রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়া বিশ্বকাপ ফুটবল ২০১৮

তারা জ্বলজ্বলে উরুগুয়ে-পর্তুগাল ম্যাচ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৮, ১০:৩০ পিএম

রাশিয়া বিশ্বকাপের গ্রæপ পর্ব শেষ হলো বৃহস্পতিবার রাতে। এই পর্বে ৩২ দলের লড়াই থেকে ১৬টি দল প্রি-কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে। আজ থেকে শুরু হচ্ছে নক আউট পর্ব। শেষ ষোল’র প্রথমদিনের দ্বিতীয় ম্যাচে পরস্পরকে মোকাবেলা করছে ‘এ’ গ্রæপ চ্যাম্পিয়ন উরুগুয়ে ও ‘বি’ গ্রæপ রানার্সআপ পর্তুগাল। রাশিয়ার সোচির ফিস্ত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচে দু’দলের হয়ে একাধিক তারকা ফুটবলার মাঠে নামবেন। বলা যায়, এ ম্যাচকে সামনে রেখে দু’দলের তারকাদের দিকেই থাকবে পুরো ফুটবলবিশ্ব। সমর্থকদের ধারণা উরুগুয়ে-পর্তুগাল ম্যাচে জ্বলজ্বল করবেন তারকারা।
বিশ^কাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ মিলিয়ে সর্বোচ্চ ৩৮টি ম্যাচ আজ খেলতে যাচ্ছেন ক্রিশ্চিয়ানো রোনালদো, যা জার্মানির সাবেক অধিনায়ক বাস্টিয়ান শোয়েন্সটাইগারের সমান। ম্যাচে উরুগুয়ের লুইস সুয়ারেজ, এডিনসন কাভানিকে ছাড়িয়ে সবার দৃষ্টি থাকতে পারে পর্তুগীজ সুপারস্টার রোনালদোর উপর। এমনটাই বিশ্বাস করেন সিআরসেভেনের সতীর্থ পর্তুগীজ রাইট ব্যাক সেডরিক সোরেস।
যদিও এখন পর্যন্ত বিশ^কাপের নক আউট পর্বে কোন গোল করতে পারেননি রোনালদো। বড় কোন টুর্নামেন্টে গত ১৭টি ম্যাচের মধ্যে মাত্র একটিতে হার মানে পর্তুগাল। আর তা হলো ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে জার্মানীর বিপক্ষে ৪-০ গোলের হার।
রাশিয়া বিশ্বকাপের গ্রæপ পর্বে ক্রোয়েশিয়ার পাশাপাশি একমাত্র দল হিসেবে শতভাগ জয় নিয়ে নক আউট পর্বে জায়গা পেয়েছে উরুগুয়ে। তাদের ভরসার কেন্দ্রবিন্দুতে রয়েছেন আক্রমণভাগে সুয়ারেজ ও কাভানি এবং রক্ষণভাগে অ্যাথলেটিকো মাদ্রিদ সেন্টার ব্যাক দিয়েগো গোডিন ও হোসে গিমেনেজ। এই ম্যাচকে সামনে রেখে পর্তুগীজ রাইট ব্যাক সোরেস বলেন, ‘উরুগুয়ে দলে আমাদের মতই বেশ কিছু তারকা খেলোয়াড় থাকলেও আমাদের রয়েছে বিশে^র সেরা খেলোয়াড়। আমরা সুয়ারেজের দলকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছি। তারা শক্তিশালী দল। কিন্তু আমাদের দলেও মানসম্পন্ন খেলোয়াড় রয়েছে। তাদের হারানোর যোগ্যতা যাদের রয়েছে। আমরা জয়ের লক্ষ্যেই মাঠে নামবো।’
এই ফিস্ত স্টেডিয়ামেই স্পেনের বিপক্ষে ৩-৩ গোলের ড্র দিয়ে এবারের বিশ^কাপ মিশন শুরু করে পর্তুগাল। যে ম্যাচে রোনালদো হ্যাটট্রিক করে দলকে মূল্যবান পয়েন্ট এনে দেন। এটাই ছিল রাশিয়া বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক। এরপর গ্রæপের দ্বিতীয় ম্যাচে মরক্কোর বিপক্ষে রোনালদোর এক গোলেই দলের জয় নিশ্চিত হয়। ইরানের বিপক্ষে শেষ ম্যাচটি ১-১ গোলে ড্র করে পর্তুগীজরা গ্রæপের দ্বিতীয় দল হিসেবে শেষ ষোল’তে আসে। অন্যদিকে উরুগুয়ের জন্য গ্রæপ পর্বের বাঁধা পেরুনো ছিল অনেকটাই সহজ। যদিও তারা মনে করে এখনও সেরাটা দিতে পারেনি পুরো দল। মিশর ও সউদী আরবের বিপক্ষে ১-০ গোলের জয়ে গিমেনেজ ও সুয়ারেজ ছিলেন মূল নায়ক। কিন্তু গ্রæপের শেষ ম্যাচে স্বাগতিক রাশিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দেয়ার কাজে সুয়ারেজের সঙ্গে কাভানিও ছিলেন আক্রমণের অগ্রভাগে।
রাশিয়া বিশ^কাপের গ্রæপ পর্বে উরুগুয়ের হয়ে সবকটি ম্যাচে সেরা একাদশে খেলেন ইন্টার মিলানের মিডফিল্ডার মাটিয়াস ভেসিনো। নক আউট ম্যাচে মাঠে নামার আগে তিনি বলেন,‘আমরা কাল (আজ) একটি শক্তিশালী দলের বিপক্ষে মাঠে নামবো। ম্যাচ যত গড়াবে ততই এর আবহ বোঝা যাবে। আমরা তাদের ফরোয়ার্ডদের আটকানোর চেষ্টা করবো। এবং নিজেরা পর্তুগীজ রক্ষণদূর্গে হানা দেব।’
পেশীতে সামান্য ব্যথার কারণে পর্তুগালের লেফট-ব্যাক রাফায়েল গুয়েরেইরো, উইঙ্গার জেলসন মার্টিন ও মিডফিল্ডার উইলিয়াম কারভালহো বৃহস্পতিবার অনুশীলনে মাঠে নামতে পারেননি। তবে ইনজুরি কাটিয়ে গিমেনেজ দলে ফিরেছেন। থাইয়ের ইনজুরিতে থাকায় রাশিয়ার বিপক্ষে খেলেননি তিনি। এদিকে মিশরের বিপক্ষে প্রথম ম্যাচে বেশ হতাশ ছিলেন সুয়ারেজ। তবে একটি বিষয় স্বস্তিদায়ক যে এখন পর্যন্ত বিশ^কাপে তিনি কোন বিতর্কের জন্ম দেননি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন