মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

ডায়াবেটিস রুগীর গ্লুকোমা

| প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

গøুকোমা অন্ধত্বের অন্যতম প্রধান কারণ। চোখের ভেতর পানির মত একধরনের পদার্থ আছে যা চোখের নির্দিষ্ট আকার দেয় এবং চোখের ভেতরের বিভিন্ন অংশে পুষ্টি সরবরাহ করে। এই তরল পদার্থ চোখের ভেতরেই তৈরি হয় এবং নির্দিষ্ট পথ দিয়ে বের হয়ে যায়। যদি বেশী তৈরি হয় অথবা বের হবার পথে বাধা সৃষ্টি হয় তখন দেখা দেয় গøুকোমা । গøুকোমাতে চোখের ভেতরের প্রেশার বা চাপ বেড়ে যায়। ওষুধ দিয়ে এবং অপারেশন করে গøুকোমার চিকিৎসা করা হয়। যদি সঠিক চিকিৎসা না করা হয় অন্ধত্ব হতে পারে।
ডায়াবেটিসের কারণে চোখের ভেতর প্রেসার বেড়ে যেতে পারে। একে বলা হয় ডায়াবেটিস জনিত গøুকোমা । গøুকোমার আরো বিভিন্ন কারণ আছে। তবে এখানে শুধু ডায়াবেটিস জনিত গøুকোমার কথাই বলা হবে।
ডায়াবেটিস রোগীর যদি গøুকোমা হয় তবে রেটিনার উপর চাপ বাড়তে থাকে। এর ফলে রেটিনা ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। দৃষ্টিশক্তি ধীরে ধীরে কমতে থাকে। আস্তে আস্তে চোখ অন্ধ হয়ে যায় । ডায়াবেটিস থাকলে তাই কঠোরভাবে নিয়ন্ত্রণে রাখতে হবে।
ডায়াবেটিস থাকলে চোখের বিভিন্ন ক্ষতি হয়। তাই নিয়মিত চক্ষু বিশেষজ্ঞের কাছে যাওয়া উচিত। অবহেলা করা উচিত নয়। গøুকোমা নিয়ন্ত্রণে না রাখলে দৃষ্টিশক্তি চিরতরে হারাতে হতে পারে। তাই এ বিষয়ে সতর্ক হতেই হবে।
ডা. ফজলুল কবীর পাভেল

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন