মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রার্থীদের প্রচারণা ঘরোয়া সভাতেই

সিটি নির্বাচন-২০১৮

বিশেষ সংবাদদাতা, বরিশাল থেকে : | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

প্রতিকুল আবহাওয়ার পাশাপাশি আনুষ্ঠানিক প্রচারনায় বিধিনিষেধের কারনে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনী তৎপড়তা এখনো ঘরোয়া রাজনীতিতেই সীমাবদ্ধ রয়েছে। গতকাল পর্যন্ত বরিশাল মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা তাদের প্রাচরনা ঘরোয়া সভা-সমাবেশেই সীমবদ্ধ রেখেছেন। তবে জামাতে নামাজ আদায় সহ এলাকার মানুষের খোজ খবর নেয়ার মাধ্যমেও অনেকে পরক্ষো প্রচারনায় রয়েছেন।
তবে এবার বরিশাল সিটি নির্বাচন হচ্ছে ভড়া বর্ষার মধ্য শ্রাবনে। ফলে এ নির্বাচনী প্রচারনা প্রার্থীদের জন্য একটু বাড়তি বিড়ম্বনার সৃষ্টি করতে পারে। আনুষ্ঠানিক প্রচারনাই শুরু হবে শ্রাবনের প্রথম থেকে। ফলে প্রতিকূল আবহাওয়া সহ বিশ্বকাপ ফুটবলের উন্মাদনার পাশাপাশি আনুষ্ঠানিক প্রচারনায় বিধি নিষেধের কারনে এখনো বরিশাল সিটি নির্বাচনী তৎপড়তা অনেকটাই চার দেয়ালে আবদ্ধ রয়েছে। পাশাপাশি গত দুদিন ধরেই আবহাওয়া কিছুটা বৈরী থাকায় কোন প্রার্থীরাই স্বরব প্রচারনায় ছিলেন না। প্রতিক বরাদ্বের পরে আগামী ১৪জুলই থেকে আনুষ্ঠানিক প্রচারনা শুরু হচ্ছে।
তবে নির্বাচন কমিশনের সচিব হেলাল উদ্দিন আহমদ আসন্ন তিনটি সিটি নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু করার লক্ষে নির্বাচন কমিশন বদ্ধ পরিকর বলে জানিয়েছেন। গত মঙ্গলবার বরিশালে নির্বাচন কমিশন এবং পুলিশÑপ্রশাসনের সাথে পৃথক বৈঠকে তিনি এলক্ষে সব ধরনের পদক্ষেপ গ্রহনেরও তাগিদ দিয়েছেন। পুলিশÑপ্রশাসনের সাথে বৈঠকে তিনি একটি গ্রহনযোগ্য ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষে সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশনকে সহায়তা করার আহবান জানান।
এদিকে আওয়ামী লীগের মেয়র প্রার্থী সাদিক আবদুল­াহ নগরীর ৩০টি ওার্ডের দলীয় নেতাকর্মীদের নিয়ে নিজ বাস ভবনে সভা অব্যাহত রখেছেন। এমনকি বিভিন্ন ওয়ার্ডের মুরুব্বী সহ বয়োজেষ্ঠদের নিয়েও তিনি সভা করছেন। মঙ্গলবার তিনি টাউন হল প্রাঙ্গনে একটি বেসরকারী টিভি চ্যানেলের প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানেও যোগ দেন। বিএনপি’র জেলা ও মহানগর সম্পদকদ্বয় সহ বিভিন্ন রাজনৈতিক দলের অনেকেই এ অনুষ্ঠানে যোগ দিলেও ২০দলীয় জোটের মেয়র প্রার্থী ও মহানগর বিএনপি সভাপতি মজিবুর রহমান সারোয়ার সেখানে যাননি।
মূল দুই প্রার্থী গতকাল পর্যন্ত দলীয় নেতা-কর্মীদের নিয়ে একাধীক বৈঠক করেছেন যার যার বাসায়। আওয়ামী লীগের সাদিক আবদুল­াহ ও বিএনপি’র মুজিবুর রহমান সারোয়ার এসব বৈঠকে নির্বাচনী প্রচারনা সহ যেকোন অনুকুল ও প্রতিকুল পরিস্থিতিতে ভোটারদের কাছে সঠিক বার্তা পৌছে দেয়ার কৌশল নিয়েও আলোচনা করেছেন বলে জানা গেছে।
এদিকে বরিশাল সিটি নির্বাচনে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর প্রার্থী ও হেফাজত ইসলামীর বিভাগীয় আমীর মাওলানা ওবায়দল­াহ মাহবুবও আসন্ন নির্বাচনে ঘরোয়া প্রচারনায় রয়েছেন। তিনি ইতোমধ্যে হেফাজত ইসলামীর আমীর হজরত মাওলানা আল­ামা শফি ছাহেবের সমর্থন নিয়ে বরিশালে পৌছার পরে দলীয় নেতৃবৃন্দ তাকে সংবর্ধনাও দিয়েছে। জাতীয় ইমাম সমিতির সর্মথনও তার প্রতি রয়েছে বলে দাবী করা হচ্ছে।
তবে ইতোপূর্বে বরিশাল সদর আসন সহ সিটি নির্বাচনে ইসলামী আন্দোলন কোনদিন সুবিধা করতে না পারলেও এবার তারা কিছুটা যোড়ালভাবেই প্রচারনায় নামবে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষক মহল। মহলটির মতে ইসলামী আন্দোলন-এর প্রচারনা এ নির্বাচনে যতটা যোড়াল হবে, শাষক মহাজোট প্রার্থীর জন্য পরিস্থিতি ততটাই অনুকুল হবে। ফলে আসন্ন বরিশাল সিটি নির্বাচনে ২০দলীয় জোটের ভোটের শত্র“ তাদের রাজনৈতিক প্রতিপক্ষ মহাজোট নয় বলেও মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষক মহল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন