শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

বাড়ছে ঢাবির শিক্ষা পরিধি অধিভুক্ত হচ্ছে সাতটি কলেজ

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : দেশের বিভিন্ন স্থানের গার্হ্যস্থ, প্রযুক্তি ও মেডিক্যাল কলেজসহ বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রয়েছে ৯১টি শিক্ষা প্রতিষ্ঠান। এসব কলেজগুলো তাদের শিক্ষা কার্যক্রম সম্পূর্ণ স্বতন্ত্রভাবে পরিচালনা করলেও তাদের সার্টিফিকেট পেয়ে থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে। সম্প্রতি রাজধানীর নতুন সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত করার নীতিগত সিদ্ধান্ত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে ইতিমধ্যেই সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে এ ব্যাপারে পদক্ষেপ নেয়ার নেয়ার জন্য দায়িত্ব দেয়া হয়েছে। নতুন এ কলেজগুলোর অধিভুক্তকরণের ফলে বাড়ছে ঢাবির প্রাতিষ্ঠানিক আয়তন।
ঢাবির অধিভুক্ত হতে যাওয়া সাতটি কলেজ হলোÑ ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন ঢাকা কলেজ, ইডেন কলেজ ও রাজধানীর অন্যান্য স্থানের কলেজের মধ্যে শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ এবং সরকারি তিতুমীর কলেজ। কলেজগুলোতে বর্তমানে অধ্যয়নরত আড়াই লক্ষাধিক শিক্ষার্থী রয়েছে।
সূত্রে জানা যায়, দেশের সকল কলেজকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত করার মৌখিক পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিষয়টি নিয়ে নানা পর্যবেক্ষণের পর প্রাথমিক পর্যায়ে রাজধানীর সাতটি সরকারি কলেজকে ঢাবির অধিভুক্ত করার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়।
বাকি সরকারি কলেজগুলোকে পর্যায়ক্রমে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত করা হবে। এ ক্ষেত্রে কলেজগুলো তাদের নিকটবর্তী পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিভ্ক্তু প্রতিষ্ঠানে পরিণত হবে। গত ২৯ জানুয়ারি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর নিকট উপস্থাপন করা হলে তিনি এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত দেন।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) চৌধুরী আব্দুল আল হাসান বলেন, প্রাথমিক পর্যায়ে সরকারি সাতটি কলেজ ঢাবির অন্তর্ভুক্ত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নীতিগত সিদ্ধান্ত দিয়েছেন। বর্তমানে এটি বাস্তবায়নে কাজ চলছে।
তিনি আরও বলেন, এ বিষয়ে আমরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয়কে নির্দেশনা দিয়েছি। উভয় প্রতিষ্ঠানের সমন্বয়ে অধিভুক্ত করার সকল কার্যক্রম বাস্তবায়ন করা হবে। এছাড়া এ বিষয়ে আইন তৈরি বা পরিবর্তনের প্রয়োজন হবে কি না সেটিও পর্যবেক্ষণ করা হচ্ছে।
২০১৪ সালের ৩১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা মন্ত্রণালয় পরিদর্শনে গিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ২৮১টি সরকারি কলেজকে বিভাগীয় পর্যায়ে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে অধিভুক্ত করার একটি নির্দেশনা দেন। পরে এ বিষয়ে বিভিন্ন সেমিনার ও ওয়ার্কশপ করে বিশ্ববিদ্যালয় ও কলেজ কর্তৃপক্ষ, শিক্ষাবিদসহ সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের থেকে মতামত নেয়া হয়।
প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের জন্য ইউজিসি কমিশনের সাবেক সদস্য অধ্যাপক মো. মোহাব্বত খানের নেতৃত্বে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটি দফায় দফায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সঙ্গে বৈঠক করে। গত ৬ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন দাখিল করে।
এছাড়া ইউজিসির দ্বিতীয় কমিটি দেশের ১৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের নিকটবর্তী অঞ্চল নির্ধারণ করে ২৭৬টি কলেজকে বিভিন্ন ভাগে ভাগ করে দেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন