শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বরেন্দ্র অঞ্চলের বৈশিষ্ট্য রক্ষার দাবি

| প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : বরেন্দ্র অঞ্চলের প্রাকৃতিকভাবে উচু নিচু ভূমি বৈচিত্র রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার রাজশাহী সাধারণ গ্রন্থাগার মিলনায়তনে বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র রক্ষা কেন্দ্রের (বিইসিডিএসসি) যৌথ উদ্যোগে এ দাবি জানানো হয়।
সংবাদ সম্মেলনে বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র রক্ষা কেন্দ্রের (বিইসিডিএসসি) প্রচার ও প্রকাশনা সম্পাদক শামীউল আলীম শাওন দাবি সম্বিলিত উপস্থাপনপত্র তুলে ধরেন ।
উন্নয়নে ভুল পদক্ষেপের কারণে বরেন্দ্র অঞ্চলের বিশেষ বৈশিষ্ট্য সম্পন্ন উচু নিচু ভূমি কেটে সমান করা হচ্ছে। একই সাথে ভুগর্ভস্থ্য হতে অতিরিক্ত পানি উত্তোলনে পানি সংকট দেখা দিয়েছে। এর ফলে আগামী প্রজন্ম হুমকির মধ্যে পরার সম্ভাবনা দেখা দিয়েছে। ভূমির প্রাকৃতিক বৈচিত্র এবং পানির সমৃদ্ধতাই একটি অঞ্চলের প্রাণবৈচিত্র সমৃদ্ধ হয়। কিন্তু এভাবে বরেন্দ্র অঞ্চলের ভূমি বৈচিত্র এবং পানির প্রাপ্যতা কমতে থাকলে এই এলাকা ভয়াবহ সংকটে নিপতিত হতে পারে। বর্তমান সময়ে পানি সংকট এবং বিভিন্ন প্রাণের অস্বাভাবিক আচরণই তার প্রমাণ।
বারসিকের এক গবেষণায় দেখা যায় চন্দ্র বোরা তথা রাসেলস ভাইপার সাপটি নিরাপদ আবাস্থল এবং খাদ্যোর যোগান না পেয়ে লোকালয়ে ঢুকে পড়ছে। ফলে মানুষ মারছে সাপকে আবার সাপ মারছে মানুষকে। প্রাণের সাথে প্রাণের সহিংসতা বেড়েছে।
সংবাদ সম্মেলনে ভৌগোলিক ও প্রাকৃতিকভাবে গড়ে উঠা বরেন্দ্র অঞ্চলের উচু নিচু ভূমি কেটে সমান করা বন্ধ করা, প্রাকৃতিক জলাধার তথা বিল এবং কৃষি জমি নষ্ট করে পুকুর খনন বন্ধসহ সরকারের সংশ্লিষ্ট বিভাগ থেকে আইন কার্যকর ও আইন প্রয়োগের দাবি জানানো হয়।
সংবাদ সম্মেলনে উক্ত বিষয় সম্পর্কে জনগণের সমস্যা নিয়ে প্রত্যক্ষ পর্যবেক্ষণমূলক বক্তব্য দেন বারসিক বরেন্দ্রে অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী শহিদুল ইসলাম, সেভ দ্যা নেচার এর সভাপতি মিজানুর রহমান, বিইসিডিএসসি এর তরুণ অংশের সভাপতি জাওয়াদ আহমেদ রাফি, পবা প্রেসক্লাবের সভাপতি নাজমুল হোসেন, সাংবাদিক আনিসুজ্জামান, প্রবীণ সাংবাদিক মোঃ মোস্তাফিজুর রহমানসহ প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন