বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পদুয়া ভূমি অফিসের কার্যক্রম চলছে জরাজীর্ণ ভবনে

| প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

নুরুল আবছার চৌধুরী, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) থেকে : রাঙ্গুনিয়ার পদুয়া ইউনিয়ন ভূমি অফিসের ঝরাঝীর্ণ ভবনে চলছে দাপ্তরিক কার্যক্রম। পুরো ভবনের চারপাশে দেয়ালে ফাটল দেখা দিয়েছে। পুরানো ভবনের ভিতরের ছাদ থেকে আস্তর খসে খসে পড়ছে কর্মকর্তা-কর্মচারী ও জমির কাজে আসা ভুক্তভোগীদের মাথার উপর। কর্মকর্তা-কর্মচারীরা জীবনের ঝুঁকি নিয়ে ঝরাঝীর্ণ অফিসে বসে কাজ করে যাচ্ছে। পদুয়া ইউনিয়ন ভূমি অফিসের নাজুক পরিস্থিতি বিষয়ে উর্দ্ধতন মহলে একাধিকবার জানানো হয়। ২০১৮-২০১৯ অর্থবছরে সরকারী ভাবে পদুয়া ইউনিয়ন ভূমি অফিস ও টিসির হাট ভূমি অফিস ভবন নির্মাণের জন্য বরাদ্দ দেয়া হয়েছে বলে জানা গেছে। পদুয়া ইউনিয়ন ভূমি অফিসে আওতায় প্রায় অর্ধলক্ষাধিক মানুষ বসবাস করেন।
পদুয়া ভূমি অফিস সহায়ক মোহাম্মদ ফারুখ বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্থান সৈন্যরা পদুয়া ভূমি অফিসটি ক্যাম্প হিসেবে ব্যবহার করে। যুদ্ধের এক পর্যায়ে মুক্তিযোদ্ধারা পাকিস্থানী সৈন্যদের ব্যবহ্রত ভবনটি আগুনে পুড়িয়ে দেয়। দেশ স্বাধীনের পর পরিত্যক্ত ভবনটি মেরামত করে বাংলাদেশ সরকার পদুয়া ইউনিয়ন ভূমি অফিসের কার্যক্রম শুরু করেন। ভূমি অফিস প্রতিষ্টার পর থেকে অধ্যবধি পর্যন্ত ৪৭ বছর ধরে ঝুঁকিপূর্ণ ভবনে সরকারী দাপ্তরিক কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। প্রায় সময় ভবনের দেয়াল ও ছাদে আস্তর নিচের দিকে খসে পড়ে। পদুয়া ইউনিয়ন ভূমি অফিসে ১ জন সহকারী তহশীলদার, ১ জন উপ-সহকারী তহশীলদার ও ২ জন অফিস সহায়ক খুবই ঝুঁকি নিয়ে অফিস করছেন।
জমির খাজনা দিতে আসা মোহাম্মদ সেলিম নামের এক প্রজা জানান, ভবনের চারপাশে বড় বড় ফাটল দেখা দিয়েছে। যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে। পদুয়া ইউনিয়ন ভূমি অফিসের সহকারী তহশীলদার মো. আব্দুল মালেক বলেন, দীর্ঘদিন যাবত অত্যন্ত ঝুঁকির মধ্যে অফিসের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। ২০১৮-১৯ অর্থবছরে পদুয়া ইউনিয়ন ভূমি অফিস ও টিসির হাট ভূমি কমপ্লেক্স নির্মাণে সরকারী ভাবে বরাদ্দ দেয়া হয়েছে। নতুন ভবন নির্মিত হলে গ্রাহকদের আর চরম ভোগান্তি পোহাতে হবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন