রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আফগান বিষে নীল রাজশাহী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেটের পঞ্চম আসরের দ্বাদশ ম্যাচে রাজশাহী কিংসকে ৯ উইকেটে উড়িয়ে দিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। মাত্র ১১৬ রানের লক্ষ্যে ২৯ বল হাতে রেখেই পৌঁছে যায় মোহাম্মাদ নবীর দল।
জস বাটলার ও ইমরুল কায়েসের অবিচ্ছিন্ন ৯৭ রানের জুটির আগে মাত্র ২ ওভারে ২৩ রান তুলে কুমিল্লাকে উড়ন্ত সূচনা এনে দেন লিটন দাস। ২৩ রানই ছিল লিটনের। ২টি করে চার ও ছয়ে শুরু করার পর ফরহাদ রেজার ¯েøায়ারে বোল্ড হয়ে ফেরেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান। বল হাতে রাজশাহীর সফলতা বলতে এটুকুই। এরপর বাকি কাজটা দারুণভাবে সম্পন্ন করেন বাটলার-ইমরুল জুটি। ৩৯ বলে ৪ বাউন্ডারি ও ২ ছক্কায় ফিফটি পূর্ণ করে অপরাজিত থাকেন নিউজিল্যান্ড ব্যাটসম্যান। ইমরুল ছিলেন অর্ধ-শতক থেকে ৬ রান দুরে।
এর আগে গতকাল সন্ধ্যায় মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে টস হেরে ব্যাটিং-এ নেমে ভালো কিছুর ইঙ্গিতই দিয়েছিলো রাজশাহী। ২৩ থেকে ২৯ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে গেলেও। ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ওপেনার লেন্ডল সিমন্সের ব্যাটিং দৃঢ়তায় শুরু থেকেই রানের চাকা সচল ছিলো তাদের। আগের ম্যাচের সেরা মুমিনুল ২ ও তিন নম্বরে নামা রনি তালুকদার শূন্য রানে বিদায় নেন।
তারপরও দ্রæততার সাথেই স্কোর বোর্ডে রান জড়ো করছিলেন সিমন্স। কিন্তু পঞ্চম ওভারের চতুর্থ বলে হামস্ট্রিং ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন ক্যারিবীয় ব্যাটসম্যান। ৬টি চার ও ১টি ছক্কায় ২৩ বলে তখন তার রান ৪০। এরপর আর পথ খুঁজে পায়নি মুশফিকুর রহিমের দল।
এজন্য দুই আফগানিস্তান দুই স্পিনার অধিনায়ক মোহাম্মদ নবী ও রশিদ খানকে দ্বয়ী করতে পারে রাজশাহী। দুই স্পিনারের তোপে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে রাজশাহী। বিষ্ময় উপহার দেন লেগ স্পিনার রশিদ। সিপিএলে তিন গুগলিতে হ্যাটট্রিক করে এসেছেন। কালও ৪ ওভারে মাত্র ৭ রান দিয়ে হ্যাটট্রিকের সম্ভবনা তৈরী করেছিলেন।
ইনিংসের সপ্তম ওভারে বল করতে আসেন রশিদ খান। তখন ক্রিজে ছিলেন মুশফিকুর রহিম ও জেমস ফ্রাঙ্কলিন। প্রথম ওভারের ছয় বলের তিনটাই গুগলি। রান দেন মাত্র ২। পরের ওভারে তিনি আরও দুর্ধর্ষ। ওভারজুড়ে মুশফিককে ভুগিয়ে শেষ বলে আউট করেছেন। পরের ওভারের প্রথম বলে আরেক উইকেট। ম্যালকম ওয়ালার টের পাননি কিছুই। এগিয়ে না হলে হতেন এলবিডবিøও। এগিয়ে এসে হয়েছেন স্টাম্পিং। রশিদের হ্যাটট্রিক ঠেকিয়েছেন ফরহাদ রেজা। শেষ ওভারে এসে আর মাত্র ১ রান। চার ওভার খেলেও তার বল থেকে দুই অংকের রান বের করতে পারেননি রাজশাহীর ব্যাটসম্যানররা। সে ক্ষেত্রে রশিদকে মোক্ষম সহযোগীতা করে গেছেন তারই আরেক আফগান সতীর্থ, সাবেক অধিনায়ক নবী। ৪ ওভার বল করে মাত্র ১৫ রান দিয়ে নবী তুলে নিয়েছেন ৩টি গুরুত্বপূর্ণ উইকেট। এই তালিকায় আছে আগের ম্যাচে জ্বলে ওঠা মুমিনুল এবং থিতু গড়ার আগেই মিরাজকে। খুঁড়িয়ে খুঁড়িয়ে কিংসরা থেমেছে ৭ উইকেটে ১১৫ রানে। তবে সেটাও লেজে থাকা সেই ফরহাদ রেজার কল্যাণেই। আট নম্বরে নেমে ৩০ বলে অপরাজিত ২৫ রান করেন রেজা। তিন ম্যাচে কুমিল্লার এটি দ্বিতীয় জয়। সমান ম্যাচে রাজশাহীর জয় একটিতে।
রাজশাহী কিংস : ২০ ওভারে ১১৫/৭ (সিমন্স ৪০, ফরহাদ ২৫*; নবী ৩/১৫, রশিদ ২/৭)।
কুমিল্লা ভাইকিংস : ১৫.১ ওভারে ১২০/১ (বাটলার ৫০*, ইমরুল ৪৪*; ফরহাদ ১/৩১)।
ফল : কুমিল্লা ভাইকিংস ৯ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : রশিদ খান (কুমিল্লা)।


সিলেটে এবার ত্রিদেশীয় সিরিজের ম্যাচ
স্পোর্টস রিপোর্টার
২০১৪ সালের আইসিসি টি-২০ বিশ্বকাপ দিয়ে যাত্রা শুরু সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। এবার প্রথমবারের মতো বিপিএল আয়োজিত হয়েছে সিলেটের এ স্টেডিয়ামে। সাড়াও পাওয়া গিয়েছে ব্যাপক। প্রতি ম্যাচেই দর্শকে ভরপুর ছিল স্টেডিয়াম। সফল বিপিএল আয়োজনের পর সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে আয়োজন করা হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ত্রিদেশীয় সিরিজের ম্যাচ। এই টুর্নামেন্ট দিয়েই ওয়ানডে অভিষেক হবে সিলেট ভেন্যুর। এর আগে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফাইং রাউন্ড দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছিল সিলেটের। ত্রিদেশীয় সিরিজ শেষে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজও খেলবে বাংলাদেশ।
বিপিএলের উদ্বোধনের সময় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন সিলেটের দর্শকদের সাড়ায় অভিভূত হয়ে এ মাঠে শীঘ্রই আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের আশ্বাস দিয়েছিলেন। ঐদিন তার কণ্ঠে কণ্ঠ মিলিয়ে শীঘ্রই আন্তর্জাতিক ম্যাচ হওয়ার কথা জানিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতও। তাদের সেই আশ্বাসের বাস্তবায়ন হচ্ছে আগামী বছরই।
২০১৮ সালের জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজে স্বাগতিক বাংলাদেশের সাথে অংশ নিবে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে। ত্রিদেশীয় সিরিজের প্রথম তিনটি ম্যাচ যথাক্রমে ১৫ জানুয়ারি, ১৭ জানুয়ারি ও ১৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে। তিনটি ম্যাচের দুইটি ম্যাচই বাংলাদেশের। সম্ভাব্য সূচি অনুসারে ১৫ জানুয়ারি শ্রীলঙ্কার মুখোমুখি হতে পারে বাংলাদেশ। ১৭ জানুয়ারি শ্রীলঙ্কার বিপক্ষে লড়বে জিম্বাবুয়ে। ১৯ জানুয়ারি স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হবে জিম্বাবুয়ে। যদিও এখনো ত্রিদেশীয় সিরিজের আনুষ্ঠানিক সূচি প্রকাশিত হয়নি। তবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ত্রিদেশীয় সিরিজের ম্যাচ আয়োজনের বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি পরিচালক ও সিলেট বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। তিনি বলেন, ‘আগামী ১৫, ১৭ ও ১৯ জানুয়ারি টুর্নামেন্টের তিনটি ম্যাচ হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।’
বিপিএলের এবারের আসরের প্রথম আটটি ম্যাচ আয়োজিত হয়েছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। বিপিএল শুরুর আগে টিকিট বিক্রয় কেন্দ্রগুলোতে ছিল ক্রিকেটপ্রেমীদের উপচে পড়া ভীড়। মনোমুগ্ধকর সৌন্দর্য আর চমৎকার স্টেডিয়াম আকৃষ্ট করেছে অনেক ক্রিকেটপ্রেমীকে। এর আগে ২০১৪ সালের টি-২০ বিশ্বকাপের ছয়টি ম্যাচ আয়োজিত হয়েছিল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। মহিলা টি-২০ বিশ্বকাপের ২৪ টি ম্যাচ হয়েছিল এ মাঠে। ২০১৬ সালের জানুয়ারিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ম্যাচও হয়েছে এখানে। সিলেটের লাক্কাতুরা চা বাগানের সন্নিকটেই অবস্থিত এ স্টেডিয়াম। গ্যালারিতে দর্শক ধারণ ক্ষমতা ১৩ হাজার ৫৩৩।
প্রাকৃতিক সৌন্দর্য ও আনুষঙ্গিক সুবিধার কারণে বিপিএলের সময়েই নজর কাড়ে সিলেট স্টেডিয়াম। ঘরোয়া টুর্নামেন্টের প্রথম পর্বে বিপুল পরিমাণ দর্শকের উপস্থিতিও এই ভেন্যুতে আন্তর্জাতিক খেলা গড়াতে রাখছে ভূমিকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন