শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কেইন লুকাকু যখন মুখোমুখি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৮, ১২:০২ এএম

‘জি’ ও ‘এইচ’ গ্রæপের আট দলের মধ্যকার চারটি ম্যাচের মধ্য দিয়ে রাশিয়া বিশ্বকাপে গ্রæপ পর্বের লড়াই শেষ হচ্ছে আজ। ‘জি’ গ্রæপের হিসাব পরিষ্কার। জিতলেই গ্রæপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ ইংল্যান্ড ও বেলজিয়ামের সামনে। তবে গ্রæপ ‘এইচে’ এখনো অনেকটাই উন্মুক্ত। যেখানে তিন দলের সামনেই রয়েছে গ্রæপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ।
শতভাগ জয়ে গ্রæপ ‘জি’ থেকে আগেই শেষ ষোল নিশ্চিত করে ইংল্যান্ড ও বেলজিয়াম। আজ দু’দল মুখোমুখি হবে গ্রæপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে। টানা দুই হারে বিদায় নিশ্চিত হয় তিউনিশয়া ও পানামার। নক-আউট পর্বে এই গ্রæপের শীর্ষ দুই দল লড়বে ‘এইচ’ গ্রæপ থেকে শেষ ষোলর টিকিট পাওয়া দুই দলের বিপক্ষে। যেখানে একটি করে জয় ও ড্রয়ে সুবিধাজনক অবস্থানে আছে জাপান ও সেনেগাল। তবে এক জয়ে তালিকার তিনে থাকা কলম্বিয়ার সামনেও আছে গ্রæপ চ্যাম্পিয়ন হয়ে পরবর্তি পর্বে উত্তরণের সুযোগ।
চলতি আসরে সবচেয়ে বেশি গোল করেছে বেলজিয়াম ও ইংল্যান্ড, ৮টি করে। ৫ গোল করে আসরের সর্বোচ্চ গোলদাতার অসীনে বসেছেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন, দুই ম্যাচ থেকে চার গোল করে তার পিছনেই আছে বেলজিয়ামের সর্ববোচ্চ গোরদাতা রোমেলু লকাকু। আক্রমণভাগে তাদের উপর আজ নজর তো থাকবেই; একই সঙ্গে ডি ব্রইন, হ্যাজার্ড, কারাসকো, ফেলাইনিদের সঙ্গে লিঙ্গার্ড, হেডারসন, স্টার্লিং, ইয়াং, দেলে আলিদের মাঝমাঠের লড়ায়ের দিকে থাকবে বিশেষ নজর।
‘এইচ’ গ্রæপ থেকে দুই হারে আগেই বিদায় নিশ্চিত হয়েছে পোল্যান্ডের। শীর্ষে থাকা জাপান ও সেনেগালের পয়েন্ট সমান চার করে। শেষ ষোলর টিকিট পেতে আজ তাদের ড্র করলেই চলবে। এমন সমীকরণের সামনে জাপানের প্রতিপক্ষ পোল্যান্ড; সাদিও মানের সেনেগালের প্রতিপক্ষ হামেস রদ্রিগুয়েজের কলম্বিয়া। একই সময়ে অনুষ্ঠেয় দুই ম্যাচের মধ্যে ফুটবল প্রেমীদের টিভির রিমোট হয়ত সেনেগাল-কলম্বিয়া লড়াইটাই খুঁজে নেবে।
আসরে নিজেদের প্রথম ম্যাচে পোল্যান্ডকে ২-১ গোল হারায় সেনেগাল। জাপানের সঙ্গে দ্বিতীয় ম্যাচটি ড্র হয় ২-২ গোলে। কলম্বিয়া প্রথম ম্যাচে জাপানের কাছে ২-১ গোলে হেরে গেলেও পোল্যান্ডকে ৩-০ গোল উড়িয়ে দারুণভাবে ঘুঁরে দাঁড়ায় লাতিন দলটি। ইয়েরি মিনা, রাদামেল ফ্যালকাও ও হামেস রদ্রিগুয়েজরা সেদিনের মত জ্বলে উঠলে কঠিন দিনই অপেক্ষা করছে সেনেগালের জন্যে।
পাঁচ আফ্রিকান দলের মধ্যে চারটিই রাশিয়া থেকে বিদায় নিযেছে। তাদের একমাত্র প্রতিনিধী হিসেবে রয়েছে কেবল সেনেগাল। এটা দলের জন্য চাপ নয়, প্রেরণা হিসেবে দেখছেন দলের ২৭ বছর বয়সী ডিফেন্ডার কালিদু কুলিবালি। নাপোলি ডিফেন্ডারের মতে, ‘একটা মহাদেশকে প্রতিনিধীত্ব করা কোন চাপ নয়। এটা অনুপ্রেরণা, এটা ইতিবাচক এই জন্যে যে, পুরো মহাদেশ আপনার পিছনে রয়েছে।’ তবে এদিনের লড়াইটা যে তাদের সহজ হবে না তা স্বীকার করে তিনি বলেন, ‘কলম্বিয়ার ানেক শীর্ষস্থনীয় খেলোয়াড় রয়েছে। তা অনেক প্রভাব রাখে এবং কৌষলগতভাবেও তারা খুব শক্তিশালী। তবে কাল (আজ) আমরা জয়ের জন্যেই খেলব।’ মাঝমাঠের দখলের উপর ম্যাচের ফল নির্ভর করবে বলেও মনে করেন কুলিবালি।
২০১৪ ব্রাজিল বিশ্বকাপকে সামনে রেখে প্রস্তুতি ম্যাচে শেষবার মুখোমুখি হযেছিল দুই দল। প্রথমার্ধে ২-০ গোলে যায় কলম্বিয়া। দ্বিতীয়ার্ধে ঘূঁরে দাঁড়িয়ে ম্যাচ ড্র করে সেনেগাল। বিশ্বকাপে একমাত্র লাতিন দল হিসেবে ২০০২ কোরিয়া/জাপান বিশ্বকাপে তারা উরুগুয়ের মুখোমুখি হয়েছিল। গ্রæপ পর্বের সেই ম্যাচও ড্র হয়েছিল ৩-৩ গোলে। আজকের ম্যাচেও ড্র করলেই চলবে সেনেগালের। কিন্তু আসরে টিকে থাকতে জয়ের কোন বিকল্প নেই কলম্বিয়ার সামনে। প্রথম ম্যাচে লাল কার্ডের মুখোমুখি হওয়া মিডফিল্ডার কার্লোস সানচেজ ফিরছেন একাদশে। এছাড়া সেনেগালের রক্ষণে চিড় ধরাতে আক্রমণভাগে কাদরাদো-কুইনতেরো-রদ্রিগুয়েজ ত্রয়ী তো আছেই।
জাপানের সামনে সুযোগ আছে হেরে গিয়েও নক আউট পর্বে ওঠার। সেক্ষেত্রে কলম্বিয়াকে হারতে হবে সেনেগালের কাছে।
গ্রæপ ‘জি’
দল ম্যাচ জয় ড্র হার গোল/ব্যব. পয়েন্ট
ইংল্যান্ড ২ ২ ০ ০ ৬ ৬
বেলজিয়াম ২ ২ ০ ০ ৬ ৬
তিউনিশিয়া ২ ০ ০ ২ -৪ ০
পানামা ২ ০ ০ ২ -৮ ০
গ্রæপ ‘এইচ’
দল ম্যাচ জয় ড্র হার গোল/ব্যব. পয়েন্ট
জাপান ২ ১ ১ ০ ১ ৪
সেনেগাল ২ ১ ১ ০ ১ ৪
কলম্বিয়া ২ ১ ০ ১ ২ ৩
পোল্যান্ড ২ ০ ০ ২ -৪ ০

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন