শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মাধবপুরে ৭ রেল ষ্টেশন তালাবদ্ধ

| প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মাধবপুর (হবিগঞ্জ) উপজেলা সংবাদদাতা : আখাউড়া-সিলেট রেল সেকশনের মাধবপুর উপজেলার ৭টি রেল ষ্টেশনের এখন করুণ দশা। রেলের মূল্যবান যন্ত্রপাতি লোপাট হয়ে যাচ্ছে। তালাবদ্ধ রেল ষ্টেশনগুলো চালু করার কোনো উদ্যোগ নেই। এর মধ্যে ইটাখোলা, তেলিয়াপাড়া, কাশিমনগরÑ এ তিনটি রেল ষ্টেশনে কিছু লোকাল ট্রেন যাত্রা বিরতি করলেও ষ্টেশন মাষ্টার না থাকায় প্রচুর যাত্রী বাধ্য হয়ে বিনা টিকেটেই ট্রেন ভ্রমণ করছেন। ষ্টেশন ৭টি সংস্কার করে চালু করলে সরকারের রাজস্ব প্রাপ্তিসহ এলাকাবাসী ট্রেন চলাচলে সুবিধা পেত। এছাড়া ষ্টেশনগুলো বন্ধ ও পরিত্যক্ত হয়ে পড়ায় এখানে নানা অসামাজিক ও অপরাধীদের নিরাপদ আস্তানায় পরিণত হয়েছে। কাশিমনগর রেল ষ্টেশনের টিকেট মাষ্টার নুরুল ইসলাম গত ৭ বছর আগে মারা যাবার পর এ ষ্টেশনে কোনো নতুন লোকবল প্রদায়ন করা হয়নি। যে কারণে রেল ষ্টেশনের কার্যালয় তালাবদ্ধ অবস্থায় রয়েছে।
ষ্টেশনের দোকানদার সুধির চন্দ্র দাস জানান, এখন পার্শ্ববর্তী ১৫/২০টি গ্রাম থেকে আখাউড়া-সিলেট রুটে প্রায় প্রতিদিন ৪টি লোকাল ট্রেনে ২/৩শ’ যাত্রীসাধারণ ওঠানামা করে। একই অবস্থা তেলিয়াপাড়া ও শাহপুর ইটাখোলা রেল ষ্টেশনের। প্রায় ৭ বছর আগে টিকেট মাষ্টার আব্দুল হাই মারা যাবার পর এখানে নতুন করে কোনো জনবল দেওয়া হয়নি। এ রেল ষ্টেশনে অনেক সরকারী সম্পদ ইতিমধ্যে চুরি হয়ে গেছে।
সাবেক সমাজ কল্যাণমন্ত্রী মরহুম এনামুল হক মোস্তফা শহিদ তেলিয়াপাড়া রেল ষ্টেশন সংস্কারের উদ্যোগ নিলেও তিনি মারা যাবার কারণে তা আর হয়নি। কিন্তু এ ঐতিহ্যবাহী রেল ষ্টেশনে এখন দু’একটি লোকাল ট্রেন যাত্রা বিরতি করলেও প্রায় ১ যুগের বেশি সময় ধরে এটি বন্ধ রয়েছে। অনেক মূল্যবান যন্ত্রপাতি এখান থেকে খোয়া গেছে।
ছাতিয়াইন ও সুতাং রেল ষ্টেশন প্রায় ২ যুগের বেশি সময় ধরে পরিত্যক্ত অবস্থায় রয়েছে। এছাড়া অনেক স্থানে গেইট ও গেইটম্যান না থাকায় সাধারণ যানবাহন রেলের উপর দিয়ে পারাপার হচ্ছে।
এতে করে অনেক স্থানেই ঘটছে রেল দুর্ঘটনা। নোয়াপাড়া ইউনিয়ন চেয়ারম্যান সৈয়দ মোঃ আলমগীর জানান, বন্ধ ৭টি রেল ষ্টেশন সংস্কার করে চালু করলে এলাকার মানুষের সুবিধার পাশাপাশি শিল্প প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্য সামগ্রী চালান দেওয়া সহজ হবে। এতে সরকারেরও রাজস্ব আয় বৃদ্ধি পাবে। হবিগঞ্জ-৪ (মাধবপুর-চুনারুঘাট) আসনের সংসদ সদস্য এডভোকেট মাহবুব আলী বলেন, মাধবপুরের ৭টি রেল ষ্টেশনের সংস্কার ও লোকবল নিয়োগ খুবই প্রয়োজন। ৭টি রেল ষ্টেশন চালু হলে রেল পথে মানুষের ভ্রমণ সহজ হবে। এ বিষয়ে সংসদে বক্তব্য উপস্থাপন করা হয়েছে। রেল মন্ত্রীকে বিষয়টি জানানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন