বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লুঝনিকিতে ‘মেক্সিকান ওয়েভ’

| প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : মস্কোর লুজনিকি স্টেডিয়ামে রোববার প্রথম মিনিট থেকে আক্রমণ-পাল্টা আক্রমণে জমে উঠে ম্যাচ। বর্তমান চ্যাম্পিয়ন ও ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল জার্মানি বল দখলে এগিয়ে ছিল অনেক। আক্রমণও বেশি করেছে জোয়াকিম লো’র শিষ্যরা। তবে রক্ষণে সেঁধিয়ে যায়নি র‌্যাঙ্কিংয়ে ১৫ নম্বরে থাকা মেক্সিকো। পাল্টা আক্রমণে নিয়মিত পরীক্ষা নিয়েছে জার্মানির। তবে শেষ হাসি হেসেছে মেক্সিকো। ১-০ গোলে জার্মানিকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপ মিশন শুরু হরেছে মেক্সিকো।
বেশ কিছু ভালো সুযোগের পর অবশেষে ভেঙ্গেছে জার্মান রক্ষণদেয়াল, গোলের দেখা পেয়েছে মেক্সিকো। ম্যাচের ৩৫মত মিনিটে দারুণ এক দলীয় বোঝাপড়ায় বিশ্বসেরা গোলরক্ষক ম্যানুয়াল ন্যয়ারকে পরাস্ত করতে পারেন হারভিং লোজানো। এসময় হাভিয়ের এর্নান্দেজ বাঁদিকে বল বাড়ান লোজানোকে। অনেক দৌড়ে এসে বল রিসিভ করা সময়ই জামার্নির এক খেলোয়াড়কে এড়ান এই ফরোয়ার্ড। আরেকজন ডিফেন্ডার এগিয়ে এসে বাধা দেওয়ার আগেই নিচু গড়ানো শটে খুঁজে নেন জাল। মস্কোর পুরো গ্যালারি তখন রুপ নেয় এক সবুজ সমুদ্রে, চলে বিখ্যাত মেক্সিকান ওয়েভের খেলা।
তিন মিনিট পর গোল পেয়ে যাচ্ছিল জার্মানিও। টনি ক্রুসের ফ্রি-কিকে উঁচুতে ঝাঁপিয়ে বলে গøাভস লাগান গোলরক্ষক গিয়ের্মো ওচোয়া। তাতে বল লাগে ক্রসবারে। বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে ঐ একমাত্র গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় মেক্সিকো।
বিরতি থেকে ফিরেও সেই একই ধারায় চলেছে ম্যাচের গতিপথ। প্রতি আক্রমণ থেকে দ্বিতীয়ার্ধের ৬৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করার দারুণ সুযোগ এসেছিল মেক্সিকোর সামনে। কিন্তু ডি-বক্সে ফাঁকায় থাকা কার্লোস ভেলাকে ঠিকমতো বল বাড়াতে পারেননি এর্নান্দেজ। ৭৪তম মিনিটে মাঠে নামেন মেক্সিকোর ডিফেন্ডার রাফা মার্কেস। স্বদেশের আন্তোনিও কারবাহাল ও জার্মান কিংবদন্তি লোথার মাথেউসের পর তিনি খেললেন পাঁচটি বিশ্বকাপ আসরে।
শেষের দিকে প্রতি আক্রমণ থেকে দারুণ দুটি সুযোগ আসে মিগেল লাইয়ুনের সামনে। দুইবারই লক্ষ্যভ্রষ্ট শট নিয়ে সুযোগ নষ্ট করেন সেভিয়ার এই মিডফিল্ডার। তবে আর কোন বিপদ ছাড়াই শেষ হয় ম্যাচ। ১৯৮২ আসরের পর প্রথমবারের মতো বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে হারল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ১৯৭৮ বিশ্বকাপের পর প্রথমবারের মতো গ্রæপ পর্বের কোনো ম্যাচে গোল করতে ব্যর্থ হল তারা।
গত বছর কনফেডারেশন্স কাপের সেমি-ফাইনালে দুই দলের শেষ দেখাতে ৪-১ গোলে হেরেছিল মেক্সিকো। এবার নিল তারা মধুর প্রতিশোধ। ১৯৮৫ সালের পর প্রথমবারের মতো হারাল জার্মানিকে। আগামী শনিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইডেনের বিপক্ষে খেলবে জার্মানি। একই দিন দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে মেক্সিকো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন