সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিবন্ধ

চিঠিপত্র : সরকার কি শুধু ৩ শতাংশ কর্মচারীর?

প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

সরকার ৮ম বেতন স্কেলে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ঢালাওভাবে সমান অনুপাতে বাড়িয়ে (১০০ শতাংশ) ডবল করে দিয়েছেন। যে কর্মচারীর বেতন ছিল ১৩ হাজার টাকা তার হয়েছে ২৬ হাজার টাকা। এদের মোট সংখ্যা হলো ২১ লক্ষ। অথচ দেশের বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত মানুষের সংখ্যা হলো ২-৩ কোটি। অর্থাৎ সরকার যাদের বেতন বাড়ানোর ব্যবস্থা করেছে তাদের সংখ্যা হলো দেশের মোট কর্মরত মানুষের মধ্যে মাত্র ৩ শতাংশ। আমাদের প্রশ্ন হলো, অবশিষ্ট ৯৭ শতাংশের জন্য সরকারের কি কোনো দায়-দায়িত্ব নেই? সরকার কি শুধু ৩ শতাংশ সরকারি কর্মচারীর ভোটে নির্বাচিত হয়েছে? অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, ৯৭ শতাংশ বেসরকারি মানুষের জন্য সরকারের কোন মাথাব্যথাই নেই। ভাবটা এমন যে, ৩ শতাংশ মানুষ সরাসরি সরকারের বা রাষ্ট্রের কাজ করে, তাদের ‘সেবা’ করলেই যথেষ্ট। যে সরকার এরূপ দৃষ্টিভঙ্গী অনুসরণ করে থাকে, সে নিজেকে কোনোভাবে
‘জনগণের সরকার’ বলে দাবি করতে পারে না।
সব দেশেই সরকারি কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধি করা হয়ে থাকে, তবে তা কোন অবস্থাতেই ২৫ শতাংশের ঊর্ধ্বে নয়। আর আমাদের দেশের সরকার রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য সরকারি কর্মচারীদের বেতন ডবল করে দিয়ে বেসরকারি চাকরিজীবীদের এক কঠিন পরিস্থিতির মধ্যে ঠেলে দিয়েছে যা আগামী নির্বাচনে সরকারের জন্য মোটেও সুখকর হবে না।
আজিজুল ইসলাম খন্দকার
গ্রাম ও ডাকঘর-মকিমপুর, বি. পাড়া, কুমিল্লা।

সিপাহীবাগ বাজারে ডাকঘর চাই
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অন্তর্গত খিলগাঁও থানাধীন সিপাহীবাগ একটি জনবহুল এলাকা। এখানে একটি বাজার আছে। এখানকার বহুলোক বিদেশে কর্মরত আছে। এখানে কোন ডাকঘর না থাকায় স্থানীয় জনসাধারণের চিঠি আদান-প্রদানে খুবই অসুবিধা হচ্ছে। তাই সিপাহীবাগ বাজারে একটি ডাকঘর চালু করার জন্য আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আবেদন জানাচ্ছি।
মাজেদ আহমেদ
সিপাহীবাগ, ঢাকা।

শিশুহত্যা রোধ করতে হবে
দেশে শিশুহত্যার ঘটনা উদ্বেগজনকভাবে বেড়ে চলেছে। গত ৫ বছরে ১ হাজার ১২২ শিশু হত্যার খবর দিয়েছে একটি জাতীয় দৈনিক। পারিবারিক বিরোধ, জায়গা-জমি নিয়ে বিরোধ, অপহরণ, কর্মক্ষেত্রে অমানুষিক শ্রমÑ এসবের বলি হচ্ছে নিরপরাধ, নিষ্পাপ শিশু।
সমাজের ভেতর ক্ষয় শুরু হতে থাকলে এসব নারকীয় ঘটনা বেড়ে যায়। শিশুরা বড়দের মতো প্রতিবাদ-প্রতিরোধ করতে পারে না, নীরবে অত্যাচার-নির্যাতন সহ্য করা ছাড়া তাদের জন্য উপায় নেই। নিরপরাধ শিশুদের হত্যার ঘটনায় যারা জড়িত, তাদের শাস্তি না দিলে বা অপরাধীদের দ্রুত পাকড়াও করা না গেলে সমাজে অপরাধপ্রবণতা কমবে না। সরকারি কর্তাব্যক্তিরা রাজন-রাকিব হত্যার দ্রুত বিচারের কথা বলেন। কিন্তু এতে আত্মশ্লাঘার বিষয় নেই, রাষ্ট্রের দায়িত্ব পালনে অবহেলা ও অক্ষমতার সুযোগ নেই। কেবল হত্যাকারী নয়, যাদের প্ররোচনায় ও নির্দেশে এসব নারকীয় হত্যাযজ্ঞ ঘটানো হচ্ছে, তাদেরও বিচার করতে হবে। নতুবা সমাজকে নিরাপদ করা যাবে না। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকা নিয়ে যে আস্থার সঙ্কট তৈরি হয়েছে, সেটা থেকে তাদের বেরিয়ে আসতে হবে জনস্বার্থেই। অজুহাত দাঁড় করিয়ে দায়িত্ব এড়ানো চলবে না কোনোভাবেই। শিশুহত্যার বিরুদ্ধে সমাজের সকল পর্যায় থেকে প্রতিবাদ-প্রতিরোধ গড়ে তুলতে হবে।
মো. রেদোয়ান হোসেন
শিক্ষার্থী, টাঙ্গাইল।


বেসরকারি বিমান সংস্থার ভাড়া
এবার একুশে ফেব্রুয়ারির সঙ্গে আরো দু’দিন সাপ্তাহিক ছুটি যুক্ত হওয়ায় কয়েকটি বেসরকারি বিমান সংস্থা ঢাকা-কক্সবাজারের ভাড়া বাড়িয়ে দেয়। রিজেন্ট এয়ারওয়েজ, নভো এয়ারওয়েজ, ইউএসবি-বাংলা বিমানের ভাড়া দফায় দফায় বৃদ্ধি পেয়েছে। এমনকী আসা-যাওয়া বাবদ একটি বেসরকারি বিমান সংস্থা বিমানের ভাড়া প্রায় তেইশ হাজার টাকা পর্যন্ত হেঁকেছে। অতি মুনাফামুখি এই বেসরকারি সংস্থাগুলো দেশের পর্যটকবৃন্দের সামান্য বিনোদনের উৎসাহকে নস্যাৎ করেছে। বিষয়টির প্রতি যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ বাঞ্ছনীয়।
মুহম্মদ মাহফুজ আলী
বাসা ২৭, সড়ক-৪, ধানমন্ডি, ঢাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন