বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভোলায় বিদ্যুৎকেন্দ্র করবে ভারতীয় প্রতিষ্ঠান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

ভোলার বোরহানউদ্দিনে ভারতীয় একটি বেসরকারি কোম্পানির অর্থায়নে ২২০ মেগাওয়াট দ্বৈত জ্বালানির বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে। ভারতের শাপুরজি পালোনজি গ্রæপের অঙ্গপ্রতিষ্ঠান নতুন বিদ্যুৎ (বাংলাদেশ) লিমিটেড প্রায় ১৯ একর জমিতে এই বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে। গতকাল সোমবার বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সচিব মিনা মাসুদ উজ্জামান ও নতুন বিদ্যুতের পরিচালক জে সিনহা মহাপাত্র বিদ্যুৎক্রয় চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় বিদ্যুৎপ্রতিমন্ত্রী নসরুল হামিদও উপস্থিত ছিলেন।
চুক্তি অনুযায়ী, ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে বাণিজ্যিক উৎপাদনে যাবে এই বিদ্যুৎকেন্দ্র। সরকার গ্যাসে উৎপাদিত বিদ্যুৎ কিনবে প্রতি ইউনিট ৩ দশমিক ৯৮৩০ সেন্টে আর পেট্রোল থেকে উৎপাদিত প্রতি ইউনিট বিদ্যুৎ কিনবে ১৬ দশমিক ৯৬২১ সেন্টে। গ্যাস জ্বালানি ব্যবহার করে ২২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হলেও এইচএসডি বা পেট্রোল জ্বালানি ব্যবহার করে উৎপাদিত হবে ২১২ মেগাওয়াট। অনুষ্ঠানে বিদ্যুৎপ্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বাংলাদেশে এই প্রথম কোনো ভারতীয় কোম্পানি শতভাগ বিনিয়োগ করে বিদ্যুৎকেন্দ্র স্থাপন করছে। এই প্রকল্পে বিনিয়োগ হচ্ছে প্রায় ২২০ মিলিয়ন ডলার। জার্মানি, সুইডেনসহ ইউরোপের বড় বড় কোম্পানিগুলো বাংলাদেশে বিদ্যুৎ খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করছে।
আগামী বছর থেকে বিদ্যুৎ বিভাগের কাজের পরিধি দ্বিগুণ হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, দেশে দি্যুৎতের চাহিদা অভাবনীয় পর্যায়ে বাড়ছে। প্রতিবছরই বিদ্যুতের চাহিদা ১৫ থেকে ২০ শতাংশ বাড়ছে। ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বিদ্যুৎ বিভাগের কর্মীদের আরও দক্ষ করে গড়ে তোলা হবে। পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর ফয়জুল্লাহ বলেন, এই বিদ্যুৎকেন্দ্রে প্রতিদিন ৩৫ এমএমসিএফ গ্যাস প্রয়োজন হবে। বিদ্যুকেন্দ্র উৎপাদনে যেতে আরও দুই বছর সময় লাগবে। ভোলার গ্যাসক্ষেত্র গুলো থেকেই সেই গ্যাস উৎপাদন করা সম্ভব হবে। পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব আহমেদ কায়কাউস, শাপুরজি পালোনজি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মুকুন্দন শ্রীনিবাস বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন