শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তেজস্ক্রিয়তার কোনো আলামত পাওয়া যায়নি

সুনামগঞ্জে পরমাণুশক্তি কমিশনের প্রতিনিধি দলের হাওর পরিদর্শন

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

সুনামগঞ্জ জেলা সংবাদদাতা : সুনামগঞ্জের বিভিন্ন হাওরে মাছ মরে ভেসে ওঠার ঘটনায়  বাংলাদেশ পরমাণুশক্তি কমিশনের তিন সদস্যের একটি প্রতিনিধি দল সুনামগঞ্জের দেখার হাওর পরিদর্শন করেছেন। প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশ পরমাণুশক্তি কমিশনের ফিজিক্যাল সাইন্স এটোনিমিকেল কমিশনের সদস্য ড. দিলীপ কুমার সাহা, বাংলাদেশ অ্যাটোমিক এনার্জি কমিশনের প্রধান সাইন্টিফিক অফিসার ড. দেবাশিষ পাল ও বাাংলদেশ ক্যামিস্ট্রি ডিভিশনের হেড ড. বিলকিস আরা বেগম।
প্রতিনিধি দল গতকাল রবিবার  সকালে তারা দেখার হাওরে  যান। সেখান থেকে তারা নমুনা সংগ্রহ করেন এবং প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা করেন। পরে তারা সাংবাদিকদের  জানান, ‘প্রাথমিকভাবে তারা ধারণা করছেন। হাওরের পানিতে তেজস্ক্রিয়তার কোনো আলামত পাওয়া যায়নি।  তিনি আরো জানান, সুনামগঞ্জের বিভিন্ন হাওর থেকে বিভিন্ন প্রকার পানি, মরা মাছ ও মরা হাঁসের নমুনা সংগ্রহ করে তাদের আরো একটি দল ঢাকায় নিয়ে গেছে। সেখানে ল্যাব টেস্টের পর নিশ্চিতভাবে বলা যাবে এই পানিতে  কি আছে।
হাওরে মাছ মরে যাওয়া সম্পর্কে জানতে চাইলে ড. দীলিপ কুমার সাহা জানান, হাওরের ধান পচে ও ধানে সার প্রয়োগ করার ফলে রাসায়নিক প্রতিক্রিয়ার কারণে এই মাছ মারা যেতে পারে। গত শনিবার সন্ধ্যায় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের এই প্রতিনিধি দল সুনামগঞ্জে পৌঁছান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন