শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

রাজশাহীতে স্মার্টকার্ড বিতরণ উদ্বোধন

| প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : রাজশাহী নগরীর দশজন বিশিষ্ট ব্যাক্তির হাতে স্মার্ট কার্ড তুলে দেয়ার মধ্যদিয়ে গতকাল থেকে আনুষ্ঠানিকভাবে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন হয়েছে। আজ সোমবার থেকে পর্যায়ক্রমে নগরীর ৩০টি ওয়ার্ডের নাগরিকদের মধ্যে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে। গতকাল সকালে রাজশাহী শিল্পকলা একাডেমি মিলনায়তনে বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম প্রধান অতিথি থেকে এর উদ্বোধন করেন। অনুষ্ঠানে নির্বাচন কমিশনার কবিতা খানম ও নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
প্রথম দিন স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রাপ্তরা হলেন, প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, স্বাধীনতা পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী বজলার রহমান বাদল, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট, রাজশাহীর স্থানীয় দৈনিক সোনালী সংবাদের সম্পাদক মো. লিয়াকত আলী, সাবেক এমএলএ আবদুল হাদি, রাজশাহী কলেজের অধ্যক্ষ হবিবুর রহমান, রাজশাহী সরকারি সিটি কলেজের অধ্যক্ষ ড. মফিজ উদ্দিন মোল্লা, পিএন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তৌহিদ আরা, প্রকৌশলী ফেরদৌস শাহানাজ কান্তা ও সাংবাদিক আবু সালে মো. ফাত্তা।
অনুষ্ঠানে ইসি রফিকুল ইসলাম বলেন, ‘প্রথমে যখন আমরা কাগজে লেমেনেটিং করা জাতীয় পরিচয়পত্রটি তৈরি করি, তখনই আমরা এর গুরুত্ব বুঝতে পারি। তখন আমি নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব ছিলাম। তখনই সিদ্ধান্ত নিয়েছিলাম জাতীয় পরিচয়পত্রকে স্মার্ট করে তোলার। তারপর বিদেশী সাহায্য আর সরকারের প্রচেষ্টায় এটি সম্ভব হয়েছে।’
ইসি কবিতা খানম বলেন, ‘এই স্মার্টকার্ড বাংলাদেশের নাগরিকের পরিচয়কে অর্থবহ করে তুলবে। এই পরিচয়পত্রের ২৫টি নিরাপত্তা বৈশিষ্ঠ রয়েছে। সামাজিক এবং ব্যক্তিগত-দুই ক্ষেত্রেই এটি ব্যবহার করা যাবে।’
অনুষ্ঠানে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিষয়ক উপস্থাপনা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন