শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ন্যু ক্যাম্পে ‘আত্মঘাতী’ রোমা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

[- চ্যাম্পিয়ন্স লিগে ২১তম কোয়ার্টার ফাইনাল খেলে রায়ান গিগস ও সাবেক সতীর্থ জাভির রেকর্ড স্পর্শ করেছেন আনেদ্রস ইনিয়েস্তা।
-চ্যাম্পিয়ন্স লিগে ডিফেন্ডার হিসেবে ১২ গোল জেরার্ড পিকের। সামনে কেবল ব্রাজিলের রবার্তো কার্লোস (১৬) ও স্পেনের সাবেক ডিফেন্ডার ইভান হেলগুয়েরা (১৫)।]
স্কোরলাইন দেখে মনে হতে পারে বার্সেলোনা কি দুর্দান্ত খেলাটাই না খেলল। আসলে ব্যপারটা এমন ছিল না। ন্যু ক্যাম্পে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম পর্বের ম্যাচে রোমাকে ৪-১ গোলে হারিয়েছে বার্সা। যার দুটিই ছিল প্রতিপক্ষের কাছ থেকে পাওয়া উপহার। বাকি দুই গোল জেরার্ড পিকে ও লুইস সুয়ারেজের।
এলোমেলো ফুটবলে কাতালান ভক্তদের হতাশ করলেও শেষ পর্যন্ত বড় জয় নিয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রাখার কৃতিত্ব যতটা না বার্সার তার চেয়েও বেশি রোমার রক্ষণের। ড্যানিয়েল ডি রসির আত্মঘাতি গোলে প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিল বার্সা। ইনিয়েস্তার ক্রস রসি ক্লিয়ার করতে না গেলে অবশ্য বল সহজেই জালে পাঠাতে পারতেন মেসি। বিরতি থেকে ফেরার দশ মিনিট পর আবারো বার্সাকে গোল উপহার দেয় সফরকারীরা। রাকিটিসের ক্রস ঠেলে জালের তিকে পাঠিয়েছিলেন স্যামুয়েল উমতিতি। কিন্তু বারে লেগে তা ফিরে আসা বল ডিফেন্ডার কস্তাস মানোলাসের হাটুতে লেগে শেষ পর্যন্ত জালেই আশ্রয় নেয়।
এরপর বিচ্ছিন্ন কয়েকটি সুযোগ তৈরী করেন মেসি। কিন্তু কোন বারই ব্রাজিলিয়ান গোলকিপার অ্যালিসনকে পরাস্থ করতে পারেননি আর্জেন্টাইন তারকা। সব মিলে সাত সাতটি শট নিয়েও জালের দেখা পাননি নাম্বার টেন। টানা আট ম্যাচ পর গোলবঞ্চিত হলেন ৩০ বছর বয়সী ফুটবল জাদুকর।
শেষ দিকে খেলায় কিছুটা গতি পায় আর্নেস্তো ভালভার্দের দল। ৫৯তম মিনিটে মেসির বাড়ানো বলে জোরালো শট নিয়েছিলেন সুয়ারেজ। আলিসন তা ফিরিয়েও দেন। কিন্তু ফিরতি বল অরক্ষিত জায়গা থেকে সহজেই ঠেলে জালে পাঠিয়ে দেন পিকে। ৮০ তম মিনিটে বার্সার দুর্বল রক্ষণের সুযোগে ব্যবধান কমান এইডেন জেকো। প্রতিপক্ষের মাঠে মহামূল্যবান এই গোলই আশা যাগায় রোমাকে। কিন্তু দ্বিতীয় লেগে ঘরের মাঠ স্টাডিও অলিম্পিয়াকোয় রোমার লড়াইকে আরো কঠিন করে তোলেন সুয়ারেজ। নির্ধারিত সময়ের ৩ মিনিট আগে রোমাকে শেষ হতাশা উপহার দেন উরুগুয়ান তারকা। এক বছরেরও বেশি সময় পর চ্যাম্পিয়ন্স লিগে গোলের দেখা পেলেন সুয়ারেজ।
জয় যেমনই হোক ট্রেবল জয়ের পথে কিন্তু আরো একধাপ এগিয়ে গেল বার্সা। দুই বছর পর আসরে সেমিফাইনালের আশা উজ্জ্বল হলো ৫ বারের চ্যাম্পিয়নদের। দলের মিডফিল্ডার ইভান রাকিটিস অবশ্য এখনি সেমির উৎসব করতে নারাজ। তার মতে, ‘কোন কিছুই এখনো শেষ হয়ে যায়নি। আমরা জানি ইতালিতে আমাদের অনেক চাপে থাকতে হবে।’
রোমা কোচের অঙ্গুল অবশ্য রেফারির দিকে। তার মতে, ‘জেকোর ক্ষেত্রে সেমেদোর চ্যালেঞ্চটা পেনাল্টি ছিল। এরপর পেল্লেগ্রেনির ক্ষেত্রেও।’ তবে আসল বাস্তবতা মেনে ডি ফ্রান্সেসকো বলেন, ‘আমরা অনেক ভুল করেছি। আমরাই তাদের জন্য ম্যাচটা সহজ করে দিয়েছি। এমন ভুল আপনি বার্সেলোনার বিপক্ষে করতে পারেন না।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন