বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শততম ম্যাচের সামনে সুয়ারেজ

ম্যাচ প্রিভিউ : উরুগুয়ে-সউদী আরব

| প্রকাশের সময় : ২০ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপে ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে মিশরের বিপক্ষে কষ্টার্জিত জয় (১-০) পেলেও উরুগুয়ে তারকা লুইস সুয়ারেজের ইচ্ছা সউদী আরবের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটিকে স্মরণীয় করে রাখা। কারণ এটিই তার ক্যারিয়ারে শততম আন্তর্জাতিক ম্যাচ। রাশিয়ার রস্তোভে আজ মুখোমুখী হচ্ছে উরুগুয়ে ও সউদী আরব। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।
বিশ্বকাপে একজন খেলোয়াড় যেকোনভাবেই সংবাদমাধ্যমের শিরোনাম হতে পারেন। তেমনই এক মহেন্দ্রক্ষণের অপেক্ষায় উরুগুয়ে তারকা সুয়ারেজ। এর আগেও তিনি বেশ ক’বার মিডিয়ার খোরাক হয়েছিলেন। তখন অবশ্য নেতিবাচক ঘটনার কারণেই তাকে নিয়ে সাংবাদিকরা মুখরোচক প্রতিবেদন তৈরী করে সরব রেখেছিলেন। এবার প্রেক্ষাপট ভিন্ন। উরুগুয়ে-সউদী আরব ম্যাচের মাধ্যমে জাতীয় দলের জার্সি গায়ে শততম ম্যাচ খেলতে মাঠে নামছেন বার্সা তারকা। আর এই শততম ম্যাচ স্মরণীয় করে রাখার দারুন এক সুযোগ রয়েছে তার সামনে। কারণ এ ম্যাচ জিতলে উরুগুয়ের নক আউট পর্ব নিশ্চিত হতে পারে।
গেল দু’টি বিশ্বকাপে সুয়ারেজের বিদায়টা সুখকর হয়নি। ২০১০ সালে ঘানার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে নির্ধারিত সময় ১-১ গোলে অমিমাংসীত থাকাকালীন অতিরিক্ত সময়ে (১২০ মিনিটে) লালকার্ড দেখে মাঠ ছাড়তে বাধ্য হন সুয়ারেজ। ম্যাচের এবং অতিরিক্ত সময়ের শেষ মিনিটে ঘানার একটি শট গোলপোস্টের মাঝখান থেকে হাত দিয়ে আটকে লাল কার্ড দেখেন সুয়ারেজ। যার ফলে পেনাল্টি পায় ঘানা। কিন্তু স্পট কিক থেকে তারা গোল করতে ব্যর্থ হওয়ায় শেষ পর্যন্ত ম্যাচটি গড়ায় টাইব্রেকারে। আর টাইব্রেকারে ৪-২ গোলে জিতে শেষ চার নিশ্চিত করে উরুগুয়ে। এ ম্যাচটিকে বিশ্বকাপের ইতিহাসে অন্যতম নাটকীয় এক ম্যাচ হিসেবে গণ্য করা হয়। পরের বিশ্বকাপে আবারো মিডিয়ার হেডলাইন হন সুয়ারেজ। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে সম্পূর্ণ ভিন্ন এক ঘটনায় তিনি খলনায়কে পরিণত হয়েছিলেন। ইতালির গিওর্গিও চিয়েলিনিকে কামড়ের দায়ে সব ধরনের ফুটবল থেকে চার মাসের জন্য নিষিদ্ধ করা হয় তাকে। এটি তার ক্যারিয়ারে তৃতীয় কামড়ের ঘটনা ছিল। এই ঘটনাটি কোনভাবেই মেনে নিতে পারেনি উরুগুয়ে ফুটবলের সর্বোচ্চ সংস্থা। যদিও খেলোয়াড়দের মধ্যে সুয়ারেজের পক্ষ নিয়ে অনেকেই তখন কথা বলেছিলেন।
মাঠে সুয়ারেজ বিভিন্ন সময়ে নানা ঘটনার সুত্রপাত ঘটালেও তার প্রতিভা অতুলনীয়। ক্যারিয়ারে যে কোন ঘরনার ফুটবল আসরে তিনি নিজের যোগ্যতা প্রমাণ করেছেন অনেকবার। তাকে ঘিরে না বির্তক থাকলেও সুয়ারেজ ৯৯ আন্তর্জাতিক ম্যাচ খেলে উরুগুয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকার শীর্ষেই আছেন। এখন পর্যন্ত তিনি আন্তর্জাতিক ম্যাচে গোল পেয়েছেন ৫১টি। যার মধ্যে পাঁচটি করেছেন বিশ্বকাপে।
এবারের বিশ্বকাপে শুরুটা ভালো হয়নি সুয়ারেজের। মিশরের বিপক্ষে তার দল জয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু করলেও ওই ম্যাচে নিজেকে মেলে ধরতে পারেননি উরুগুয়ের এই তারকা। তাই অপেক্ষাকৃত দূর্বল সউদী আরবের বিপক্ষে নিজের শততম ম্যাচটা ঠিকই স্মরণীয় করে রাখতে চান তিনি। এ ম্যাচে উরুগুয়ের মাঝমাঠে পরিবর্তন আসতে পারে। নাথিয়ান নানডেজ ও গিওরগিয়ান ডি আরসকায়েটার জায়গায় মাঠে নামতে পারেন কার্লোস সানচেজ ও ক্রিস্টিয়ান রডরিগুয়েজ।
এদিকে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক রাশিয়ার কাছে ৫-০ গোলে বিধ্বস্ত হলেও সউদী আরব চায় যেকোন মূল্যে টুর্ণামেন্টে টিকে থাকতে। আর এ মিশন সফল করতে উরুগুয়ের বিপক্ষে জ্বলে উঠতে হবে তাদের। যে কারনে দ্বিতীয় ম্যাচে তাদের দলে একাধিক পরিবর্তন আসতে পারে। তবে ম্যাচটির আগে দলকে বহনকারী বিমানের ইঞ্জিনে আগুন ধরে যাওয়ায় বড় ধরনের দূর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে পুরো সউদী দল। এতে খেলোয়াড়দের মনে কিছুটা হলেও বিপর্যয় দেখা দিয়েছে। যদিও পরবর্তীতে বিমানটি নিরাপদেই রস্তোভে অবতরণ করে।
গতকাল সেন্ট পিটার্সবার্গে প্র্যাকটিস শেষে সউদী দল রস্তোভে আসার পথে বিমানের পাখায় আগুন লেগে যায়। কারণ অনুসন্ধানে জানা গেছে একটি পাখি উড়তে গিয়ে বিমানের পাখার মধ্যে আছড়ে পড়ে। এতে পাখায় আগুন লেগে যায়। অবশ্য সঙ্গে সঙ্গেই তা নিভেও যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন