মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রামপাল বিদ্যুৎকেন্দ্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কয়লাবাহী জাহাজ চলাচলে পশুরাম নদী চ্যানেলে ড্রেজিং হবে
রামপাল বিদ্যুৎ কেন্দ্রের কয়লাবাহী জাহাজ চলাচলের জন্য পশুরাম নদী চ্যানেলে ১৩ কিলোমিটার এলাকায় প্রায় ৩৮.৮১ লাখ ঘনামটার ড্রেজিং কার্য সম্পন্ন করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে বাংলদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানী লিমিটেড কর্তৃক বছরে প্রায় ৪৫ লাখ মেট্টিক টন কয়লা নির্বিঘেœ পরিবহন করা সম্ভব হবে বলে সংসদীয় কমিটিকে জানিয়েছে মন্ত্রণালয়।
গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদের নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৪৯তম বৈঠকে এ তথ্য জানানো হয়। বৈঠকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সম্পর্কে গৃহীত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি এবং বর্তমান সরকারের আমলে চট্টগ্রাম বন্দরে জনবল নিয়োগ, মংলা বন্দর কর্তৃপক্ষ সম্পর্কে গৃহীত গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের বাস্তবায়ন অগ্রগতি এবং বর্তমান সরকারের আমলে মোংলা বন্দরে জনবল নিয়োগ সম্পর্কে আলোচনা করা হয়। বৈঠকে উল্লেখ করা হয় যে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের কয়লাবাহী জাহাজ চলাচলের জন্য পশুর চ্যানেলে ১৩ কিলোমিটার এলাকায় প্রায় ৩৮.৮১ লক্ষ ঘনামটার ড্রেজিং কার্য সম্পন্ন করা হবে। প্রকল্পটি বাস্তবায়িত হলে বাংলদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানী লিমিটেড কর্তৃক বছরে প্রায় ৪৫ লক্ষ মেট্টিক টন কয়লা নির্বিঘেœ পরিবহন করা সম্ভব। বৈঠকে আরো উল্লেখ করা হয় যে চট্টগ্রাম বন্দরে কন্টেইনার লোডিং এবং আনলোডিং যাতে বিলম্ব না হয় সেজন্য চট্টগ্রাম বন্দরে অপারেশন কার্যক্রম ৭ ঢ ২৪ ঘন্টা খোলা রাখা হচ্ছে। তাছাড়া নাইট ন্যাভিগেশনের এর মাধ্যমে জাহাজ বার্থিং করা হচ্ছে। এছাড়াও বৈঠকে উল্লেখ করা হয় যে, পদ্মা সেতুর সাথে মংলা বন্দরের সাথে যোগাযোগ স্থাপনের জন্য রাস্তা নির্মাণ করা হয়েছে এবং চার লেনে উন্নীত করণের কাজ চলমান আছে।
কমিটির সভাপতি মেজর (অব:)রফিকুল ইসলাম, বীর উত্তম এর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটি সদস্য নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, তালুকদার আব্দুল খালেক, মো: অব্দুল হাই, এম অব্দুল লতিফ, রনজিৎ কুমার রায় এবং মমতাজ বেগম এডভোকেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন