বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

১০ সহস্রাধিক অসহায় মানুষের সরকারি ভাতাপ্রাপ্তিতে হয়রানির অভিযোগ

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

সৈয়দপুর (নীলফামারী) থেকে নজির হোসেন নজু : নীলফামারীর সৈয়দপুরে ১০ সহস্রাধিক বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী অসহায় নারী-পুরুষ সরকারি ভাতা সুবিধা পাচ্ছেন। এতে তাদের কষ্ট দূর হলেও ভাতা প্রাপ্তিতে বিলম্বের কারণে ভোগান্তি দূর হচ্ছে না। নিয়মিত ভাতা না মেলা এবং ভাতা বিতরণে সরকারি ব্যাংকের অনিয়মের কারণে অসহায় নারী-পুরুষদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। অপর দিকে, সরকারের দেয়া বয়স্ক, বিধবা, স্বামী পরিত্যক্তা ও প্রতিবন্ধী ভাতার কল্যাণে দূর হয়েছে পরিবারের লাঞ্ছনা-গঞ্জনার কষ্ট।
সৈয়দপুর উপজেলা সমাজসেবা দফতর সূত্রে জানা যায়, সৈয়দপুর উপজেলা ও পৌরসভা মিলিয়ে বর্তমানে ৯ হাজার ৯৫০ জন অসহায় নারী-পুরুষের ভাতা সুবিধা চালু রয়েছে। উপজেলার পাঁচ ইউনিয়ন ও পৌরসভা এলাকায় আট হাজার ৩৫২ জন বয়স্ক, বিধবা ও স্বামী পরিত্যক্তা নারী এবং পুরুষকে ভাতা দেয়া হচ্ছে। আর প্রতিবন্ধী ভাতার সুবিধা পাচ্ছেন এক হাজার ৫৯৮ জন নারী-পুরুষ। একজন বয়স্ক, বিধবা ও স্বামী পরিত্যক্তা নারী প্রতি মাসে ৫০০ টাকা এবং প্রতিবন্ধি ব্যক্তি (নারী-পুরুষ) পাচ্ছেন ৭০০ টাকা ভাতা। এ সব ভাতা প্রতি তিন মাস অন্তর অন্তর সরকারি ব্যাংকের মাধ্যমে বিতরণ করা হচ্ছে। প্রতি অর্থবছরই প্রাপ্ত ভাতার অঙ্কের পরিমাণ বাড়ানো হচ্ছে। ভাতার কল্যাণে অসহায় নারী-পুরুষ ও বৃদ্ধদের সামাজিক মর্যাদা এবং পরিবারে গুরুত্ব বেড়ে গেছে। ফলে কষ্ট দূর হয়েছে অসহায় নারী-পুরুষের। তবে ভাতা প্রাপ্তি ও বিতরণ নিয়ে অসহায় নারী-পুরুষ প্রতিবন্ধীদের রয়েছে এন্তার অভিযোগ।
এ নিয়ে কথা বললে একাধিক অসহায় নারী-পুরুষরা অভিযোগে জানান, তিন মাস পর পর ভাতা দেয়ার নিয়ম থাকলেও তা তারা পান না। তিন মাসের ভাতা পেতে দুই-তিন মাস পর্যন্ত অপেক্ষা করতে হয়। আর ভাতার খোঁজ নিতে বারবার ব্যাংকে যাওয়া-আসা করতে গিয়ে হয়রানির হতে হয়। তাদের সর্বশেষ প্রাপ্য ডিসেম্বর মাসের ভাতা দেড় মাস পর চলতি মাসে দেয়া হয়েছে। বিলম্বের কারণে তারা আর্থিক অনটনে পড়েছেন। এ ছাড়াও ভাতা বিতরণ নিয়ে ব্যাংকের উদাসীনতায় তাদের কষ্ট ভোগ করতে হয়। কারণ ব্যাংকের কার্যক্রম ১০টায় শুরু হলেও ভাতা যথাসময়ে দেয়া হয় না। প্রতিবারই এক-দুই ঘণ্টা বিলম্বে বিতরণ করা হয় ভাতা।
সৈয়দপুর উপজেলার বাঙ্গালিপুর ইউনিয়নের পীরপাড়ার দৃষ্টি প্রতিবন্ধী নজরুল ইসলাম জানান, বর্তমান দ্রব্যমূল্যের বাজারে সামান্য ভাতায় এখন প্রয়োজন মিটছে না। তিনি সরকারের কাছে ভাতা বৃদ্ধির দাবি জানান। তবে ভাতার কল্যাণে পরিবারে তার মর্যাদা বেড়েছে বলে মন্তব্য করেন তিনি। সৈয়দপুর উপজেলা সমাজসেবা অফিসার সুকান্ত সরকার ভাতা প্রাপ্তিতে মাঝে মধ্যে বিলম্বের সত্যতা স্বীকার করে বলেন, বিষয়টি তাদের হাতে নেই, এটি অর্থ বরাদ্দ জড়িত কর্তৃপক্ষের বিষয়। তিনি ভাতা প্রসঙ্গে বলেন, অসহায় নারী-পুরুষদের সামাজিক নিরাপত্তা, পরিবার ও সমাজে মর্যাদা বৃদ্ধি ও চিকিৎসা সহায়তা এবং পুষ্টি সরবরাহ বৃদ্ধিতে সহায়তা করা এই কার্যক্রমের মূল লক্ষ্য। লক্ষ্যপূরণে নিয়ম মাফিক উপজেলার অসহায় নারী-পুরুষদের বাছাই করে ভাতার সুবিধা বৃদ্ধি করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন