শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

একনেকে ৯ প্রকল্প অনুমোদন

| প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চট্টগ্রাম শহরের লালখান বাজার হতে শাহ আমানত বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণসহ ৯ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এ গুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ৩৯৩ কোটি ১৮ লাখ টাকা। এর সরকারি তহবিল থেকে ৫ হাজার ৯০০ কোটি টাকা, বাস্তবায়নকারী সংস্থা থেকে ৫৭ কোটি ৩ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৪৩০ কোটি ৪২ লাখ টাকা। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম এবং আইএইডির সচিব মফিজুল ইসলাম।
পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, গত অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়িত হয়েছে সর্বোচ্চ। জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংক্রান্ত একটি প্রকল্প উপস্থাপন করা হলে সেটি অনুমোদন না দিয়ে ফেরত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, কেরাণীগঞ্জ ও ঢাকায় বিচ্ছিন্নভাবে না করে সমন্বিতভাবে বিশ্ববিদ্যালয়টির উন্নয়ন করতে হবে। এজন্য ৭ দিনের মধ্যে জমি খুঁজতে হবে। যত টাকা লাগে তা দেওয়া হবে। এছাড়া নদী ড্রেজিং এ ভারতের সঙ্গে যৌথ নদী কমিশন আলোচনা করে ভারতের কাছ থেকে টাকা নেওয়া যায় কিনা, তা ভাবতে হবে। তাছাড়া যেসব জেলায় এক্সপ্রেসওয়ে করা হবে সেসব জেলায় টোল ভিত্তিক করার কথাও বলা হয়।
অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- চট্টগ্রাম শহরের লালখান বাজার হতে শাহ আমানত বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প, এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ২৫০ কোটি ৮৪ লাখ টাকা। পাঁচদোনা-ডাঙ্গা-ঘোড়াশাল সড়ক উন্নয়ন ইসলামপুর খেয়াঘাট প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৮৬৫ কোটি ৪৫ লাখ টাকা। জামালপুর জেলার তিনটি পৌরসভায় পানি সরবরাহ ও এনভায়রমেন্টাল স্যানিটেশন ব্যবস্থার উন্নতীকরণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৭৬ কোটি ৮৫ লাখ টাকা। বাংলাদেশ পাওয়ার সিস্টেম রিয়ায়েবিলিটি এন্ড ইফিসিয়েন্সি ইমপ্রæভমেন্ট প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা। নরসিংদী জেলার অন্তর্ভুক্ত আড়িয়াল খাঁ নদী, হাড়িদোয়া নদী, ব্রহ্মপুত্র নদ, পাহাড়িয়া নদী, মেঘনা শাখা নদী ও পুরাতন ব্রহ্মপুত্র শাখা নদ পুনঃখনন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৫০০ কোটি ২৮ লাখ টাকা। সীমান্ত নদী তীর সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৪৬৬ কোটি ৫৯ লাখ টাকা। কৃষি শুমারি ২০১৮ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৩৩৮ কোটি ৯৮ লাখ টাকা। পাইকগাছা কৃষি কলেজ স্থাপন, খুলনা প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১০১ কোটি ৫৬ লাখ টাকা। ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এ্যালায়েড সায়েন্সে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, দিনাজপুর ও রংপুর এর সক্ষমতা বৃদ্ধি প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ২১২ কোটি ৬৮ লাখ টাকা।
কাশ্মীরে তীর্থযাত্রীদের উপর হামলার নিন্দা প্রধানমন্ত্রীর
বাসস জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের অমরনাথে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছেন। তিনি উগ্র চরমপন্থার বিরুদ্ধে নিকট প্রতিবেশী দেশটির সঙ্গে কাজ করতে ঢাকার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। প্রধানমন্ত্রী সোমবার জম্মু ও কাশ্মীরের অমরনাথের উদ্দেশ্যে তীর্থযাত্রী একটি বাসে নৃশংস সন্ত্রাসী হামলায় নারী-পুরুষসহ ৭ জন নিহত ও অনেকে আহতের ঘটনা জানতে পেরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে প্রেরিত এক বার্তায় বলেন, ‘আমি এই নির্মম হামলায় গভীরভাবে শোকাহত।’
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সব ধরনের সন্ত্রাসবাদ ও উগ্র চরমপন্থার বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করে এবং এ ধরনের বর্বর কর্মকান্ডের নিন্দা জানায়। ঘনিষ্ঠ বন্ধু ও প্রতিবেশী হিসেবে এই অঞ্চল ও অন্যান্য অঞ্চল থেকে এই ভয়াবহতা নির্মূলের অভিন্ন প্রয়াসে আমরা একযোগে কাজ করে যাবো।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রীর মাধ্যমে শোকসন্তপ্ত পরিবারগুলোর প্রতি গভীর সমবেদনা জানান এবং আহত তীর্থযাত্রীদের দ্রæত আরোগ্য কামনা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন