শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অস্ট্রেলিয়ার টানা চার, ডেনমার্কের পঞ্চম

অজিদের নায়ক জেডনাক, ড্যানিশদের এরিকসেন- দুজনেই করেছেন হ্যাটট্রিক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 

প্রথম পর্বে ঘরের মাঠে ড্র, দ্বিতীয় পর্বে প্রতিপক্ষের মাঠে শুরুতেই পিছিয়ে পড়া। এমন হতাশাজনক হোঁচটের পরও পরশু ডাবলিনে দুর্দান্তভাবে উঠে দাঁড়িয়ে রিপাবলিক অব আয়ারল্যান্ডের কাছ থেকে বিশ্বকাপের টিকিট ছিনিয়ে নিয়েছে ডেনমার্ক। আইরিশদের স্বপ্ন হন্তারকের নাম ক্রিশ্চিয়ান এরিকসেন। যার দুর্দান্ত হ্যাটট্রিকে পঞ্চমবারের মত বিশ্বকাপ ফুটবলের মূলপর্বে জায়গা করে নিয়েছে ড্যানিশরা।
তিন গোল করে ৫-১ গোলের জয়ে যদি নায়ক হন এরিকসেন তাহলে মাইল জেডিনাককে কি বলা চলে। কনকাকাফ-এএফসি প্লে অফের ম্যাচে গতকাল হন্ডুরাসকে ৩-১ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের ছাড়পত্র হাতে পেয়েছে অস্ট্রেলিয়া। দলের জয়ে তিন গোলই করেছেন অধিনায়ক ও দলের মিডফিল্ডার জেডিনাক। এর দুটিই অবশ্য এসেছে পেনাল্টি থেকে। এ নিয়ে টানা চতুর্থবারের মত বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিলো অস্ট্রেলিয়া।
মার্টিন ও’নিলের আয়ারল্যান্ড আগের ঘরের মাঠে ১১ ম্যাচে হেরেছিল মাত্র এক ম্যাচে। ২০০২ সালের পর প্রথমবারের মত বিশ্বকাপের স্বপ্ন তাই বেশ ভালোভাবেই দেখছিল আইরিশরা। ম্যাচের ষষ্ঠ মিনিটে শেন ডাফির ফ্রি-কিক গোল সেই স্বপ্ন আরো স্পষ্ট করে। উল্লাসে মাতে গ্যালারি। কিন্তু ২৯তম মিনিটে নিজেদের খেলোয়াড় সাইরাস ক্রিসটির আত্মঘাতি গোল সেই উল্লাস থামিয়ে দেয়। চার মিনিট পর দুর্দান্ত শটে স্বাগতিকদের হতাশায় ডুবান এরিকসেন। হতাশার বাক্সে ম্যাচের যোগ করা সময়ে শেষ পেরেক সেটে দেন আর্সেনাল স্ট্রাইকার নিকোলাস বেন্ডনার। এর আগে ৬৩ ও ৭৩তম মিনিটের দুই গোলে হ্যাটট্রিক পূর্ণ করেন টটেনহ্যাম মিডফিল্ডার এরিকসেন।
এ নিয়ে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে এরিকসেনের গোলসংখ্যা দাঁড়ালো ১১টি। দেশের হয়ে যা সর্বোচ্চ, সাকুল্যে জাতীয় দলের জার্সিতে গোল ২১টি। দলের বিশ্বকাপে ওঠার সঙ্গে এমন অসাধারন রেকর্ড, কেমন ছিল এরিকসেনের অনুভুতি? ২৫ বছর বয়সীর উত্তর, ‘এটা অসাধারণ এক অনুভুতি। বিশ্বকাপে যেতে অনেকদিন ধরে আমরা লড়ে আসছি। এজন্য আমরা ছিলাম দৃড়প্রতিজ্ঞ। আমি হ্যাটট্রিক করেছি এটা শুধু এজন্যে নয়, এই অনুভুতি তার চেয়েও বেশি কিছু।’
১৯৮৬ বিশ্বকাপে প্রথম ডেনমার্ক বিশ্বকাপের মূলপর্বের টিকিট হাতে পেয়েছিল রিপাবলিক অব আয়ারল্যান্ডকে হারিয়েই। সেবার তারা জিতেছিল ৪-১ গোলে। এবারের বিশ্বকাপে ৩০তম দল ডেনমার্ক।
গতকাল ৩১তম দল হিসেবে রাশিয়ায় অংশগ্রহন নিশ্চিত করে সকারুরা। আর একটি দলকে বেছে নিতে বাকি। দলটি কারা তা নিশ্চয় প্রযুক্তি ইতোমধ্যে জানান দিয়েছে। গত রাতেই পেরুর রাজধানী লিমায় প্লে-অফের একমাত্র বাকি ম্যাচটিতে স্বাগতিকদের প্রতিপক্ষ ছিল নিউজিল্যান্ড। ওয়েলিংটনে প্রথমার্ধের ম্যাচটি ড্র হয়েছিল গোলশূন্য থেকে।
স্টেডিয়াম অস্ট্রেলিয়ায় গতকাল ৭৭ সহ¯্রাধীক দর্শকের ম্যাচটি প্রথমার্ধে ছিল গোলশূন্য ড্র। স্বাগতিকদের শঙ্কা দূর হয় ৫৩তম মিনিটে। দুর্দান্ত ফ্রি-কিকে ভক্ত-সমর্থকদের উল্লাসে মাতান অধিনায়ক জেডিনাক। পিছিয়ে পড়ার পর আরো শারীরিক ফুটবল খেলতে থাকে সফরকারীরা। যার দরুণ দুই দুবার পেনাল্টির বাঁশি বাজাতে বাধ্য হন রেফারি। ৭২তম মিনিটের পেনাল্টি ছিল অবশ্য হ্যান্ডবলের বিপরীতে। ৮৫তম মিনিটে ফাইল থেকে। কোনবারই হন্ডুরাসের জাল ভেদ করতে ভুল করেননি জেডিনাক। যোগ করা সময়ে হন্ডুরাসের হয়ে সান্ত¦নাসূচক গোলটি করেন এলিস। কিন্তু বিশ্বকাপের টিকিট হাতছাড়া হওয়ার সান্ত¦না কি আর তাতে মেটে।
রি. অব আয়ারল্যান্ড ১ : ৫ ডেনমার্ক
(দুই লেগ মিলে ডেনমার্ক ৩-১ গোলে জয়ী)
অস্ট্রেলিয়া ৩ : ১ হন্ডুরাস
(দুই লেগ মিলে অস্ট্রেলিয়া ৩-১ গোলে জয়ী)

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন