রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়া বিশ্বকাপ ফুটবল ২০১৮

মেসির এক গোলেই অনেক রেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৮, ১০:৩৩ পিএম

পেন্ডুলামের মতই দুলছিল ম্যাচের ভাগ্য। নাইজেরিয়ার সঙ্গে ১-১ গোলে শেষ করলে বিদায় নিতে হতো লিওনেল মেসিদের। ৮৬ মিনিট পর্যন্ত ম্যাচের স্কোর লাইন ছিল ওটাই। বুকে কাঁপন নিয়ে প্রতীক্ষায় ছিলেন আর্জেন্টিনার সমর্থকরা। গ্যালারিতে ডিয়াগো ম্যারাডোনার অস্থিরতা জানান দিচ্ছিল গোটা আবহ। তখনই গোল করে সবাইকে উল্লাসে মাতান মার্কাসো রোহো। দলের হয়ে আর্জেন্টিনার প্রথম গোলটি করেছিলেন তাদের সেরা তারকা লিওনেল মেসি।
রাশিয়া বিশ্বকাপে গোলখরা কাটিয়েছেন আর্জেন্টিনার প্রাণভোমরা লিওনেল মেসি। গ্রæপ পর্বের প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে গোল পাননি, ক্রোয়েশিয়ার বিপক্ষেও গোল পাননি। নিজেদের বাঁচামরার শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে গোল করেছেন মেসি। আর এই এক গোলেই অনেক কিছুতে নাম লিখিয়েছেন মেসি।
আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি থেকে গোল হাতছাড়া হয় মেসির। ক্রোয়েশিয়ার বিপক্ষে ছিলেন নিজের ছায়া হয়ে। অনেক চেষ্টা করেও গ্রæপের প্রথম দুই ম্যাচে অধরা গোল যেন তার কাছে ধরা দিচ্ছিল না। নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচের ১৪ মিনিটের মাথায় কাঙ্খিত গোলটি পান মেসি। আর এই গোলটিই তাকে রাশিয়া বিশ্বকাপে রেখে দিচ্ছে দারুণ এক ইতিহাসের পাতায়।
রাশিয়া বিশ্বকাপে মেসির ফিরে আসাটা হয়েছে অনেক রেকর্ডের মধ্য দিয়ে। ২০১৮ বিশ্বকাপের শততম গোলটি যে এসেছে ফুটবল জাদুকরের পা থেকেই। এর আগে ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের শততম গোলটি করেছিলেন নেইমার আর ২০১০ সালের দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তা করেছিলেন সেবারের শততম গোলটি।
শেষ তিন বিশ্বকাপে শততম গোলের স্বাদ দিয়েছেন তিন ভিন্ন দেশের খেলোয়াড়। কিন্তু একটি জায়গায় তিন খেলোয়াড়ের মধ্যে অসাধারণ এক মিল রয়েছে। তিন জনই বার্সেলোনার খেলোয়াড়! মেসি এখনও খেলছেন বার্সায়, এই মৌসুম শেষে ইনিয়েস্তা ছেড়েছেন বার্সা আর গত মৌসুমে বার্সা ছেড়েছেন নেইমার।
দীর্ঘ ৬৬২ মিনিট পর বিশ্বকাপে গোলের দেখা পান মেসি। ২০১৪ বিশ্বকাপে গ্রæপ পর্বের শেষ ম্যাচে এই নাইজেরিয়ার বিপক্ষেই জোড়া গোল করেছিলেন তিনি। এরপর দ্বিতীয় রাউন্ড, কোয়ার্টার ফাইনাল, সেমি-ফাইনাল পেরিয়ে ফাইনালে খেললেও আর কোনো গোল পাননি মেসি। দীর্ঘ ৬৬২ মিনিট পর বিশ্বকাপে আবারও গোল পেলেন তিনি।
এই গোলের ফলে তৃতীয় আর্জেন্টাইন ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়লেন বার্সেলোনার এই তারকা। সব মিলিয়ে বিশ্বকাপে মেসির গোল হলো ছয়টি। ২০১৮ বিশ্বকাপে এ পর্যন্ত ১০৫টি গোল হয়েছে (গতকালের ম্যাচগুলো বাদে)।

এক নজরে মেসির তিন দশক ছোঁয়া গোল
# নাইজেরিয়ার বিপক্ষে বাঁচা-মরার ম্যাচের ১৪ মিনিটে মেসির দুর্দান্ত গোলটি ২০১৮ রাশিয়া বিশ্বকাপের শততম।
# এই নিয়ে বিশ্বকাপে আর্জেন্টাইন জাদুকরের ৬ গোলের ৫০ শতাংশই এসেছে সুপার ঈগলদের বিপরীতে (আগের দু’টি ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে)।
# এবারের গোলে বিশ্বকাপের তিন দশকে (কিশোর, তরুণ এবং প্রাপ্তবয়স্ক) প্রতিপক্ষের জাল খুঁজে পাওয়া একমাত্র খেলোয়াড় মেসি।
# ম্যারাডোনা (১৯৮২, ১৯৮৬, ১৯৯৪), বাতিস্তুতার (১৯৯৪, ১৯৯৮, ২০০২) পর তৃতীয় আর্জেন্টাইন হিসেবে তিন বিশ্বকাপে গোলের কীর্তি এখন আকাশী-সাদা অধিনায়ক।
# নাইজেরিয়া ম্যাচে ৭টি ড্রিবল করেছেন মেসি- বিশ্বকাপে সব মিলিয়ে ১০৭টি। ১৯৬৬ সালের পর যা সর্বোচ্চ। এখানেও তিনি পেছনে ফেলেছেন উত্তরসূরী কিংবদন্তি ম্যারাডোনাকে (১০৫টি)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন