মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

টেকনাফ সোলার বিদ্যুৎকেন্দ্র জাতীয় গ্রিডে যুক্ত হবে ২০ মেগাওয়াট

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফ : টেকনাফের সোলার বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল। প্রধানমন্ত্রীর মুখ্য সমন্বয়ক এসডিজি মো. আবুল কালাম আজাদের নেতৃত্বে প্রতিনিধিদলটি উপজেলার আলীখালীতে ২০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনে আসেন।
পরিদর্শনকালে প্রতিনিধি দলে ছিলেন, মুখ্য সমন্বয়ক ভ‚মি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেজবাউল আলম, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান মনোয়ার হোসেন, বেজার চেয়ারম্যান প্রবন চৌধুরী, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, জ্বলানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী, বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউচ, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ইশতিয়াক আহমদ, অতিরিক্ত সচিব মো. হারুন অর রশিদ ও মো. আইয়ুব।
উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. আলী হোসেন, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কর্নেল ফোরকান আহমদ, জুলস পাওয়ারের এমডি নুহের লতিফ খাঁন, ইউএনও শফিউল আলম, ওসি মাইন উদ্দিন, ইউপি চেয়ারম্যান এইচ কে আনোয়ার, টেকনাফ সোলার টেক এনার্জি লিমিটেডের এমডি মাহমুদুল হাসান, কনসালটেন্ট হেলাল উদ্দিন, জামাল হোছাইন মেম্বারসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।
প্রতিনিধি দলের প্রধান আবুল কালাম আজাদ বলেন, এ খাতে আরো এক থেকে দুই শ’ প্রকল্প থেকে আমরা বিদ্যুৎ নিতে চাই। এ খাতকে আরো উৎসাহ দেয়ার জন্য মিরসরাই ও গাইবান্ধায় এক হাজার একর জমিতে সোলার পার্ক করে দেয়া হবে। বাংলাদেশে কৃষিজমি কমে যাচ্ছে। জমির অপচয় রোধে এ পার্ক করে দেয়া হবে। এ পার্কে বিনিয়োগকারীরা বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে। পরিদর্শন শেষে প্রতিনিধিদলটি বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ‘জুলস পাওয়ার’ লিমিটেডের কর্মকর্তা ও স্থানীয়দের সাথে কথা বলেন। উল্লেখ্য, ১১৬ একর জমির উপর পাওয়ার জুলস লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান টেকনাফ সোলার টেক এনার্জি লিমিটেড ২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের কাজ করছে। প্রতিষ্ঠানটি চলতি বছরের ৯ ফেব্রæয়ারি পিডিবির সাথে ২০ বছরের জন্য পাওয়ার সাপ্লাই চুক্তিতে আবদ্ধ হয়েছে। যা ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে এই সোলার পার্ক থেকে ২০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন