শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

এসএমই ঋণে নারীর অংশ বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৮, ১২:০২ এএম

 চলতি বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) নারী উদ্যোক্তাদের মধ্যে এক হাজার ৩২৭ কোটি টাকা ঋণ বিতরণ করেছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। আগের বছরের একই সময়ের চেয়ে যা প্রায় ১৯ শতাংশ বেশি। আর বিতরণ করা এসএমই ঋণের তিন দশমিক ৬৫ শতাংশ পেয়েছেন নারী উদ্যোক্তারা। গত বছরের প্রথম তিন মাসে যা ছিল দুই দশমিক ৭৫ শতাংশ।
উৎপাদনশীল খাতে ঋণ নিয়ে নতুন শিল্প স্থাপন বা কারখানার পরিধি বাড়ানো হয়। এতে বেশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়। যে কারণে উৎপাদনশীল খাতে ঋণ বাড়ানোর ওপর সব সময়ই জোর দেয় কেন্দ্রীয় ব্যাংক। তবে বেশিরভাগ ব্যাংক নির্দেশিত সীমার তুলনায় ব্যবসায় বেশি ঋণ দিয়ে আসছিল। এরকম পরিস্থিতিতে ব্যাংকগুলোর চলতি বছর থেকে মাইক্রো ও মাঝারি শিল্পের ট্রেডিং তথা ব্যবসা ঋণকে বাদ দিয়ে প্রতিবেদন তৈরি করা হয়েছে। গত বছর মাইক্রো ও মাঝারি শিল্পে ব্যবসায় ১২ হাজার ২১৯ কোটি টাকার ঋণ বিতরণ হয়েছিল। এ দুই খাতে বাদ দিয়ে যে হিসাব তাতে এবার এসএমই খাতে মোট ৩৬ হাজার ৪২০ কোটি টাকার ঋণ বিতরণ হয়েছে। আগের বছর বিতরণের পরিমাণ ছিল ৪০ হাজার ৬২১ কোটি টাকা। মাইক্রো ও মাঝারি শিল্পের ট্রেডিং ঋণ বিবেচনায় নিলে মোট এসএমই ঋণের পরিমাণ অনেক বেশি হতো। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি-মার্চ সময়ে উৎপাদন খাতের দুই হাজার ৮৪৮ নারী উদ্যোক্তা ৪৪৯ কোটি টাকা ঋণ পেয়েছেন। গত বছর একই সময়ে তিন হাজার ১৭৯ জন উদ্যোক্তা পান ২৫৯ কোটি টাকা। এবার সেবা খাতের চার হাজার ১০ উদ্যোক্তা পেয়েছেন ২৪৭ কোটি টাকার ঋণ। গত বছর দুই হাজার ৬৮৬ জন উদ্যোক্তা পেয়েছিলেন ১৩৭ কোটি টাকা। আর ব্যবসায় চার হাজার ৬১৬ জন পেয়েছেন ৬৩১ কোটি টাকা। আগের বছর ৯ হাজার ২৩৪ জন ৭২১ কোটি টাকা ঋণ পান।
সামগ্রিকভাবে এসএমই খাতে প্রথম তিন মাসে এক লাখ ৬৬ হাজার উদ্যোক্তার মাঝে ঋণ বিতরণ করেছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। এর মধ্যে রাষ্ট্রীয় মালিকানার বাণিজ্যিক ব্যাংকগুলো ১৩ হাজার ৬৭৭ উদ্যোক্তার মধ্যে বিতরণ করেছে দুই হাজার ৫২৩ কোটি টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন