শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : গাগৈর খাল

| প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

আবর্জনা আর ময়লাতে ঢেকে যাচ্ছে গাগৈর খাল! দেখার যেন কেউ নেই! অথচ কয়েক দিন আগেও নাঙ্গলকোটের জনপ্রতিনিধিরা এটি পরিষ্কার ও কাজ করার ঘোষণা দিয়েছেন। কিন্তু এটি খননের ৭০ বছরের মাথায় এসে অচিরেই নাঙ্গলকোটের মানচিত্র থেকে বিলীনের পথ গুনছে!
আজিম উল্যাহ হানিফ, নাঙ্গলকোট, কুমিল্লা

নিউমার্কেট
গত শতকের পঞ্চাশের দশকে তৎকালীন ডিআইটি (ঢাকা  ইমপ্রুভমেন্ট ট্রাস্ট) কর্তৃক নির্মিত নিউমার্কেট ঢাকার একটি ঐতিহ্যবাহী অভিজাত বিপণিকেন্দ্র। তখন নিউমার্কেট ঢাকার একটি দর্শনীয় স্থানও ছিল। সম্প্রতি নিউমার্কেটে গিয়ে আমার চক্ষু চড়কগাছ। নিউমার্কেটের সেই ঐতিহ্য- আভিজাত্য কোথায়? নিউমার্কেটের ভেতরে বিশাল হকার মার্কেট গড়ে উঠেছে। নিউমার্কেটের নিজস্ব পার্কিং রয়েছে। তা সত্ত্বেও এখন নিউমার্কেটের ভেতরে যত্রতত্র গাড়ি পার্ক করা হয়েছে! আগে কখনো দেখিনি। মার্কেটের করিডোরে দোকানের মালামাল রেখে চলাচলের পথ সঙ্কুচিত করে দেওয়া হয়েছে। চারদিকে নোংরা পরিবেশ। এখানে ওখানে ভাসমান চায়ের দোকান। রাজউকের কাছে প্রশ্ন-অবৈধ হকাররা হাজার হাজার টাকা দিয়ে নিউমার্কেটের ভেতর দোকান বসিয়েছে, এই টাকা কি সরকারের ঘরে জমা হচ্ছে? কারা এসব হকার বসিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে? বিষয়টির প্রতি যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
মো.আলী হায়দার, পল্লবী, ঢাকা।

সড়ক দুর্ঘটনা আর কত?
সড়ক দুর্ঘটনা আমাদের দেশে নিত্যনৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিন ঘটছে বহু দুর্ঘটনা। শিকার হচ্ছেন যাত্রী ও পথচারী। অসংখ্য মানুষের স্বপ্ন ধূলিসাৎ করে জীবনে নৈরাশ্যের অন্ধকার নিয়ে আসে সড়ক দুর্ঘটনা। একাধিক কারণ-সংকীর্ণ সড়ক, অপ্রতুল পরিবহন ব্যবস্থা, ট্রাফিক অব্যবস্থা, অতিরিক্ত গতি, ওভারটেকিং, সর্বোপরি সড়ক পরিবহন কর্তৃপক্ষের দায়িত্বহীনতা।
তাই সড়ক দুর্ঘটনা রোধকল্পে নিরাপদ যানবাহন চলাচলের জন্য যা করা যেতে পারে : ১. ওভারটেকিং নিষিদ্ধকরণ ও তা কার্যকর করার জন্য ভ্রাম্যমাণ পুলিশ মোতায়েন; ২. ড্রাইভিং লাইসেন্স প্রদানে কড়াকড়ি এবং এ ক্ষেত্রে দুর্নীতি রোধ; ৩. আইনগুলো যথাযথভাবে প্রয়োগ করে চালকদের সচেতনতা সৃষ্টি; ৪. অতিরিক্ত যাত্রী ও মাল বোঝাইয়ের প্রবণতা কঠোরভাবে নিয়ন্ত্রণ।
পরিবহন কর্তৃপক্ষ, যানবাহনের মালিক ও চালকদের প্রতি বিনীত অনুরোধ, সড়ক দুর্ঘটনা রোধ ও পরিবহন নৈরাজ্য বন্ধের জন্য পদক্ষেপগুলো বাস্তবায়িত করুন। জনগণের সার্বিক নিরাপত্তার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
মোঃ রাসেল হোসেন, শিক্ষার্থী, বসুন্দিয়া স্কুল অ্যান্ড কলেজ, যশোর।

ঝিটকায় ফায়ার সার্ভিস চাই
মানিকগঞ্জ জেলার ঝিটকা ঘনবসতিপূর্ণ এলাকা। ইছামতি নদীর তীরে ঝিটকা হাট গরু, পেঁয়াজ, হাজারি গুড় ও কাঁচামরিচের জন্য বিখ্যাত। এটি বাংলাদেশের বড় হাটগুলোর অন্যতম। এখান থেকে প্রতিদিন শত শত ট্রাক পেঁয়াজ ও কাঁচামরিচ বোঝাই হয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে যায়। এখানে দুটি ডিগ্রি কলেজ, কয়েকটি হাইস্কুল, গার্লস হাইস্কুল, কিন্ডারগার্টেন, আলিয়া মাদরাসা, জামে মসজিদ, ক্লিনিক, ব্যাংক বীমা প্রতিষ্ঠান, সিনেমাহলসহ অনেকগুলো এনজিও প্রতিষ্ঠান রয়েছে। ঢাকা থেকে বাস সার্ভিস রয়েছে। এখানে রয়েছে পুরাতন জমিদারবাড়ি। কিন্তু এলাকায় দুর্ঘটনা বা অগ্নিসংযোগ হলে তা দ্রুত নিয়ন্ত্রণে আনার জন্য ফায়ার সার্ভিসের ব্যবস্থা নেই। তাই ঝিটকায় ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের জন্য কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছি।
এম এ আওয়াল, চালা, ঝিটকা মানিকগঞ্জ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন