ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

অভ্যন্তরীণ

শাক-সবজি ফলমূলে কীটনাশক ব্যবহার করায় শরীরে ঢুকছে বিষ ডা. মোজাম্মেল হক কমল

নরসিংদীতে বিপিএমপির সেমিনার

| প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

গত শনিবার রাতে নরসিংদীর বেলিন্ডা রেস্টুরেন্টে মাল্টিভিটামিনের গুরুত্বের উপর এক সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল প্রাক্টিশনার অ্যাসোসিয়েশন (বিপিএমপিএ) এই সেমিনারের আয়োজন করে। সেমিনারে মাল্টিভিটামিনের গুরুত্ব নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বিপিএমপিএ ও বিএমএ, নরসিংদীর সভাপতি বিশিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মোজাম্মেল হক কমল।
মূল প্রবন্ধে ডা. মোজাম্মেল হক কমল বলেন, আমাদের খাদ্য তথা শাকসবজি ফলমূলে ভিটামিনের পরিমাণ দিন দিন কমে যাচ্ছে। মানুষ আগে ফলমূল শাকসবজি খেয়ে যে ভিটামিন পেত, তা এখন আর পাচ্ছে না। দেশের বেশির ভাগ মানুষই ভিটামিন ঘাটতিতে ভোগছে। তিনি বলেন, আগে একটি কমলালেবুতে যে পরিমাণ ভিটামিন পাওয়া যেত, তা বর্তমানে আটটি কমলালেবুতেও পাওয়া যায় না। কার্বাইড দিয়ে ফল পাকানো এবং ফলফলাদিতে ফরমালিনের অবাধ ব্যবহারের কারণে ভিটামিন নষ্ট হয়ে যাচ্ছে। জমি থেকে টপসয়েল কেটে ইটভাটায় ব্যবহার করার পর সেই জমিতে উৎপাতি শাকসবজি ফলমূলে আর আগের মতো ভিটামিন পাওয়া যায় না। একই জমিতে বারবার একটি ফসল চাষাবাদ করলে ভালো ভিটামিন আশা করা যায় না। এ ছাড়া শাকসবজি ও ফলফলাদির গাছে কীটনাশক ব্যবহারের কারণে ভিটামিন নষ্ট হয়ে যায়, পরিবর্তে মানুষের শরীরে ধীর বিষক্রিয়ার সৃষ্টি হয়।
সেমিনারে স্বাগতিক বক্তব্য পেশ করেন বিপিএমপিএ ও বিএমএর সাধারণ সম্পাদক বিশিষ্ট সনোলজিস্ট ডা. সাজেদুল হক অপু। বক্তৃতা করেন বিএমএ নরসিংদীর সাবেক সভাপতি ডা. এ টি এম গোলাম দাস্তগীর, ডা. আর কে মল্লিক, বিশিষ্ট অর্থোপেডিক সার্জন ডা. এহতেশামুল হক। সেমিনারে উপস্থিত ছিলেন নরসিংদী সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল কর্মকর্তা ডা. সৈয়দ আমিরুল হক শামীম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন