মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র

| প্রকাশের সময় : ৮ মে, ২০১৭, ১২:০০ এএম

পরীক্ষিত ক্রিকেটারদের প্রতি কেন অবহেলা?
বাংলাদেশ ক্রিকেটে এগিয়েছে। ক্রিকেট এ দেশের মানুষের আবেগ এবং ভালোবাসার স্থান। তাই দল নির্বাচন বা একাদশ সাজানো নিয়ে সমস্যা হলেই ক্রিকেটপ্রেমীরা সোচ্চার হয়ে ওঠেন। নিউজিল্যান্ড সিরিজসহ বেশ কয়েকটি সিরিজের দল নির্বাচন নিয়ে প্রশ্ন উঠেছে। পরীক্ষিত ক্রিকেটারদের কোনো কারণ ছাড়াই বাদ দেয়া হয়েছে। মি. ফিনিশার খ্যাত নাসির হোসেন যখন দলের ১৫ সদস্যের স্কোয়াডে থাকেন না তখন প্রশ্ন নাসির হোসেন নয়Ñ রুবেল, আলআমিন, আনামুল, মুমিনুলরা এদেশের প্রতিষ্ঠিত ক্রিকেটার, পরীক্ষিত ক্রিকেটার। এঁরা যে কোনো ফরম্যাটে, যে কোনো কন্ডিশন খেলার উপযোগী। কিন্তু দুঃখের বিষয়, এঁদের বাদ দিয়ে নবাগত যেসব ক্রিকেটারকে দলে নেওয়া হচ্ছে, তাঁদের পরাফর্মকে মূল্য দিতে হবে, তাঁদের অবমূল্যায়ন করা চলবে না।
মামুনুর রশিদ
গণিত বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়



ডিপ্লোমা ডেন্টিস্টদের প্রাইভেট প্র্যাকটিসের অনুমতি দিন
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের অধীনে ৪ বছরের ডেন্টাল ডিপ্লোমা কোর্স শেষ করেন ডিপ্লোমা ডেন্টিস্টরা। ডেন্টাল ডিপ্লোমা সনদধারীগণ প্রতিহিংসার শিকার হচ্ছেন বারবার। এই শিক্ষার সার্টিফিকেট পেয়েও সামান্য মর্যাদাটুকু পান না তারা। চিকিৎসাবিজ্ঞানে বিভিন্ন বিষয়ে ডিপ্লোমা কোর্স রয়েছে হোমিওপ্যাথি, ইউনানি ও আয়ুর্বেদিক, অ্যালোপ্যাথিক মেডিক্যাল অ্যাসিসটেন্ট, ডেন্টাল টেকনোলজি । প্রথম তিনটির ডিপ্লোমা সনদধারীগণ দেশের প্রচলিত আইনে প্র্যাকটিস করার রেজিস্ট্রেশন পেলেও ডেন্টাল ডিপ্লোমা সনদধারীগণ এই অধিকার থেকে বঞ্চিত। শুধু কিছুসংখ্যক বিডিএস ডেন্টাল ডাক্তারের কারণে। সারা দেশে সরকারি বেসরকারি মিলিয়ে ১০০টির বেশি ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি থেকে প্রতি বছর প্রায় সাড়ে তিন হাজার ডিপ্লোমা ডেন্টিস্ট বের হচ্ছেন। নেই কোনো প্রাইভেট প্র্যাকটিসের চ‚ড়ান্ত অনুমতি। এতে ডিপ্লোমা ডেন্টিস্টরা হতাশ। মহামান্য উচ্চ আদালত কোর্স কারিকুলাম, জব ডেসক্রিপশন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও আইন মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ মতামতের ভিত্তিতে ১০টি কাজের সার্কেল নির্ধারণ করে প্রাইভেট প্র্যাকটিসের অনুমতি প্রদান করে বিএমডিসিকে তা দ্রæত বাস্তবায়নের নির্দেশ দেন। কিন্তু বিএমডিসি মহামান্য উচ্চ আদালতের রায় বাস্তবায়ন না করে কালক্ষেপণ করছে। বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল আইন ২০১০ এর ধারা ২ এর (৪) ও (১৫), ধারা ৫ এর (১) এবং ধারা ১৪ এর (১) পাওয়ার অধিকার রাখেন ডিপ্লোমা ডেন্টিস্টরা। তাই ডিপ্লোমা ডেন্টিস্টদের প্রাইভেট প্র্যাকটিসের অনুমতি প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
আশীষ শীল শ্রাবণ
বঙ্গবন্ধু মেডিক্যাল টেকনোলজিস্ট পরিষদ, চট্টগ্রাম।



কী অদ্ভুত জাতীয় বিশ্ববিদ্যালয়
যারা ২০১৫ সালে বিএড কোর্সে (প্রশিক্ষণ) ভর্তি হয়েছে, তাদের বিএড ফাইনাল পরীক্ষা শেষ হয়েছে ১৩.০১.২০১৬। আর ফলাফল প্রকাশ করা হয়েছে ২৪.০৫.১৬ । অর্থাৎ ফলাফল প্রকাশ করতে সময় লেগেছে প্রায় ৫ মাস। ফলে ২০১৫ সালে বিএড পাস করা কেউ ২০১৬ সালে এমএড কোর্সে ভর্তি হতে পারিনি। তাদের ভর্তি হতে হবে ২০১৭ সালে । মাঝের ১ বছর অর্থাৎ ২০১৬ সাল তাদের কোনো কাজে এল না। কিন্তু কেন এমন হবে? যেখানে ২ লাখ থেকে আড়াই লাখ অনার্স বা মাস্টার্স শিক্ষার্থীর ফলাফল ২ মাসে দেয়া সম্ভব হচ্ছে, সেখানে সরকারি বেসরকারি মিলে প্রায় ১৩৩টি টিচার্স ট্রেনিং কলেজে গড়ে ২৫০ জন শিক্ষার্থী হলে মোট শিক্ষার্থী হয় ৩২,২৫০ জন , যাদের ফলাফল প্রকাশ করতে সময় লাগে প্রায় সাড়ে ৫ মাস। কী অদ্ভুত জাতীয় বিশ্ববিদ্যালয়।
ফুয়াদ
হাতিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন