বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

উদ্বোধনের দ্বারপ্রান্তে যশোরের শেখ হাসিনা সফটওয়্যার পার্ক

| প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, যশোর : উদ্বোধনের দ্বারপ্রান্তে যশোরে নির্মিত শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক। এটি চালু হলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আইটি খাতে স্বপ্নের দুয়ার খুলে যাবে।
রোববার বিকালে সফটওয়্যার পার্কের কাজ পরিদর্শন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক একথা জানান। যশোর শহরের শংকরপুর এলাকায় নির্মাণাধীন শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক অডিটোরিয়ামে প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আগামী দুই মাসের মধ্যে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের নির্মাণকাজ শেষ হবে। এরপর উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আবেদন করা হবে।
আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ৩০৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত শেখ হাসিনা সফটওয়্যার পার্ক আগামী ৩০ জুনের মধ্যে পুরোপুরি আইটি শিল্পের জন্য প্রস্তুত হবে। এই পার্কটিতে দশ হাজার আইটি প্রফেশনাল তরুণ-তরুণী কাজের সুযোগ পাবেন। এ জন্য আইটি প্রফেশনালদের কাজের সুযোগ সৃষ্টি করার লক্ষ্যে লার্নিং অ্যান্ড আর্নিং প্রশিক্ষণ ও মেলার আয়োজন করা হয়েছে।
মন্ত্রী উল্লেখ করেন, শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কটি প্রস্তুত করা হয়েছে আন্তর্জাতিকমানের। ৩টি জাপানি কোম্পানিসহ ১৩টি আইটি কোম্পানিকে পার্কে জায়গা বরাদ্দ দেয়া হয়েছে। আরো ২৪টি কোম্পানি জায়গা বরাদ্দের জন্য আবেদন করেছে। সেগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। যারা পার্কের জায়গা বরাদ্দ নিয়েছেন তাদের জুনের মধ্যে অফিসের কাজ শুরু করতে হবে। কাজ শুরু না হলে চুক্তি বাতিল করা হবে।
মন্ত্রী আরো বলেন, আধুনিক তথ্য যোগাযোগ ও প্রযুক্তিনির্ভর জ্ঞানভিত্তিক সমাজ গঠনের লক্ষ্যে সরকার কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ঐকান্তিক প্রচেষ্টায় রূপকল্প ২০২১ বাস্তবায়ন হচ্ছে। তারই অংশ হিসেবে যশোরে নির্মাণ করা হয়েছে সফটওয়্যার টেকনোলজি পার্ক। প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হবে। আর ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হবে বাংলাদেশ। আইসিটি খাত থেকে পাঁচ বিলিয়ন মার্কিন ডলার আয়ের লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার। বর্তমানে দেশে ২৮টি আইটি পার্ক বা হাইটেক পার্ক নির্মাণের কাজ চলমান রয়েছে। এছাড়াও যুবসমাজকে আইটি প্রফেশনাল হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সাতটি শেখ কামাল আইটি ট্রেনিং ইনকিউবেশন সেন্টার নির্মাণের কাজও চলমান রয়েছে।
পর্যালোচনা সভায় উপস্থিত ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আবদুস সাত্তার, এটুআই প্রকল্পের যুগ্ম সচিব মো: মোস্তাফিজুর রহমান, প্রকল্প পরিচালক জাহাঙ্গীর হোসেন ও যশোরের জেলা প্রশাসক ড. হুমায়ুন কবীর।
যশোর শহরে ১২ একর ১৩ শতাংশ জমির ওপর নির্মাণ করা হয়েছে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক। এই পার্কে ২ লাখ ৩২ হাজার বর্গফুট আয়তনের ১৫তলা মাল্টি ট্যানেল ভবন, ৯৮ হাজার বর্গফুটের ১২তলা আবাসিক ভবন, ২৫ হাজার বর্গফুটের বেইজমেন্ট ফ্লোরসহ ৩ তলা মাল্টিপারপাস ভবন, ৩৩ কেভিএ সাব স্টেশন, ওয়াইফাই, ভিডিও কনফারেন্স, ডিজেস্টার রিকভারি ডাটা সেন্টার, জিম, ওয়াকওয়ে, সুপ্রশস্ত ওয়ারবডি, গ্রীন জোন ইত্যাদি সুযোগ-সুবিধা রাখা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন