বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

খুলনার নাগরিক সমাজে ক্ষোভ

পাইপলাইনে গ্যাস সঞ্চালন প্রকল্প বন্ধ

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সঞ্চালন প্রকল্প বন্ধ ঘোষণার সিদ্ধান্তে প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করেছে খুলনা নাগরিক সমাজের নেতৃবৃন্দ। অনুরুপ বিবৃতি দিয়েছেন আমরা খুলনাবাসীর নেতৃবন্দও।
বিবৃতিতে বলা হয়, সর্বদা অবহেলিত বঞ্চিত খুলনাঞ্চলে পুনরায় বঞ্চনার মাইলফলক তৈরি হলো। আমরা দীর্ঘ আন্দোলন এবং সরকারের সদিচ্ছায় ২০০৬ সালে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সঞ্চালন প্রকল্পের কাজ শুরু হলে খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ আশায় বুক বাঁধে। আশা করা হয়েছিল শিল্পায়নের যুগে এ অঞ্চলে নতুন নতুন শিল্প-কারখানা গড়ে উঠবে, চালু হবে বন্ধ সকল কলকারখানা। কিন্তু প্রকল্পটি বাতিলের খবর খুলনাবাসীকে হতাশ করেছে।
বিবৃতিদাতারা আরও বলেন, ইতোপূর্বে প্রায় ৪০০ কোটি টাকা খরচ করা হয়েছে, যার মধ্যে প্রায় ২৫০ কোটি টাকা বৈদেশিক ঋণ। এমতাবস্থায় প্রকল্পটি বন্ধ করে এদেশের জনগণের উপর ঋণের বোঝা চাপানো হলো, অথচ ফলাফল শূন্য। প্রকল্পের কাজের ধীর গতি, নির্ধারিত সময়ের মধ্যে কাজ সম্পন্ন করতে না পারা, গাফিলতি এবং বিনা কারণে এ বিপুল পরিমাণ অর্থ অপচয়ের সাথে যারা জড়িত তাদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। প্রকল্প বাতিলের যে যুক্তি দেখানো হয়েছে তা একান্তই সরকার, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং সুন্দরবন গ্যাস কোম্পানির চরম ব্যর্থতা এবং বিগত এক দশকে এ বিষয়ে মন্ত্রণালয় কোম্পানির কাজের ব্যর্থতার ব্যাপারে কোন সতর্কতা, তাগিদ কিম্বা কোনো প্রকার আইনী পদক্ষেপ গ্রহণ করেছে বলে আমাদের জানা নেই। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গাফিলতি, উদাসীনতা, নাকি যড়যন্ত্র তা আমাদের বোধগম্য নয়। পদ্মাসেতু, নতুন রেল নেটওয়ার্কের পরিকল্পনা, খুলনাকে বিশেষ অর্থনৈতিক জোনের বিবেচনায় নেয়া সার্বিক বিবেচনায় খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গ্যাস সঞ্চালন সময়ের দাবি। এটি শুধু খুলনা নয় জাতীয় অর্থনৈতিক উন্নয়নের স্বার্থেও একান্ত প্রয়োজন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন