শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : মোবাইলে হুমকিদাতার পরিচয় জানতে সহজ পদ্ধতি হোক

| প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইন্টারনেট ও মোবাইলের কারণে হাতের মুঠোয় এখন পুরো পৃথিবী। কিন্তু এই মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্ন ধরনের সন্ত্রাসী কার্যক্রমও চালানো হয়। বিশেষ করে মোবাইলের মাধ্যমে ভয়ভীতি দেখানো, হত্যার হুমকি দেওয়া, অপহরণ করে মুক্তিপণ দাবি করার মতো অপরাধ প্রায়শই সংঘটিত হয়। এসব অপরাধ দমনে শুরুতেই মোবাইলে হুমকিদাতার পরিচয় নিশ্চিত করা প্রয়োজন। কিন্তু বাংলাদেশে হুমকিদাতার পরিচয় নিশ্চিত করার প্রক্রিয়া থাকলেও এই সেবা নেওয়া সাধারণ মানুষের কাছে অনেক কঠিন। মোবাইলে হুমকিদাতার পরিচয় জানতে আরো সহজ পদ্ধতি গ্রহণ করা প্রয়োজন। বিষয়টি ভেবে দেখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি।
মো. আজিনুর রহমান লিমন, আছানধনী মিয়াপাড়া, ডিমলা, নীলফামারী

গণপরিবহনে অনিয়ম দূর করুন
আমাদের দেশের মানুষের যাতায়াতের বড় মাধ্যম হলো বিভিন্ন গণপরিবহন। পরিতাপের বিষয়, গণপরিবহনে প্রায়ই ভাড়া নিয়ে চলে নৈরাজ্য ও অনিয়ম। যদিও সড়ক ও সেতু মন্ত্রণালয় থেকে বলা হয় কোনো অনিয়ম চলে না। কিন্তু বাস্তবে এর উল্টো চিত্র লক্ষ্য করা যায়। তাছাড়া, অবৈধ ও ফিটনেসবিহীন গাড়ি এবং ফুটপাতের অবৈধ দখল যানজটের অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই যোগাযোগ ব্যবস্থায় সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন মহলের দৃষ্টি কামনা করছি।
মো. মানিক উল্লাহ, মাজগ্রাম, এনায়েতপুর, সিরাজগঞ্জ

বাকৃবির গ্রন্থাগার সপ্তাহে সাত দিন খোলা রাখা হোক
দক্ষিণ-পূর্ব এশিয়ার উচ্চতর কৃষি শিক্ষা ও গবেষণার অন্যতম বিদ্যাপীঠ হিসেবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) সমাদৃত। এ বিশ্ববিদ্যালয় বহু ফল ও ফসলের জাতসহ বিভিন্ন কৃষি প্রযুক্তি উদ্ভাবন করেছে। বিশ্ববিদ্যালয়ের এ বিপুল ও ক্রমবর্ধমান কর্মকান্ড পরিকল্পিতভাবে পরিচালনার জন্য এই ক্যাম্পাসে প্রয়োজনীয় ভৌতকাঠামো গড়ে উঠেছে। তন্মধ্যে কেন্দ্রীয় গ্রন্থাগার অন্যতম। এখানে ক্লাসভিত্তিক বই ছাড়াও বিভিন্ন ধরনের বই রয়েছে। রয়েছে মুক্তিযুদ্ধ সাহিত্য কর্ণার, জার্নাল সাময়িকী, সাইবার সেন্টার, রিডিং রুম। তবে শিক্ষার্থীরা সপ্তাহে মাত্র পাঁচ দিন পূর্ণদিবস ও একদিন অর্ধদিবস গ্রন্থাগার ব্যবহারের সুযোগ লাভ করে। কিন্তু সপ্তাহে সাত দিনই গ্রন্থাগার খোলা রাখা হোক- এমনটাই দাবি করছেন অনেক শিক্ষার্থী। এছাড়াও গ্রন্থাগার রাত ৮টার মধ্যে বন্ধ হয়ে যাওয়ার কারণে শিক্ষার্থীরা নিয়মিত ৪টা ৩০ মিনিট পর্যন্ত ক্লাস করার পর গ্রন্থাগারে এসে বসার সময় কম পায়। এ জন্য তাদের দাবি, বাকৃবির গ্রন্থাগার রাত ১০টা পর্যন্ত খোলা রাখা হোক। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
মো. হাবিবুর রহমান রনি, শিক্ষার্থী, কৃষি অনুষদ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

আগের নিয়মেই অ্যাডভোকেটশিপ পরীক্ষা নেয়া হোক
বাংলাদেশ বার কাউন্সিলের মাধ্যমে প্রতিবছর বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পাস করা ছাত্রছাত্রীরা অ্যাডভোকেটশিপ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে কোর্টে প্রাকটিস করে থাকেন। প্রতি ছয় মাস অন্তর পরীক্ষা নেয়ার বিধান থাকলেও কর্তৃপক্ষ বিগত ৪/৫ বছর ধরে নিয়মিত পরীক্ষা নিচ্ছেন না। ফলে হাজার হাজার ছাত্রছাত্রী বেকার হয়ে পড়েছেন। জানা গেছে, বার কাউন্সিল কর্তৃপক্ষ ৪০ বছর বয়সের মধ্যেই পরীক্ষা নির্ধারিত করতে চাচ্ছেন। কিন্তু লেখাপড়া বয়সের ওপর নির্ভর করে না। এ ধরনের নিয়ম চালু হলে আইন বিভাগের ছাত্রছাত্রীরা বিপাকে পড়বেন। তাই আগের নিয়মে অ্যাডভোকেটশিপ পরীক্ষা নেয়ার জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিনীত আবেদন জানাচ্ছি।
এম এ সাত্তার, আফড়া, রাজবাড়ী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন