শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

মহানগর

সাংবাদিকদের অধিকার বিষয়ক বই ‘রাইট টু প্রেস’

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সাংবাদিকদের অধিকার বিষয়ক বই ‘রাইট টু প্রেস’ এখন অমর একুশে বইমেলায়। সাংবাদিক ও আইনজীবী মিয়া হোসেনের লেখা বইটি প্রকাশ করেছে সৃজনশীল প্রকাশনা সংস্থা ‘প্রতিভা প্রকাশ’। বইটির মূল্য ১৬০ টাকা। তবে বিক্রি হচ্ছে ১২০ টাকায়। প্রতিভা প্রকাশের ২০১ ও ২০২ নম্বর স্টলে এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির ৭৩ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। বইটি উৎসর্গ করা হয়েছে সাংবাদিকতার জন্য জীবন উৎসর্গকারী সাগর সরওয়ার ও মেহেরুন রুনি এবং সত্য প্রকাশে লড়াই করে যাওয়া সাংবাদিকদের।
প্রসঙ্গত, সাংবাদিকরা সবার অধিকার প্রতিষ্ঠায় রাত-দিন কাজ করে যাচ্ছেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য, তাদের অধিকার আদায়ের জন্য কেউ কথা বলে না। এমনকি সাংবাদিকদের অধিকারের জন্য একটি স্বতন্ত্র আইনও নেই। শ্রমআইনের মাধ্যমে তাদের বেতন-ভাতার বিষয়টি নির্ধারিত হয়ে থাকে। বর্তমানে ২০১৩ সালে অষ্টম ওয়েজবোর্ড ঘোষিত বেতন-ভাতার হার চলমান রয়েছে। আর সেটিও সব প্রতিষ্ঠানে বাস্তবায়ন করা হয়নি।
বিভিন্ন প্রতিষ্ঠানের মালিক সাংবাদিকদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করেন। আর এ অধিকার আদায়ের জন্য কেউ চেষ্টাও করেননি। বাংলাদেশের সংবিধান ও শ্রমআইনসহ বিদ্যমান বিভিন্ন আইনে সাংবাদিকতার জন্য যেসব অধিকার রয়েছে, এসব বিষয়ে ধারা উল্লেখ করে এই বইটিতে বিস্তারিত তুলে ধরা হয়েছে।
বইটির লেখক মিয়া হোসেন বলেন, বাংলাদেশের সংবিধান ও শ্রমআইনসহ বিদ্যমান বিভিন্ন আইনে সাংবাদিকতার জন্য যেসব অধিকার রয়েছে, এসব বিষয়ে ধারা উল্লেখ করে এই বইটিতে বিস্তারিত তুলে ধরা হয়েছে। আর অষ্টম ওয়েজবোর্ডের আলোকে একজন সাংবাদিকের বেতন-ভাতার পরিমাণ কত তাও হিসাব করে উল্লেখ করা হয়েছে। প্রাপ্ত ছুটি ও প্রয়োজনীয় অধিকার থেকে বঞ্চিত হলে কিভাবে তার প্রতিকার পাওয়া যায়, সে বিষয়টিও আইনের আলোকে উপস্থাপন করা হয়েছে।
রিপোর্ট প্রকাশের কারণে সংক্ষুব্ধ ব্যক্তিরা সাংবাদিক ও গণমাধ্যমের বিরুদ্ধে মামলা করে থাকে। এসব মামলা কিভাবে মোকাবেলা করতে হবে, সেসব পন্থাও বইটিতে আলোচনা করা হয়েছে। একজন সংবাদকর্মীর জন্য বইটির প্রয়োজনীয়তা অপরিসীম। এ ধরনের বই বাংলাদেশে এটিই প্রথম। আশা করি ভবিষ্যতে গণমাধ্যম ও সাংবাদিকতা বিষয়ে এ ধরনের বই আরো উপহার দিতে পারব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন