রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

স্তাফিজের জন্য হাহাকার: হারলেই সিরিজ আফগানিস্তানের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

একজন মুস্তাফিজ এলেই কি খুব বেশি বদল হত ম্যাচের ভাগ্য?
গেলপরশু দেরাদুনের ম্যাচ যারা দেখেছেন তাদের সকলেই এক বাক্যে স্বীকার করবেন- ম্যাচ শুরুর আগেই হেরে গিয়েছিল বাংলাদেশ। সেই ‘আগে’টা আরো অনেক দিন আগ থেকেই চলমান। সিরিজ পাকাপাকি হবার পর থেকেই প্রতিদিনই কথা হত, হত আলোচনা। সেটা সংবাদমাধ্যম হোক কিংবা টিম ম্যানেজম্যান্ট অথবা ক্রিকেটারদের আড্ডায়। ঐ সময়কার কর্তাব্যাক্তি থেকে শুরু করে ক্রিকেটারদের মনোভাবগুলো একবার আওড়ে নিলেই এই সিরিজের দৃশ্যপট চোখের সামনে ফুটে উঠবে স্বচ্ছ কাঁচের মত।
বিসিবি প্রধান থেকে শুরু করে সিনিয়র ক্রিকেটারদের অনেকেই এই ‘নতুন’ আফগানিস্তানকে ভয়ঙ্কর আখ্যা দিয়ে রেখেছেন। সিরিজটি টি-২০ বলেই তার কারণও অনুমেয়। ক্ষুদ্র ফরম্যাটে সাম্প্রতীক ফর্ম দলটিকে সমীহ করতে বাধ্য করেছে সাকিব-তামিমদের। র‌্যাংকিংয়ে দলটি দুই ধাপ এগিয়ে থাকায় সেই জুজু জেঁকে বসেছে আলো ভালোভাবে। ‘মনের বাঘে’ যেখানে খেয়েছে টাইগারদের সেখানে সাতক্ষীরার মাস্টার পেসার কী খুব একটা পার্থক্য করে দিতে পরতো! তারপরও দেশ ছাড়ার সময় অধিনায়ক সাবিকের সেরা পেসারকে হারানোর আক্ষেপটাই যেন ম্যাচ শেষে ফুটে উঠল কোচ কোর্টনি ওয়ালশের কণ্ঠেও।
পরিকল্পনাটা হুট করেই এলোমেলো হয়ে গেল বাংলাদেশের। মুস্তাফিজুর রহমানের খেলার কথা ছিল দেরাদুনে, কিন্তু শেষ মুহূর্তে চোটের জন্য ছিটকে পড়ায় বিকল্প ভাবনা ভাবতে হয়েছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্টকে। সেই ভাবনাও হয়ে গেছে বুমেরাং, কাটার মাস্টারের বদলি হিসেবে উড়ে যাওয়া আবুল হাসান রাজুর দিনটা কেটেছে দুঃস্বপ্নের মতো। ম্যাচ শেষে বাংলাদেশ দলের অন্তঃবর্তীকালীন কোচ ওয়ালশও স্বীকার করলেন, মুস্তাফিজকে এভাবে হারিয়ে ফেলা বেশ হতাশার। তবে জোর দিয়ে বললেন, আগে থেকে চোটের কথা জানলে মুস্তাফিজকে প্রস্তুতি ম্যাচে খেলাতেন না।
আইপিএলের শেষ ম্যাচে পায়ের পাতায় আঘাত পেয়েছিলেন মুস্তাফিজ। দেশে ফিরে শুরুতে ঠিকঠাকই ছিলেন, প্রস্তুতি ম্যাচে বোলিংও করেছিলেন। কিন্তু যাওয়ার আগের দিন ব্যথা বেড়ে যায়, এক্সরেতে দেখা যায় চিড় ধরেছে পায়ের পাতার হাড়ে। এখন আফগানিস্তানে তো যাচ্ছেনই না, ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে পুরোপুরি ফিট হতে পারবেন কি না সেটা নিয়েই সংশয়।
ওয়ালশও আবারও জোর দিয়ে বললেন, মুস্তাফিজের চোটের কথা তারা জানতেন না, ‘আমি ওর চোটের কথা জানতাম না। চোট পেয়েছে, সেটাও কিন্তু হতাশার নয়। চোট নিয়ে আমাদের কিছু করার নেই, কিন্তু ও দলের খুবই গুরুত্বপূর্ণ সদস্য। আমরা অনেক মিস করব ওকে। যদিও অন্য কারও জন্য এটা সুযোগ। তবে চোটের কথা আগে জানলে আমার মনে হয় আমরা অন্যভাবে চেষ্টা করতাম। কিন্তু ও দেশে এসেছে, প্রস্তুতি ম্যাচও খেলেছে। আমি নিশ্চিত, ওর চোটের কথা জানলে ওই ম্যাচে ওকে খেলানো হতো না।’
কিন্তু এ নিয়ে দুইবার আইপিএল থেকে খেলার পর চোটে পড়লেন মুস্তাফিজ। ধকলটা একটু বেশিই যাচ্ছে কি না, এমন প্রশ্নও উঠছে। ওয়ালশ স্বীকার করলেন, এই ব্যাপারটা তাঁকে ভাবাচ্ছে, ‘অবশ্যই এটা একটা চিন্তার ব্যাপার। মাত্রই আইপিএল থেকে চোট নিয়ে ফিরেছে ফিজ, এটা নিয়ে দ্বিতীয়বার এমন হলো। এই ব্যাপারটা আমাদের খতিয়ে দেখতে হবে। চোট আপনি পেতেই পারেন। আমাদের নিশ্চিত করতে হবে যেন ও ফিট থাকে, আরও শক্তপোক্ত হয়। কারণ সে তরুন, আরও অনেক কিছু দেওয়ার আছে তার।’ ধকলের ব্যাপারটা নিয়েও ওয়ালশ ভাবছেন, ‘এরকম কথা উঠেছে, ও মাঠে ফিরলে এটা নিয়ে কথা বলতে হবে। ও কতদূর ধকল নিতে পারবে সেটাও দেখতে হবে। আইপিএলে ও অনেক ম্যাচ খেলেছে, এমনিতেও ওর একটা বিশ্রাম দরকার। তবে দিন শেষে দায়িত্ব কিন্তু ওকেই নিতে হবে, কারণ ও আলাদা আলাদা দুইটি পরিবেশে খেলছে। এটা সামাল দিতে না পেরে ও চোটে পড়ে গেলে আমাদের কিছু করার নেই।’
সবকিছু ঠিকঠাক থাকলে চোট থেকে সেরে উঠতে তিন সপ্তাহ লাগার কথা ফিজের। এই মাসের শেষেই লম্বা সফরে ওয়েস্ট ইন্ডিজ যাচ্ছে বাংলাদেশ। সেই আক্ষেপ থেকে বেরিয়ে আজ জয়ের লক্ষ্যেই মাঠে নামবে বাংরাদেশ তাতে সন্দেহ নেই। আসতে পারে একাদশেও পরিবর্তন। প্রথম ম্যাচে উপেক্ষিত সৌম্য সরকারকে আজ দেখা যেতে পারে মোসাদ্দেক হোসেনের পরিবর্তে। সিরিজ বাঁচাতে মরিয়া বাংরাদেশ দলে পরিবর্তন হতে পারে আরো একটি, আগের দিন তিন পেসার নিয়ে খেললেও আবুল হাসান রাজুর বদলে আজ মাঠে নামতে পারেন অফ স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ।
লড়াইটা শুধু নিজেদের জয়েরই নয়, আজ হারলে প্রথম টেস্ট প্লেয়িং দলের বিপক্ষে আফগানিস্তানের প্রথম সিরিজ জয়ের কারণটাও যে হতে পারে বাংলাদেশ!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন