ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

তরমুজের বিচি খাবার উপযোগী নিরাপদ ও পুষ্টিকর

| প্রকাশের সময় : ৯ মে, ২০১৮, ১২:০০ এএম


টপবাজ : তরমুজ মিষ্টি ও রসালো একটি গ্রীষ্মকালীন ফল। তরমুজের বিচি খাওয়ার ব্যাপারে নানা কথা শোনা যায়। যেমন তরমুজের বিচি খেলে পেটে তরমুজ সৃষ্টি হয়। আপনি যদি কখনো তরমুজ খেয়ে থাকেন, তাহলে জানেন যে এটা সত্য নয়। আসলে তরমুজের বিচি কি খাওয়া যায়? তা খাওয়া কি নিরাপদ বা হজমের জন্য ভালো?
নিশ্চিত থাকুন যে তরমুজের বিচি শতভাগ খাবার উপযোগী। তরমুুজের বিচিতে রয়েছে বিপুল পরিমাণ পুষ্টিকর উপাদান যা আপনি উপভোগ করতে চাইবেন। তাই তরমুজের বিচি সব সময় ফেলে দেয়ার বদলে তা খাওয়ার চেষ্টা করা উচিত।
কালো বিচি বনাম সাদা বিচি
আপনি হয়ত প্রচলিত গল্প শুনে থাকবেন যে তরমুজের সাদা বিচি খাওয়া নিরাপদ, কালো বিচি খাওয়া নিরাপদ নয় ইত্যাদি। আসলে দু’ রকম বিচি খাওয়াই নিরাপদ। এগুলোর মধ্যে পার্থক্য হচ্ছে পক্ক¦তা নিয়ে। কালো রঙের বিচি পাকা ও পুষ্ট , অন্যদিকে সাদা বিচিগুলো হল কাঁচা ও অপুষ্ট। বস্তুত তরমুজের বিচি হয় হাল্কা রঙের। সেগুলো বড় হতে থাকার সময় রং গাঢ় হয়ে উঠে কালো,লাল বা তামাটে রং ধারণ করে। তরমুজ চারা উৎপাদন বা বীজ বপনে সাদা বিচি ব্যবহৃত হয় না , কারণ তা দিয়ে চারা উৎপন্ন হয় না। তবে দু’ধরনের বীজই খাওয়ার উপযোগী।
তরমুজের বিচি স্বাস্থ্যকর
তরমুজের বিচিতে রয়েছে ম্যাগনেসিয়ামের মত উপাদান যা শরীরের মেটাবলিক কার্যক্রমে সাহায্য করে। এ সব বিচিতে রয়েছে বিস্ময়কর পরিমাণ চর্বি (প্রতি কাপে প্রায় ৫১ গ্রাম) যা রক্তচাপ বা কোলেস্টরেল পর্যায় হ্রাস করে। ত্বকের স্বাস্থ্যের জন্য ভিটামিন এ, সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ভিটামিন সি এবং অনেক অ্যান্টি অক্সিডেন্টসহ তরমুজ আসলেই স্বাস্থ্যকর খাবার।
কিভাবে তরমুজ বিচি খেতে হবে
তরমুজের বিচি খাওয়ার একটি ভালো পন্থা হল তা অংকুরিত হতে দেয়া ও তারপর ভেজে নেয়া। তরমুজের বিচি কিভাবে অংকুরিত করতে ও ভাজতে হবে তার প্রণালি ঠিকমত জেনে নিতে হবে যাতে এ পুষ্টি সমৃদ্ধ খাবারটি উপভোগ করতে পারেন। কম পরিশ্রমে তৈরি ¯œ্যাক হিসেবে আপনি কাঁচা কালো বিচিগুলো ১৫-২০ মিনিট ভেজে নিতে পারেন। আপনি তরমুজ পুদিনা স্মুদি তৈরি করতে পারেন এবং তরমুজের মাংসের সাথে বিচিগুলোও দিতে পারেন।
তরমুজের বিচি খাাওয়া সম্পূর্ণ নিরাপদ এবং তাতে স্বাস্থ্যের জন্য অনেক উপককারিতা রয়েছে। তরমুজের বিচির রং খাবার ক্ষেত্রে কোনো বিষয় নয়, সব বিচিই সম্পুর্ণ সুস্বাদু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন