শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অবশেষে উইন্ডিজের লঙ্কাবধ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০১৮, ১২:০০ এএম

এক দশক ধরে শ্রীলঙ্কাকে হারাতে পারেনি ওয়েস্ট ইন্ডিস। অবশেষে ক্যারিবীয়ানদের দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটল ক্রিনিদাদের পোর্ট অব স্পেনে। লঙ্কানদের ২২৬ রানে উড়িয়ে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করেছে উইন্ডিজ।
জয়ের জন্য সফরকারীদের লক্ষ্য ছিল ৪৫৩ রান। অসম্ভবপ্রায় লক্ষের ধারে কাছেও যেতে পারেনি তারা। রস্টন চেইসের অফ ও দেবেন্দ্র বিশুর লেগ স্পিনে খেই হারিয়ে ২২৬ রানে গুটিয়ে যায় দিনেশ চান্দিমালের দল। প্রথম ইনিংসে লঙ্কানদের দশা ছিল আরো করুণ। রোচ-গ্যাব্রিয়েল-কামিন্সদের পেসের সামনে মাত্র ১৮৫ রানে গুটিয়ে যায় তারা। ফিফটি ইনিংস নেই কারো। সর্বোচ্চ ১৮৩ বলে ৪৪ রানের ইনিংস চান্দিমালের।
জয়ের জন্য পঞ্চম দিনে লঙ্কানদের করতে হত ২৭৭ রান, ক্যাবিরীয়দের ৭ উইকেট। লাঞ্চের খানিক পরেই জয় নিশ্চিত করে জেসন হোল্ডারের দল। ৩১ রানের ব্যাবধানে শেষ ৬ উইকেট হারানো লঙ্কানদের শেষ ৫ ব্যাটসম্যান আউট হন ৫১ বল খেলে। ১৫ রানে ৪ উইকেট নেন চেইস, ৪৮ রানে ৩টি বিশুর, গ্যব্রিয়েল নেন ২টি। রানের ব্যবধানে ত্রিনিদাদে সবচেয়ে বড় জয় পায় তাদের দলও।
৩ উইকেটে ১৭৬ রান নিয়ে শেষ দিন শুরু করা লঙ্কানদের স্বপ্ন টিকে ছিল মূলত মেন্ডিসের কারণে। সেঞ্চুরি থেকে ৬ রান দূরে ছিলেন এই ওপেনার। কিন্তু তিন অঙ্ক স্পর্শ করেই বিদায় নেন তিনিও। ২১০ বলে ১০ চার ও ২ ছয়ে ১০২ রান তোলেন মেন্ডিস। চল্লিশোর্ধো ইনিংস নেই আর কারো।
অথচ প্রথম দিনটা কি দারুণভাবেই না শুরু করেছিল অতিথিরা। কুমারার ঘুর্ণি ও লাকমলের পেস ১৪৭ রানে তুলে নেয় ৫ উইকেট। এরপর ধীরে ধীরে ম্যাচের লাগাম নিয়ে নেয় স্বাগতিকরা। ধৈর্যের চরম পরীক্ষা দিয়ে ক্রিজে আকড়ে থাকেন শেন ডরিচ। ৪৬৮ বলের ম্যারাথন ইনিংসে করেন অপরাজিত ১২৫ রান। তাতে চার ছিল ১২টি, ছক্কা নেই একটিও। অসাধাণ ইনিংসের পথে হোল্ডারকে নিয়ে ৯০, বিশুকে নিয়ে ১০২ ও রোচকে নিয়ে ৭৫ রানের জুটি গড়েন ম্যাচ সেরা ডরিচ। অবশ্য লঙ্কান ফিল্ডারদের ব্যর্থতাও উল্লেখযোগ্য ভূমিকা রেখেছিল। শেষ পর্যন্ত স্বাগতিকরা ইনিংস ঘোষণা করে ৮ উইকেটে ৪১৪ রান তুলে। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে আরো ২২৩ রান তুলে লঙ্কানদের কাধে চাপিয়ে দেয় ৪৫৩ রানের বোঝা। যে বোঝায় টালমাটাল হওয়া রেশ হয়ত বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেষ্টেও বইতে হবে লঙ্কানদের।
ওয়েস্ট ইন্ডিজ : ৪১৪/৮ ডিক্লে. (হোপ ৪৪, ডরিচ ১২৫, হোল্ডার ৪০, বিশু ৪০; কুমারা ৪/৯৫, লাকমল ২/৫৫) ও ২২৩/৭ ডিক্লে. (পাওয়েল ৮৮, গোল্ডার ৩৯; হেরাথ ২/৫২, কুমারা ৩/৪০)।
শ্রীলঙ্কা : ১৮৫ (চান্দিমাল ৪৪, ডিকভেলা ৩১; রোচ ২/৩৪, গ্যব্রিয়েল ২/৪৮, কামিন্স ৩/৩৯) ও ২২৬ (মেন্ডিস ১০২, ম্যাথিউস ৩১; গ্যব্রিয়েল ২/৫২, বিশু ৩/৪৮, চেইস ৪/১৫)।
ফল : ওয়েস্ট ইন্ডিজ ২২৬ রানে জয়ী
ম্যাচসেরা : শেন ডরিচ (ওয়েস্ট ইন্ডিজ)
সিরিজ : ৩ ম্যাচে উইন্ডিজ ১-০তে এগিয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন