শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বিমানে চড়বে কে ব্রাজিল না জার্মানি

সামারায় কি সেই স্মৃতি

সাকির আহমদ | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৮, ১২:২৬ এএম

আসছে সোমবার বাংলাদেশ সময় রাত ৮টা নিয়ে চলছে ফুটবল প্রেমিকদের মাঝে উদ্বেগ আর উৎকণ্ঠা। তবে কি রাশিয়া বিশ^কাপে ফিরে আসবে ২০১৪ সালের ব্রাজিল বিশ^কাপের সেমি ফাইনালের সেই স্মৃতি? আজ রাতেই সে ফয়সালা হচ্ছে রাশিয়ার দুই স্টেডিয়াম মস্কো ও কাজানে।
২০১৪ ব্রাজিল বিশ^কাপের সেমি ফাইনালে ফুটবলের কালো মানিক পেলের স্বাগতিক ব্রাজিলকে নিয়ে মাঠে জার্মানি রীতিমত ছেলেখেলা খেলেছিল। অবিশ^াস্য সেই ম্যাচে ব্রাজিলের জালে জার্মানি সাতবার বল পাঠিয়ে ব্রাজিল তথা বিশে^ তার সমর্থক-ভক্তদের নোনা পানিতে ভাসিয়েছিল। তবে পাল্টা একটি গোল জার্মানি হজম করেছিল। সেই ক্ষত ব্রাজিল যেমন ভুলে যায়নি; তেমনি জার্মানিও সাত গোল করার উচ্ছাস মনে রেখেছে।
এবারের বিশ^কাপের আসরে গ্রæপ পর্বে তিন ফেভারিট আর্জেন্টিনা, ব্রাজিল ও জার্মানি শুরুতেই হোঁচট খাওয়া শুরু করে। আজ ব্রাজিল সহজেই সার্বিয়ার প্রাচীর টপকে যাবে তেমনটি ব্রাজিল সমর্থক ও ভক্তদের ধারণা। দুটো ম্যাচ খেলার পর সার্বিয়া সম্পর্কে এমন ধারণাই করছেন সমর্থকরা। তবে মাঠের লড়াই সমর্থক ও ভক্তদের কতটা নীল দংশন উপহার দেয় তা তিন ফেভারিটই এবারের বিশ^কাপ মিশনের শুরুতেই দেখিয়েছে।
সার্বিয়াকে উড়িয়ে দিয়ে ব্রাজিল গ্রæপ চ্যাম্পিয়ন হলেই ২০১৪ ব্রাজিল বিশ^কাপের সেই সেমি ফাইনাল চলে আসবে রাশিয়ার সামারা স্টেডিয়ামে আসছে সোমবার রাত ৮টায়। ইতোমধ্যে সুইডেন ও দক্ষিণ কোরিয়ার দেয়াল ভেঙে মেক্সিকো তাদের ঝুলিতে ৬ পয়েন্ট পুরেছে। দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারিয়ে সুইডেন পুরো পয়েন্ট তুলে নিয়েছে।
অপরদিকে জার্মানি প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে মাথানত করলেও দ্বিতীয় ম্যাচে সুইডেনকে অন্তি মুহুর্তে ক্রুসবিদ্ধ করে নক আউট পর্বে পা রাখার স্বপ্ন ধরে রেখেছে। ফলে আজই হয়ে যাচ্ছে সেই ফয়সালা। মেক্সিকোর সাথে সুইডেন ড্র করলেও মেক্সিকো গ্রæপ চ্যাম্পিয়ন হবে ৭ পয়েন্ট নিয়ে। যদি সুইডেন হেরে যায় তাহলে তাদের বিশ^কাপ মিশনের ইতি ঘটবে।
দক্ষিণ কোরিয়াকে হারিয়ে দিলে জার্মানি রানার্স আপ হয়েই নক আউট পর্বের টিকিট পাবে। আর খেলা ড্র হলে জার্মানির পয়েন্ট হবে ৪। তবে মেক্সিকো-সুইডেন খেলা ড্র হলে গোলের হিসাবে রানার্স আপ নির্ধারিত হবে। সে হিসাবেও জার্মানি নক আউট পর্বে চলে যাবে।
তবে জার্মানি গ্রæপে রানার্স আপ হওয়ার ফলাফল হচ্ছে ব্রাজিল বিশ^কাপের সেমি ফাইনালের সেই স্মৃতি। তারপরও সবাই একটি জমজমাট লড়াই প্রত্যক্ষ করবেন। আর এই দুই ফেভারিটের একটি পরিণত হবে কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল, তৃতীয় স্থান নির্ধারণী ও ফাইনালের দর্শকে। সে সাথে নিজের দেশের পথে আগামী সোমবার রাতেই বিমানের টিকিট নিয়ে রাশিয়া ছাড়তে হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
খোকন ২৭ জুন, ২০১৮, ৩:৫৫ এএম says : 0
আমার কেন জানি মনে হচ্ছে জার্মানি
Total Reply(0)
Rashid Hasan ২৭ জুন, ২০১৮, ১:৩৯ পিএম says : 1
ব্রাজিল
Total Reply(0)
ওমর ফারুক ২৮ জুন, ২০১৮, ২:১৯ পিএম says : 0
ইতিমধ্যে জার্মানি তাদের বিমানেত টিকেট কেটে ফেলছে। ব্রাজিলের মুখোমুখি হওয়ার চাইতে প্রথম রাউন্ডেই চলে যাওয়া ভালো এই জন্য। কারণ ২০১৪ ব্রাজিল -জার্মানি আর ২০১৮ ব্রাজিল -জার্মানি আকাশ পাতাল ব্যবধান।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন