শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মন্ত্রিসভায় প্রেসিডেন্টের ভাষণের খসড়া অনুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মেয়র আনিসুল হকের মৃত্যুতে শোকপ্রস্তাব গ্রহণ
দশম জাতীয় সংসদের ২০১৮ সালের প্রথম অধিবেশনে প্রেসিডেন্টের ভাষণের খসড়া অনুমোদন এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকের মৃত্যুতে শোকপ্রস্তাব গ্রহণ করেছে মন্ত্রিসভা।
গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকের শুরুতে এ শোকপ্রস্তাব গ্রহণ এবং প্রেসিডেন্টের ভাষণ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। মন্ত্রিপরিষদ সচিব বলেন, সংবিধানের ৭৩ (২) ধারা অনুযায়ী, সাধারণ নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশনের সূচনায় এবং প্রতি বছরের প্রথম অধিবেশনের শুরুতে প্রেসিডেন্ট জাতীয় সংসদে ভাষণ দেন। প্রেসিডেন্টের ভাষণ বরাবরই আমরা দুই ফর্মে তৈরি করে থাকি। একটা মূল ভাষণ ও আরেকটা পড়ার জন্য সংক্ষিপ্ত ভাষণ। শফিউল আলম বলেন, খসড়া ভাষণে ৯টি বিষয় বিস্তারিতভাবে এসেছে। এর মধ্যে রয়েছেÑ দেশের সার্বিক পরিস্থিতি ও সামষ্টিক অর্থনীতির চিত্র, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গৃহীত পদক্ষেপ ও সাফল্য, রূপকল্প-২০২১ বাস্তবায়নে বিভিন্ন খাতে গ্রহণ করা কর্মসূচির রূপরেখা। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন, দেশি ও বিদেশি কর্মসংস্থান, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির প্রসারের বিষয়ও ভাষণে এসেছে। তিনি বলেন, যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়ার অগ্রগতি, বৈদেশিক সর্ম্পকের ক্ষেত্রে অর্জিত সাফল্য এবং প্রশাসনিক নীতি, কৌশল, উন্নয়ন দর্শন ও অগ্রযাত্রার দিকনির্দেশনার বিষয়টিও এসেছে প্রেসিডেন্টের ভাষণে। খসড়া মূল ভাষণে ৭২ হাজার ৩৮৬টি শব্দ ও সংক্ষিপ্ত ভাষণে সাত হাজার ৪৫৭টি শব্দ রয়েছে। তবে সংশোধনের পর এটা কোন সাইজে দাঁড়ায় তখন সেটা বোঝা যাবে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, চলতি বছর প্রেসিডেন্ট এক ঘণ্টার মধ্যে ভাষণটি শেষ করেছিলেন। সেটা ছিল পাঁচ হাজার ৮০৬ শব্দের। এটাও আমরা এই সাইজের মধ্যে আনার চেষ্টা করব, যাতে পঠিতব্য অংশটি সহজে পড়া যায়। আগামী ৪ জানুয়ারির মধ্যে হালনাগাদ তথ্যসহ ভাষণ চ‚ড়ান্ত করা হবে।
এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হকের মৃত্যুতে শোকপ্রস্তাব গ্রহণ করেছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের জননন্দিত মেয়র, খ্যাতিমান টেলিভিশন ব্যক্তিত্ব, সফল উদ্যোক্তা ও ব্যবসায়ী নেতা আনিসুল হকের মৃত্যুতে মন্ত্রিসভা গভীর শোক প্রকাশ করে তার রূহের মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছে। গত ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচনে আওয়ামী লীগের সমর্থনে মেয়র নির্বাচিত হন আনিসুল হক। প্রায় দুই বছর ধরে ওই দায়িত্ব পালনের মধ্যেই চলতি বছর জুলাইয়ে যুক্তরাজ্যে গিয়ে হাসপাতালে ভর্তি হন সেরিব্রাল ভাস্কুলাইটিসে আক্রান্ত আনিসুল। চিকিৎসাধীন অবস্থায় গত ৩০ নভেম্বর তার মৃত্যু হয়।
শীতল পাটির বিশ্ব স্বীকৃতিতে সংশ্লিষ্টদের মন্ত্রিসভার ধন্যবাদ
বাংলাদেশের শীতল পাটির জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থার (ইউনেস্কো) স্বীকৃতিতে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়েছে মন্ত্রিসভা। সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, সিলেটের ঐহিত্যবাহী শীতল পাটি ইউনেস্কোর নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে যে স্বীকৃতি পেয়েছে সেটি মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়। মন্ত্রিসভা এ জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে। বুধবার দক্ষিণ কোরিয়ার জেজু দ্বীপে ইউনেস্কোর ইন্টার-গভার্নমেন্টাল কমিটি ফর দ্য সেফগার্ডিং অব দ্য ইনটেনজিবল কালচারাল হেরিটেজ কমিটির ১২তম অধিবেশনে সিলেটের ঐতিহ্যবাহী শীতল পাটিকে বিশ্বের নির্বস্তুক সাংস্কৃতিক ঐতিহ্য (ইনটেনজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি) হিসেবে স্বীকৃতি দিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন