বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

পলাশের দেশবন্ধু সুগার মিলে ভয়াবহ অগ্নিকান্ড

পলাশের দেশবন্ধু সুগার মিলে ভয়াবহ অগ্নিকান্ড | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

নরসিংদী থেকে স্টাফ রিপোর্টার : গতকাল মঙ্গলবার বিকেলে পলাশের দেশবন্ধু সুগার মিলে ভয়াবহ অগ্নিকান্ড সংঘটিত হয়েছে। আগুনের লেলিহান শিখা বহুসংখ্যক মূল্যবান মেশিনপত্র, কেমিক্যালস, চিনি ইত্যাদি পুড়ে ভস্মীভ‚ত করে দিয়েছে।
ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, সুগার মিলের রিফাইনিং সেন্টারে আগুন লাগার পর বিকেল ৪টা ৪০ মিনিটে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ খবর পায়। বিকেল ৫টায় ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপক দল ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। নরসিংদীতে ফায়ার সার্ভিসের দু’টি অগ্নিনির্বাপক দল এই অভিযানে অংশ নেয়। দীর্ঘ প্রায় ২ ঘণ্টা চেষ্টা চালিয়ে সন্ধ্যা সাড়ে ৬টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। আগুন লাগার সঠিক কারণ জানা যায়নি। তবে ফায়ার সার্ভিস সূত্র বলেছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে। প্রথমে আগুনের সূত্রপাত ঘটে মিলের রিফাইনিং সেন্টারে। এখানে প্রচুর পরিমাণ মোলাসেস বা চিটাগুড় ছিল। এই চিটাগুড় রাখার স্থানটিতে ছিল পোকামাকড়ের জালসহ বিভিন্ন ময়লার বাগাড়। আগুন ধরার সাথে সাথে তা সারা মেশিন কক্ষে ছড়িয়ে পড়ে। এ আগুনের লেলিহান শিখা দেড়শত ফুট উপর পর্যন্ত উঠে যায়। তবে কি পরিমাণ ক্ষতি সাধিত হয়েছে তা তাৎক্ষণিকভাবে নিরুপণ করা সম্ভব হয়নি। মিল কর্তৃপক্ষকে খোঁজে পাওয়া যায়নি। ফায়ার সার্ভিসের লোকেরাও তাৎক্ষণিকভাবে ক্ষতির পরিমাণ সম্পর্কে কিছু জানাতে পারেনি। এ ব্যাপারে মিল কর্র্তৃপক্ষের ভাগিনা বলে খ্যাত কারখানার দায়িত্বে নিয়োজিত লেলিনের সাথে টেলিফোনে যোগাযোগ করা হলে তিনি কথা বলতে অপারগতা প্রকাশ করেন।
উল্লেখ্য যে, দেশবন্ধু সুগার মিলটি বাংলাদেশের একটি খ্যাতনামা সুগার মিল। পাকিস্তান শাসনামলে পলাশে শিল্প কারখানা স্থাপনকালে এ মিলটি স্থাপিত হয়। পরবর্তীতে ১৯৭২ সালে জাতীয়করণনীতির আওতায় মিলটিকে জাতীয়করণ করা হয়। ৮০ দশকের পরে মিলটিকে ব্যক্তি মালিকানায় বিক্রি করে দেয়া হয়। বর্তমানে গোলাম মোস্তফা নামে ব্যবসায়ী নিজস্ব মালিকানায় মিলটি পরিচালনা করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন