজ্ঞান বিষয়ের ওপর অনার্স-মাস্টার্সের মতো আরো অনেক ডিগ্রি নিয়ে ছাত্রছাত্রীরা লেখাপড়া শেষ করছে। অবিশ্বাস্য হলেও সত্য যে, উপজেলায় শূন্য পদের বিপরীতে নিবন্ধন ফলাফল স্কুল পর্যায় সম্ভব হলেও কলেজের ক্ষেত্রে ব্যতিক্রম। কারণ কলেজ পর্যায়ে শিক্ষক কোনো একটি বিষয়ের ওপর চাওয়া হয়। কিন্তু অনেক উপজেলায় ঐ বিষয়গুলো প্রায় ৯০% কলেজে নেই। বিভাগীয় ও জেলা পর্যায়ের কলেজে ঐ বিষয়গুলোর পদ রয়েছে। এই অবস্থার পরিপ্রেক্ষিতে যদিও নিবন্ধন ফলাফল উপজেলায় শূন্য পদ সাপেক্ষে দেয়া হয় তাহলে ঐসব বিষয়ে লেখাপড়া করা ছাত্রছাত্রীরা প্রভাষক হওয়া থেকে বঞ্চিত হবে। এ অবস্থায়, দারিদ্র, প্রতিযোগিতা ও সময় বিবেচনা করে বর্তমান ব্যবস্থায় নিবন্ধন ফলাফল ও পরীক্ষার অবসান ঘটিয়ে আগের মতো নিবন্ধনের ফলাফল ও নিয়মিত পরীক্ষার ব্যবস্থা করা হোক। বিষয়টির প্রতি সংশ্লিষ্ট ঊর্ধŸতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
মো. পারভেজ চৌধুরী
উত্তর বড়ভিটা (বিন্যাকুড়ী), কিশোরগঞ্জ, নীলফামারী।

জাতীয়করণ-আত্তীকরণ ক্যাডার দ্বন্দ্ব
সরকারি পদক্ষেপÑউপজেলায় একটি করে স্কুল-কলেজ জাতীয়করণ। ফলে গাজীপুরের সর্বপ্রথম কলেজ কাপাসিয়া ডিগ্রি কলেজ বাদ গেল। ফুলবাড়িয়ায় কলেজ-শিক্ষকসহ প্রাণহানির কলঙ্ক ঘটল। উপজেলা সদরে অবস্থিত, দেশের প্রাচীনতম ভৈরবের হাজী আসমত কলেজ জাতীয়করণও দুর্ভাগ্যের গ্যাড়াকলে আটকে আছে শুধু ‘সদর’ শব্দটি সরকারি ঘোষণায় না থাকায়। আবার বিসিএস ছাড়া ক্যাডারভুক্তির বিরোধিতা হাইকোর্টের মামলায় গড়িয়েছে। আত্তীকরণ বিধিমালার অসঙ্গতিও  অনেক শিক্ষকের জীবন-যৌবনের সব অর্জনকে উপহাস করছে। অথচ সরকার নির্ধারিত যোগ্যতায় বেসরকারি কলেজে এমপিওভুক্ত যাঁরা অভিন্ন সিলেবাসে পাঠদান করলেন তাঁদের লালিত স্বপ্ন যখন আলোর মুখ দেখতে যাচ্ছে তখন তাদেরকেই অপমান? সম্প্রতি ১৬টি সরকারি কমার্স ইনস্টিটিউটকে এক ঘোষণায় সাধারণ কলেজ করা হয়। কাজেই এক ঘোষণায় উপজেলা সদরের সব কলেজ জাতীয়করণ, আত্তীকরণ বিধিমালা সংশোধন ও ক্যাডার বিষয়ক দ্বন্দ্ব অবসানে নিরপেক্ষ কমিশন গঠন মাননীয় প্রধানমন্ত্রীর অভিপ্রায় বাস্তবায়ন দ্রুততর করবে বলে আশা করি।
মো. আলী এরশাদ হোসেন আজাদ
বিভাগীয় প্রধান, ইসলামিক স্টাডিজ, কাপাসিয়া ডিগ্রি কলেজ
কাপাসিয়া, গাজীপুর ১৭৩০।

ট্রাফিক নিয়ম-কানুন পাঠ্যপুস্তকে সংযোজন প্রয়োজন
সড়ক দুর্ঘটনা বাংলাদেশের নিত্যদিনের খবর। এই দুর্ঘটনার জন্য অনেক কারণই খুঁজে পাওয়া যায়। এর মধ্যে অন্যতম হলো ট্রাফিক আইন। ট্রাফিক আইন না মানার কারণে যেমন অনেক সময় সড়ক দুর্ঘটনা ঘটে, তেমনি ট্রাফিক আইন না জানার কারণেও দুর্ঘটনা ঘটে, তেমনি ট্রাফিক আইন না জানার কারণেও দুর্ঘটনা ঘটে। এজন্য সবার উচিত ট্রাফিক আইন সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করা। ট্রাফিক আইনের নিয়ম- কানুন সকলের কাছে সঠিকভাবে পৌঁছাতে হলে সহজ এক পন্থা অবলম্বন করা দরকার। আর তা হলো ট্রাফিক আইনের নিয়ম-কানুন পাঠ্যপুস্তকে সংযোজন করা। এতে আশা করা যায় সড়ক দুর্ঘটনা অনায়াসেই কমে আসবে। বিষয়টি বিবেচনা করে পাঠ্যপুস্তকে ট্রাফিক আইনের নিয়ম-কানুন সংযোজিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি।
মো. আজিনুর রহমান লিমন
চাপানী হাট, ডিমলা, নীলফামারী

নিউমার্কেট!
গত শতকের পঞ্চাশের দশকে তৎকালীন ডিআইটি (ঢাকা ইমপ্রুভমেন্ট ট্রাস্ট) কর্তৃক নির্মিত নিউমার্কেট ঢাকার একটি ঐতিহ্যবাহী অভিজাত বিপণিকেন্দ্র। তখন নিউমার্কেট ঢাকার একটি দর্শনীয় স্থানও ছিল। সম্প্রতি নিউমার্কেটে গিয়ে আমার চক্ষু চড়কগাছ। নিউমার্কেটের সেই ঐতিহ্য-আভিজাত্য কোথায়? নিউমার্কেটের ভেতরে বিশাল হকার মার্কেট গড়ে উঠেছে। নিউমার্কেটের নিজস্ব পার্কিং রয়েছে। তা সত্ত্বেও এখন নিউমার্কেটের ভেতরে যত্রতত্র গাড়ি পার্ক করা হয়েছে! আগে কখনো দেখিনি। মার্কেটের করিডোর দোকানের মালামাল রেখে চলাচলের পথ সঙ্কুচিত করে দেয়া হয়েছে। চারদিক নোংরা পরিবেশ। এখানে-ওখানে ভাসমান চায়ের দোকান। রাজউকের কাছে প্রশÑ অবৈধ হকাররা হাজার হাজার টাকা দিয়ে নিউমার্কেটের ভেতর দোকান বসিয়েছে, এই টাকা কি সরকারের ঘরে জমা হচ্ছে? কারা এসব হকার বসিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে? বিষয়টির প্রতি যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
মো.্ আলী হায়দার
পল্লবী, ঢাকা।

ধুলোমুক্ত বইমেলা চাই
তারুণ্যের উৎসব একুশে বইমেলা। মেলার আয়োজনে ক্রমান্বয়ে দক্ষতা ও সফলতা বাড়ছে আয়োজকদের। কিন্তু মেলার দু’প্রাঙ্গণেই লেখক-পাঠক-দর্শনার্থীদের ঘায়েল করে ধুলো। তাই মেলাকে স্বাস্থ্যকর ও পরিচ্ছন্ন রাখতে মেলা আয়োজকদের কাছে অনুরোধÑ মেলা প্রাঙ্গণে ধুলো নিবারণে যথাযথ ব্যবস্থা নিন।
জাকির হোসেন
বাসা-৮/ক, রোড-১২, ব্লক-কে
বারিধারা, ঢাকা।
ফেনী-লক্ষ্মীপুর-ফরিদগঞ্জ-হরিণাঘাট

সড়ক চার লেনে উন্নীত করা হোক
উল্লিখিত সড়কটি দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যোগাযোগের প্রধান মাধ্যম চট্টগ্রাম-খুলনা মহাসড়কের অংশ। একই সঙ্গে সড়কটি দেশের মোট ২৫টি জেলার গণমানুষের বাণিজ্যিক রাজধানীতে যাতায়াতে দ্রুততম দূরত্বের পথ। অন্য কোনো সড়ক-মহাসড়ক এত অধিকসংখ্যক জেলাকে যুক্ত করেনি। যাত্রী ও পণ্যবাহী যানবাহনের সংখ্যা বহুগুণ বৃদ্ধি পাওয়া সত্ত্বেও সড়কটি প্রশস্ত করা হয়নি। এ কারণে সবসময়ই যানবাহনের জট লেগে থাকে। হরিণা ফেরিঘাট থেকে লক্ষ্মীপুর হয়ে ফেনীর দূরত্ব ১০৬ কিলোমিটার। এ দূরত্ব, অতিক্রম করতে ৪/৫ ঘণ্টা সময় ব্যয় হয়, এ যুগে যা কোনোক্রমেই কাম্য নয়। চট্টগ্রাম থেকে আগত যাত্রী ও পণ্যবাহী যানবাহনের খুলনা, বরিশাল, যশোর ও গোপালগঞ্জসহ দক্ষিণাঞ্চলের ২১ জেলায় যেতে মাত্রাতিরিক্ত বিলম্ব ঘটে। এ বিলম্বের কারণে পণ্যবাহী যানবাহনে অতিরিক্ত মাশুল গুনতে হয়। পণ্যমূল্যের ওপর পড়ে এর বিরূপ প্রভাব। গত এক দশকে দেশের অনেক অলিগলিও চার লেনে উন্নীত হয়েছে। অতএব এ সড়কটি অতি দ্রুত চার লেনে উন্নীত করতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি।
এমএ শাহেনশাহ
সহযোগী অধ্যাপক, পদার্থবিজ্ঞান, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন